শুক্রবার - ডিসেম্বর ১ - ২০২৩

নাগরিকত্বের শপথে ওয়ান-ক্লিক ব্যবস্থা এখনো উপযোগী

বোতামের এক চাপেই নতুন কানাডিয়ানদের নাগরিকত্বের শপথ গ্রহণের বিতর্কিত উপায়টি এখনো বিবেচনায় রেখেছেন নতুন অভিবাসনমন্ত্রী মার্ক মিলার

বোতামের এক চাপেই নতুন কানাডিয়ানদের নাগরিকত্বের শপথ গ্রহণের বিতর্কিত উপায়টি এখনো বিবেচনায় রেখেছেন নতুন অভিবাসনমন্ত্রী মার্ক মিলার। তবে এখনই এটি বাস্তবায়নের কোনো পরিকল্পনা নেই বলে সোমবার জানিয়েছেন তিনি।

নতুন কানাডিয়ানদের ভার্চুয়াল বা সরাসরি শপথ গ্রহণের পরিবর্তে মাউসের এক ক্লিকেই কাজটি করার ব্যাপারে গত ফেব্রুয়ারিতে জনমত আহ্বান করে সরকার। অনলাইনে পোস্ট করা পরামর্শ নথিতে বলা হয়েছে, নতুন এই নিয়ম ২০২৩ সালের জুনে বাস্তবায়ন করার কথা ছিল। কিন্তু তারপর থেকে সরকার এ ব্যাপারে মুখে কুলুপ এঁটে রেখেছে।

- Advertisement -

অভিবাসনমন্ত্রী মার্ক মিলার সোমবার বলেন, বিভাগটি এখনো ব্যবস্থাটি বিবেচনার মধ্যে রেখেছে। তার মতে এটা ভালো আইডিয়া। আপনারা এই সময়টাকে হাল্কাভাবে নিতে পারবেন না। কিন্তু আমাদের প্রযুক্তিগত বিকল্পের প্রয়োজন। একুশ শতকের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে পারায় অভিবাসন বিভাগকে সমালোচনা শুনতে হয়েছে। আমার মনে হয় এই বিকল্পটি আমরা রেখে দিতে পারি।

তিনি বলেন, যারা দূরবর্তী এলাকায় বা গ্রামীণ অঞ্চলে থাকেন তাদের জন্য এটা বিশেষভাবে গুরুত্বপূর্ণ। কারণ, শপথ গ্রহণের জন্য দীর্ঘ পথ পাড়ি দেওয়ার সুযোগ তাদের নেই।

সাবেক অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার এ বছরের গোড়ার দিকে সাময়িক পদক্ষেপ হিসেবে আইডিয়াটি সামনে আনেন। এর উদ্দেশ্য ছিল অনিস্পন্ন শপথের স্তূপ কমিয়ে আনতে সহায়তা করা। ব্যবস্থাটি লোকজনের প্রকিয়াকরণের তিন মাস সময় বাঁচাবে বলে মনে করা হচ্ছে। সরকারের পরামর্শ নথিতে এমনটাই বলা হয়েছে।

পরামর্শে আইডিয়াটি সম্পর্কে মিশ্র মতামত পাওয়া যায়। কেউ কেউ এটাকে প্রাগ্রসর চিন্তা বলে মত দেন। বাকিদের মতে, এটা সশরীরে শপথ নেওয়ার যে মর্যাদা তাকে নষ্ট করবে।

অভিবাসন বিভাগ সোমবার এক বিবৃতিতে বলেছে, মন্তব্যগুলো পরবর্তী পদক্ষেপ ও বাস্তবায়ন পরিকল্পনা প্রণয়নের সময় কাজে লাগবে।

মিলার সোমবার বলেন, সশরীরে থাকার গুরুত্বের বিষয়ে আমি কানাডিয়ান এবং এর স্বপক্ষের ব্যক্তিদের কথা আমি শুনেছি। আমিও ভার্চুয়াল শপথের গুরুত্ব অনুধাবন করতে পারি। যখন শপথ নেওয়া ব্যক্তির আনুগত্য বা নাগরিকত্ব বা শপথ বা গুরুত্ব নিয়ে কারো মনে কোনো ধরনের প্রশ্ন না থাকে। একুশ শতকে এ ধরনের সুযোগ উন্মুক্ত রাখা দরকার।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent