শুক্রবার - এপ্রিল ২৬ - ২০২৪

হ্যামিল্টন পুলিশের নতুন এএলপিআর

এইচপিএসের স্ট্রাটেজিক ইনিশিয়েটিভ ব্র্যাঞ্চের সার্জেন্ট স্কট মুর বলেন সোমবার এটি চালু করার পর থেকে এতো মেয়াদোত্তীর্ণ লাইসেন্স প্লেট শনাক্ত হচ্ছে যে কর্মকর্তারা এর সঙ্গে তাল মেলাতে পারছেন না

হ্যামিল্টন পুলিশ সার্ভিস (এইচপিএস) নতুন অটোমেটেড লাইসেন্স প্লেট রিডার্স (এএলপিআর) চালু করেছে। কয়েকদিনের টহলে এতে সবচেয়ে বেশি শনাক্ত হচ্ছে মেয়াদোত্তীর্ণ লাইসেন্স প্লেট।

এইচপিএসের স্ট্রাটেজিক ইনিশিয়েটিভ ব্র্যাঞ্চের সার্জেন্ট স্কট মুর বলেন, সোমবার এটি চালু করার পর থেকে এতো মেয়াদোত্তীর্ণ লাইসেন্স প্লেট শনাক্ত হচ্ছে যে, কর্মকর্তারা এর সঙ্গে তাল মেলাতে পারছেন না। মেয়াদোত্তীর্ণ লাইসেন্স প্লেট নিয়ে গাড়ি চালাচ্ছেন বিপুল সংখ্যক চালক।

- Advertisement -

এইচপিএস বলেছে, সড়কে অপরাধ ও সাধারণ অপরাধ কর্মকা- খুঁজে দেখার উপায় হিসেবে নতুন এই প্রযুক্তি ব্যবহার করছে তারা। এসব অপরাধের মধ্যে রয়েছে কোনো ব্যক্তির নিখোঁজ হওয়া, গাড়ি চুরি যাওয়া।

গ্রীষ্মের শেষ দিকে এএলপিআর ও একটি করে ইন-কার ক্যামেরা সম্বলিত ৭৮টি টহল যানবাহন নামানো হবে। অনেকদিন ধরেই এসব প্রযুক্তি চালু রয়েছে বলে জানান মুর। তিনি বলেন, কয়েক বছর আগে আমরা শহর প্রদক্ষিণ করেছিলাম। সে সময় গাড়ির ছাদে একটি ক্যামেরা ছিল এবং উইন্ডশিল্ড থেকে তিন থেকে চারটি ক্যামরো তাক করা ছিল। বর্তমানে যে প্রযুক্তিটি চালু করা হয়েছে সেটি একটি সমন্বিত সিস্টেম। অর্থাৎ, একটি ইন-ক্যামেরার পাশাপাশি উইন্ডশিল্ডের মধ্যে রয়েছে লাইসেন্স প্লেট রিডিং কম্পিউটার।

তিনি বলেন, কোনো যানবাহনের ব্যাপারে সন্দেহ হলে কর্মকর্তারা সে ব্যাপারে বার্তা পাবেন। আর কোনো যানবাহন নিয়ে সন্দেহ না হলে তাহলে উপাত্ত মুছে যাবে এবং ওই উপাত্ত আমরা সংরক্ষণ করব না।

উপাত্ত ধ্বংসের কাজটি করা হবে ইনফরমেশন অ্যানআড প্রাইভেসি কমিশনের (আইপিসি) নিয়ম কানুন মেনে। সেখানে এএলপিআর নীতিমালায় প্লেট নাম্বারকে ব্যক্তিগত তথ্য হিসেবে বিবেচনায় নেওয়া হয়েছে।

দশজন ক্রুজার এ সপ্তাহে ব্যবস্থাটি পরিচালনা করছেন। অর্থাৎ, প্রতি ভিাগে দুইজন করে। তিনজন রয়েছে ট্রাফিক নিরাপত্তায়ঢ এবং একজন করে প্রশিক্ষণ ও পরীক্ষায়। এখন থেকৈ শুরু করে সেপ্টেম্বরের শেষ দিকে এসে আরও ৬৮ জনকে মোতায়েন করা হবে।

অন্টারিও প্রভিন্সিয়াল পুলিশ তাদের এএলএসআর প্রদেশজুড়ে চালু করেছে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে। মিসিসোগায় ২২ মিনিট যানবাহন থামিয়ে ৩২টি মেয়াদোত্তীর্ণ লাইসেন্স প্লেট শনাক্তের একটি ঘটনাও ঘটেছে।

- Advertisement -

Read More

Recent