মঙ্গলবার - এপ্রিল ২৩ - ২০২৪

ব্যাংকিং ব্যবস্থার ওপর চাপ কমাতে সক্ষম ব্যাংক অব কানাডা

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এনে তা ২ শতাংশ লক্ষ্যমাত্রার মধ্যে আনার বার্তা থেকে সরে এসেছে ব্যাংক অব কানাডা বৈশি^ক ব্যাংকিং ব্যবস্থায় সাম্প্রতিক অস্থিরতা তাদেরকে কানাডিয়ানদের উদ্দেশে এই বার্তা দিতে বাধ্য করছে যে যেকোনো আর্থিক অস্থিতিশীলতা মোকাবিলা করতে প্রস্তুত কেন্দ্রীয় ব্যাংক

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এনে তা ২ শতাংশ লক্ষ্যমাত্রার মধ্যে আনার বার্তা থেকে সরে এসেছে ব্যাংক অব কানাডা। বৈশি^ক ব্যাংকিং ব্যবস্থায় সাম্প্রতিক অস্থিরতা তাদেরকে কানাডিয়ানদের উদ্দেশে এই বার্তা দিতে বাধ্য করছে যে, যেকোনো আর্থিক অস্থিতিশীলতা মোকাবিলা করতে প্রস্তুত কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংক অব কানাডার গভর্নর টিফ ম্যাকক্লেম বৃহস্পতিবার টরন্টো রিজিয়ন বোর্ড অব ট্রেডে বক্তৃতা করেন। সেখঅনে তিনি বলেন, বৈশি^ক ব্যাংকিং সিস্টেমের চাপ কানাডার ব্যাংব ব্যবস্থাকে প্রভাবিত করলে তা কমাতে তৈরি আছে কেন্দ্রীয় ব্যাংক।

- Advertisement -

বৈশি^ক ব্যাংক ব্যবস্থার ওপর চাপ তৈরি হয় মার্চে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংকের পতনের মধ্য দিয়ে। মাঝারি আকারের ব্যাংকটি থেকে সে সময় গ্রাহকরা অর্থ তুলে নিতে শুরু করে। মুদ্রানীতি কঠেরা করার মাধ্যমে ব্যাংকটি পরিচালনার চেষ্টা করা হয়।

ম্যাকক্লেম বলেন, কঠোর নিয়ন্ত্রণ ও কানাডিয়ান ব্যাংকগুলোর ভালো ঝুঁকি ব্যবস্থাপনার কারণে কানাডায় এর প্রভাব ঠেকানো গেছে। তবে ঝুঁকি এখনো আছে এবং আর্থিক অস্থিতিশীলতা বড় ধরনের অর্থনৈতিক মন্দার পথ তৈরি করছে। কেন্দ্রীয় ব্যাংক মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ২ শতাংশে আনার ব্যাপারে কম মনোযোগী থাকলেও আর্থিক অস্থিতিশীলতার কাছে মূল্য অস্থিতিশীলতাকে বিসর্জন দিচ্ছে না। দুটোই অর্জন করা প্রয়োজন কেন্দ্রীয় ব্যাংকের।

আর্থিক অস্থিতিশীলতা ঋণ গ্রহণের শর্তগুলো কঠিন করে তোলে এবং ব্যবসার প্রয়োজনে ব্যবসায়ীদের আৃণ গ্রহণ কঠিন হয়। ঋণও এই সময় ব্যয়বহুল হয়ে ওঠে। ম্যাকক্লেম বলেন, ব্যাংক অব কানাডাকে নীতি নির্ধারণী সুদের হার নির্ধারণের সময় এগুলো বিবেচনায় নিতে হবে।

গত গ্রীষ্মে মূল্যস্ফীতি ৮ দশমিক ১ শতাংশে পৌঁছানোর পর লক্ষণীয় হারে হ্রাস পেয়েছে। ম্যাকক্লেম বলেন, তবে ব্যাংক অব কানাডার কাজ এখনো শেষ হয়নি। মূল্যস্ফীতির হার তিন শতাংশে নামার আগে আরও কিছু কাজ করতে হবে।

উল্লেখ্য, ব্যাংক অব কানাডার নীতি নির্ধারণী সুদের হার বর্তমানে ৪ দশমিক ৫ শতাংশ, ২০০৭ সালের পর যা সর্বোচ্চ।

- Advertisement -

Read More

Recent