শুক্রবার - মার্চ ২৯ - ২০২৪

আলবার্টার নির্বাচনে প্রধান ইস্যু স্বাস্থ্যসেবা, বর্ণবাদ ও দাবানল

এনডিপি নেতা রাচেল নটলি শুক্রবার গ্লোবাল ক্যালগেরিতে হাজির হয়ে স্বাস্থ্যসেবা ক্রয়ক্ষমতা এবং ক্যালগেরি ফ্লেমসের জন্য পুরোনো স্যাডলডোমের পরিবর্তে নতুন এরিনা তৈরিতে ১২০ কোটি ডলার চুক্তি নিয়ে কথা বলেন

আলবার্টার এনডিপির লক্ষ্য স্বাস্থ্যসেবা সমস্যার সমাধান ও বর্ণবাদের বিরুদ্ধে লড়াই। অন্যদিকে ইউনাইটেড কনজার্ভেটিভ পার্টির প্রার্থী তার প্রতিপক্ষকে আলবার্টার জ¦লানি খাত নিয়ে তার অতীত মন্তব্যের জন্য কড়া সমালোচনার আশ্রয় নিয়েছেন।

প্রদেশের নির্বাচনী প্রচারণা মাঝপথে এসে দাঁড়িয়েছে। আগামী ২৯ মে প্রদেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

- Advertisement -

এনডিপি নেতা রাচেল নটলি শুক্রবার গ্লোবাল ক্যালগেরিতে হাজির হয়ে স্বাস্থ্যসেবা, ক্রয়ক্ষমতা এবং ক্যালগেরি ফ্লেমসের জন্য পুরোনো স্যাডলডোমের পরিবর্তে নতুন এরিনা তৈরিতে ১২০ কোটি ডলার চুক্তি নিয়ে কথা বলেন। তিনি বলেন, চূড়ান্ত প্রকল্প ও এর ব্যয় সম্পর্কে না জেনে এই চুক্তির ব্যাপারে কোনো প্রতিশ্যুতি দিতে পারছেন না তিনি। এই ব্যাপারে আমি যেটা করছি তা হলো অত্যন্ত সতর্কভাবে ও রক্ষণশীলভাবে এ নিয়ে কথা বলছি। ক্যালগেরি ও আলবার্টার সিংহভাগ মানুষও আমাদের কাছে সেটাই প্রত্যাশা করে বলে আমার মনে হয়।

সরকারি স্বাস্থ্যসেবা ব্যবস্থা রক্ষার প্রতিশ্রুতির অংশ হিসেবে এনডিপি আলবার্টার সব নাগরিককে উন্নত স্বাস্থ্যসেবা কার্ড দেওয়ার ঘোষণা দিয়েছে। ঘৃণা ও বৈষম্যের বিরুদ্ধে লড়াইয়ের ব্যাপারে বলেছে, এজন্য তারা একটি বর্ণবাদবিরোধী আইন প্রণয়ন করবে এবং বর্ণবাদবিরোধী একটি কার্যালয় স্থাপন করবে।

ইউনাইটেড কনজার্ভেটিভ নেতা ড্যানিয়েলে স্মিথ শুক্রবার প্রচারণা চালাননি। প্রিমিয়ার হিসেবে দায়িত্ব পালনের অংশ হিসেবে এদিন তিনি আলবার্টার গ্র্যান্ড প্রেইরিতে ছিলেন। সেখানে তিনি ফায়ার জোন পরিদর্শন করেন এবং স্থানীয় কর্মকর্তা ও আদিবাসী নেতাদের সঙ্গে বৈঠক করেন।

কেন্দ্রীয় ও উত্তর আলবার্টায় একাধিক দাবানলের ঘটনায় গত সপ্তাহে জরুরি অবস্থা জারি করে ইউসিপি সরকার। এই দাবানলে বিভিন্ন কমিউনিটির প্রায় সাড়ে ১৬ হাজার মানুষকে তাদের ঘর-বাড়ি ছাড়তে হয়েছে। স্মিথ হাসপাতালগুলো বেসরকারি অপারেটরদের কাছে বিক্রি করে দেওয়ার ব্যাপারে আগের চিন্তা নিয়ে যে উদ্বেগ তা উড়িয়ে দেন। ক্যালগেরিতে তার সংবাদ সম্মেলনে কয়েকজন বিক্ষোভ দেখালে দ্রুত তিনি মঞ্চ থেকে নেমে আসেন।

পরে প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ফিরে আসেন। বিক্ষোভকারীদের বিরোধী এনডিপির সঙ্গে তুলনা করে তিনি বলেন, উভয়েই স্বাস্থ্যসেবার ব্যাপারে তার অবস্থানকে ভুলভাবে ব্যাখ্যা করতে চাইছে। তার মূল্যায়ন হওয়া উচিত তিনি কী করেছেন তার ভিত্তিতে। আগে তিনি কী মন্তব্য করেছেন তার ভিত্তিতে নয়। কারণ, বিভিন্ন ইস্যুতে তার অবস্থান বদলেছে।

এদিকে ইউসিপির কিছু প্রার্থী শুক্রবার ২০২১ সালে লেখা বইয়ে জ্বালানি খাত নিয়ে করা মন্তব্যের জন্য এনডিপি প্রার্থী কেভিন ভ্যান টিঘেমমকে ক্ষমা চাইতে বলেন। লিভিংস্টোন-ম্যাকলিয়ড থেকে প্রতিদ্বন্দ্বিতাকারী ভ্যান টিঘেম টুইটারে এক বিবৃতিতে বলেছেন, প্রত্যেকের দৃষ্টিভঙ্গিই বদলাচ্ছে।

- Advertisement -

Read More

Recent