শুক্রবার - এপ্রিল ২৬ - ২০২৪

কষ্টে আছেন অন্টারিওর জ্যেষ্ঠ নাগরিকরা

সিনিয়র উইমেন লিভিং টুগেদারের প্রতিষ্ঠাতা প্যাট ডান বলেন ২০১৯ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে তার প্রতিষ্ঠান গুডস ও আরও ৪৬ জন বয়স্ক নারীকে অন্টারিওতে হাউসমেট খুঁজে পেতে সহায়তা করেছে

ক্যাথেরিন গুডস নিজে নিজে চলতেই সব সব সময় পছন্দ করতেন। কিন্তু ৬৭ বছর বয়সে খাবার জোগাড় করতে এখন তাকে অপরিচিত তিন ব্যক্তির সহায়তা নিতে হচ্ছে।

শিক্ষা খাতে সম্পাদক হিসেবে কয়েক দশক কাজ করেছেন গুডস। কিন্তু উল্লেখ করার মতো কোনো সঞ্চয় তার নেই। সরকারের কাছ থেধে করা যায় কোনো মতো। মৌলিক ব্যয়গুলো উল্লেখযোগ্য পরিমাণে না কমা পর্যন্ত অবসরের কোনো কথা তিনি ভাবতে পারছেন না।

- Advertisement -

গুডস বলেন, পরিস্থিতি প্রতিদিন, প্রতি সপ্তাহে, প্রতি মাসে খারাপ হচ্ছে। জীবনযাত্রার ব্যয় প্রতি মুহূর্তে বাড়ছে। যতবারই ঘুরে দেখি, সবকিছুর মূল্যবৃদ্ধি থেকে পালানোর কোনো রাস্তা খুঁজে পাই না।

খাবার সংস্থান করতে অন্টারিওর যেসব জ্যেষ্ঠ নাগরিক হিমশিম খাচ্ছেন গুডস তাদের মধ্যে একজন। কারণ, বাড়ি ভাড়া থেকে শুরু করে গ্রোসারি পণ্যের দাম যে হারে বাড়ছে রোজগার সেভাবে বাড়ছে না।

ইনস্টিটিউট অব এজিংয়ের ২০২৩ থেকে ২০২৮ সাল পর্যন্ত কৌশল পরিকল্পনায় এই উদ্বেগের বিষয়টি উঠে এসেছে। তাতে বলা হয়েছে, বয়স্করা সব সময়আি দারিদ্র্যের ঝুঁকিতে থাকেন এবং বয়স্ক নারীরা বয়স্ক পুরুষের তুলনায় সাধারণত বেশি দিন বাঁচেন এবং তারাই এর শিকার হন বেশি।

গুডস এখন বুঝতে পারেন যে, বাস করার জন্য এখন তার আরও বেশি সাশ্রয়ী এলাকা প্রয়োজন। এ কারণে তিনি অলাভজনক প্রতিষ্ঠান সিনিয়র উইমেন লিভিং টুগেদারের শরনাপন্ন হয়েছেন। কারো আর্থিক অসামর্থতা বা একাকিত্বের বিষয় থাকলে তাদের সঙ্গে বাড়ি ভাগাভাগি করার ব্যবস্থা করে থাকে তারা।

আরও তিনজনের সঙ্গে এই জুনে তিনি অন্টারিওর নরউডের পূর্বদিকে একটি ফার্মহাউসে উঠতে যাচ্ছেন। এর ফলে তার মাসে ভাড়া লাগবে ৬০০ ডলার। বর্তমান অ্যাপার্টমেন্টে এর দ্বিগুন ভাড়া পরিশোধ করতে হয় তাকে। গুডস বলেন, তিনি আর্থিক মুক্তি খুঁজছেন। কিন্তু আরও তিনজনের সঙ্গে বাড়িটি কীভাবে ভাগাভাগি করে থাকবেন তা নিয়ে খানিকটা ভয়ও হচ্ছে। চারজনর ভিন্ন ভিন্ন ব্যক্তিকে এক জায়গায় জড়ো করাটা চ্যালেঞ্জিং। এটা যাতে কাজ করে সে চেস্টা আমাদের করতে হবে। কারণ, আর্থিকভাবে আমাদের সামনে আর কোনো বিকল্প নেই।

সিনিয়র উইমেন লিভিং টুগেদারের প্রতিষ্ঠাতা প্যাট ডান বলেন, ২০১৯ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে তার প্রতিষ্ঠান গুডস ও আরও ৪৬ জন বয়স্ক নারীকে অন্টারিওতে হাউসমেট খুঁজে পেতে সহায়তা করেছে।

ডান নিজেও আরও দুই বয়স্ক নারীর সঙ্গে থাকেন। তার বয়স যখন ৬৪ বছর তখন স্বামী মারা যায় এবং আর্থিক কষ্টে পড়েন তিনি। এক পর্যায়ের কীভাবে নিরাপদে বাস করা যায় সে ব্যাপারে গুগলে উপায় খুঁজতে থাকেন।

- Advertisement -

Read More

Recent