বুধবার - মার্চ ২৭ - ২০২৪

কর্মী বাহিনী ২০% শতাংশ কমাচ্ছে শপিফাই

আর কোনো কর্মী ছাটাই করা হবে না বলে শপিফাইয়ের প্রেসিডেন্ট হারলি ফিঙ্কেলস্টেইন গত ফেব্রুয়ারিতে ঘোষণা দেওয়ার ওপরও কর্মী বাহিনী ছোট করার এ ঘোষণা এলো

কর্মী সংখ্যা ২০ শতাংশ কমানোর কথা জানিয়েছে শপিফাই ইনকর্পোরেশন। সেই সঙ্গে লজিস্টিকস ব্যবসা বিক্রি করে দেওয়ার ঘোষণাও দিয়েছে তারা।

আর কোনো কর্মী ছাটাই করা হবে না বলে শপিফাইয়ের প্রেসিডেন্ট হারলি ফিঙ্কেলস্টেইন গত ফেব্রুয়ারিতে ঘোষণা দেওয়ার ওপরও কর্মী বাহিনী ছোট করার এ ঘোষণা এলো। ফিঙ্কেলস্টেইন বৃহস্পতিবার দ্য কানাডিয়ান প্রেসকে বলেন, কোম্পানির আর কোনো কর্মী ছাটাইয়ের পরিকল্পনা নেই। আমরা এর উল্টো দিকটা চিন্তা করছি। সত্যিই আমরা ভালো অবস্থার দিকে যাচ্ছি।

- Advertisement -

অটোয়াভিত্তিক ই-কমার্স প্রতিষ্ঠানটি তাদের লজিস্টিকস ব্যবসা ফ্লেক্সপোর্টের কাছে বিক্রি করে দিচ্ছে। ফ্লেক্সপোর্ট একটি সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কোম্পানি। তাদের মূল লক্ষ্যের দিকে মনোযোগ বাড়াতেই এ পদক্ষেপ বলে জানিয়েছে শপিফাই।

ঠিক কত কর্মী ছাটাই করা হবে তা জানাতে অস্বীকার করেছে কোম্পানিটি। তবে নিয়ন্ত্রক সংস্থার কাছে দাখিল করা নথিতে ২০২২ সালের শেষ নাগাদ ১১ হাজার ৬০০ কর্মী থাকার কথা জানিয়েছে তারা। এর ২০ শতাংশ ধরলে চাকরি হারাতে যাচ্ছেন শপিফাইয়ের ২ হাজার ৩০০ কর্মী।

সাম্প্রতিক মাসগুলোতে শপিফাই কর্মীদের সভার সংখ্যা কমিয়েছে। কর্মী বাহিনীকেও ম্যানেজার ও ক্র্যাফটার এই দুই শ্রেণিতে বিভক্ত করেছে।

এদিকে ঠিক কী পরিমাণ অর্থের বিনিময়ে লজিস্টিকস ব্যবসা বিক্রি করা হচ্ছে সে ব্যাপারে কিছু জানায়নি শপিফাই। তবে এর ফলে ফ্লেক্সপোর্টে তাদের অংশীদারিত্ব ১৩ শতাংশ হবে বলে উল্লেখ করেছে। সেই সঙ্গে ফ্লেক্সপোর্টের পর্ষদে তাদের প্রতিনিধিও থাকবে।

শপিফাইয়ের লজিস্টিকস কর্মীদের অনেকেই ফ্লেক্সপোর্টে চলে যাবেন। বাকিদের বিদায় দেওয়া হবে। শপিফাইয়ের আনুষ্ঠানিক লজিস্টিকস অংশীদার হবে ফ্লেক্সপোর্ট। ২০২৩ সালের দ্বিতীয় প্রান্তিকে এই লেনদেন সম্পন্ন হবে বলে ধারণা করা হচ্ছে। তবে এটা নির্ভর করছে সুনির্দিষ্ট কিছু বিষয় ও নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের ওপর।

- Advertisement -

Read More

Recent