শুক্রবার - এপ্রিল ২৬ - ২০২৪

টিটিসি নিয়ে অভিযোগের স্তূপ

টিটিসিতে নথিভুক্ত ১ হাজার ৪৫১টি অভিযোগের সবগুলোই পর্যালোচনা করেছে সিপি২৪

ক্ষুব্ধ এক ব্যক্তি সাবওয়েতে গুলি করার হুমকি দিচ্ছে। আরেকজন টিটিসি এলিভেটরে এক নারীকে খালি হুইলচেয়ার দিয়ে ক্রমাগত আঘাত করছে। আবার দেখা যাচ্ছে গান বন্ধ করতে বলায় একদল বালিকা বাসে হামলা করছে। টিটিসি যাত্রীরা যেসব ঘটনা নিয়ে অভিযোগ করেছেন এগুলো তার খ-চিত্র। কিল স্টেশনে মার্চে ১৬ বছর বয়সী এক তরুণকে ছুরিকাঘাতে হত্যা করার পরের ঘটনা এগুলো।

সিপি২৪ ফ্রিডম অব ইনফরমেশন আবেদনের মাধ্যমে এসব অভিযোগের ব্যাপারে জেনেছে, যেগুলো ঘটেছে ২৪ থেকে ৩১ মার্চ পর্যন্ত সময়ে। অর্থাৎ, টিটিসি যেসব নিরাপত্তা সমস্যায় ভুগছে তার পূর্ণাঙ্গ চিত্র একে বলা যাবে না। তবে ব্যবস্থাটি সম্পর্কে একটা স্ন্যাপশট এটা।

- Advertisement -

টিটিসিতে নথিভুক্ত ১ হাজার ৪৫১টি অভিযোগের সবগুলোই পর্যালোচনা করেছে সিপি২৪। এগুলো ঘটেছে গ্যাব্রিয়েল মাগালায়েস হত্যাকা-ের ২৪ ঘণ্টা আগে এবং এর ছয়দিন পর। এসব ঘটনার অনেকগুলোই ঘটেছে সেবাকে ঘিরে এবং গাড়ি বিলম্ব হওয়ায় অথবা চালকের রুঢ় আচরণের কারণে। কিন্তু ৯ শতাংশ অভিযোগ নিরাপত্তা সংক্রান্ত হওয়ায় সেগুলো গোপনীয়।

এসব ঘটনার মধ্যে একটি ঘটে ২৪ মার্চ। ওইদিন এক যাত্রী টিটিসির সঙ্গে যোগাযোগ করে জানান যে, লাইন ওয়ানে এক নারী তাদেরকে উদ্দেশ্য করে আপত্তিকর কথাবার্তা বলছেন। এক পর্যায়ে তারা কুইন’স পার্ক স্টেশনে সাবওয়েতে নেমে যেতে চাইলে ওই নারী হুমকি দেন এবং পকেট থেকে চাকু বের করেন। কিন্তু তারা চুপচাপ থেকে পরবর্তী স্টেমনে ট্রেন থেকে নেমে পড়েন।

২৭ মার্চ এক যাত্রী একটি বাসের ঘটনা জানাতে টিটিসির সঙ্গে যোগাযোগ করেন। ওই যাত্রী বলেন, এক ব্যক্তি এক যত ধরনের বাজে নাম রয়েছে তার সবগুলো ধরে এক তরুণীকে সম্বোধন করতে থাকে। বাসের ওঠার পর থেকেই তাকে উদ্দেশ্য করে এসব নামে ডাকা হতে থাকে। এক পর্যায়ে ওই ব্যক্তি তরুণীকে থুথু দিলে দ্রুত তিনি পালিয়ে যান। কিন্তু বাসের চালককে একটি কথা বলতে শোনা যায়নি।

- Advertisement -

Read More

Recent