বুধবার - সেপ্টেম্বর ২৭ - ২০২৩

মালিকদের প্রতি নিজ নিজ কুকুর বেঁধে রাখার আহ্বান

শিশু পথচারী ও সাইক্লিস্টদের লক্ষ্য করে ছাড়া থাকা কুকুরের আক্রমণ বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে নতুন পরিসংখ্যান প্রকাশ করতে যাচ্ছে টরন্টো

শিশু, পথচারী ও সাইক্লিস্টদের লক্ষ্য করে ছাড়া থাকা কুকুরের আক্রমণ বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে নতুন পরিসংখ্যান প্রকাশ করতে যাচ্ছে টরন্টো। তাতে নগরীতে কুকুরের দংশন বৃদ্ধির চিত্র উঠে এসেছে। এর পরিপ্রেক্ষিতে পোষ্য মালিকদের প্রতি কুকুর রাখার নীতিমালা পুরোপুরি মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিটি কর্র্তৃপক্ষ জানিয়েছে, সিটি অব টরন্টো পোষ্যের মালিকদের দায়িত্ব এবং টরন্টোতে কুকুরের মালিক হওয়ার শর্তগুলোর কথা স্মরণ করিয়ে দিচ্ছে। সেই সঙ্গে কুকুরকে সারক্ষাণ বেঁধে রাখার পাশপাশি নিয়ন্ত্রণে রাখার গুরুত্বের ওপর জোরারোপ করছে।

- Advertisement -

২০১৩ সালে টরন্টোতে কুকুরের কামড়ের ঘটনা ঘটেছিল ১ হাজার ৩১৬টি, যা ২০২১ সালের তুলনায় ৩৯ শতাংশ বেশি। ওই বছর টরন্টোতে কুকুড়ের কামড়ের ঘটনা ঘটেছিল ৯৪৬টি। ২০২২ সালে অন্যান্য পশুর সঙ্গে কুকুরের সংঘর্ষের ঘটনাও আগের বছরের চেয়ে ১৯ শতাংশ বেশি ছিল। চলতি বছরের এ পর্যন্ত টরন্টো ভয়ঙ্কর কুকুর সম্পর্কে ৪৪টির বেশি আদেশ দিয়েছে। বাইল লঙ্ঘনের কারণে লিখিত সতর্কতা দিয়েছে ১৬৮টি।

সাম্প্রতিক এই পরিসংখ্যান ও কুকুরের মালিকদের এই সতর্কীকরণ এসেছে একাধিক সহিংস ঘটনার পর। গত মে মাসে ওকউড ভিলেজ এলাকায় স্কুল সময়ের বাইরে রলিনসন কমিউনিটি স্কুলের এক শিক্ষার্থীকে আক্রমণ করে বসে ছেড়ে রাখা একটি কুকুর। স্কুলে কুকুর নেওয়ার অনুমতি না থাকলেও এটার বাস্তবায়ন সেভাবে নেই বলে জানান বাসিন্দারা।

অতি সম্প্রতি ইস্ট ইয়র্কে দুই সন্তানের এক মা বাড়ির কাছে একটি কুকুরের সামনে পড়লে তার দংশনে গুরুতর আহত হন তিনি। এ ঘটনায় কুকুরটির মালিকদের বিরুদ্ধে দায়িত্বে অবহেলার কারণে ফৌজদারি অভিযোগ আনা হয়েছে।

- Advertisement -

Read More

Recent