শুক্রবার - এপ্রিল ২৬ - ২০২৪

সুদান থেকে কানাডিয়ানদের উদ্ধার অব্যাহত থাকবে

সুদান থেকে কানাডিয়ানদের দেশে ফিরিয়ে আনার কাজ যতদিন সম্ভব অব্যাহত রাখা হবে

সুদান থেকে কানাডিয়ানদের দেশে ফিরিয়ে আনার কাজ যতদিন সম্ভব অব্যাহত রাখা হবে। সহিংসতা বেড়ে যাওয়ায় ও নিরাপত্তা পরিস্থিতি নাজুক হয়ে পড়ায় এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রতিরক্ষামন্ত্রী অনীতা আনান্দ শনিবার এই তথ্য জানিয়েছেন।

শনিবার অন্তত একটি উদ্ধার ফ্লাইট পরিচালার পরিকল্পনা ছিল কানাডিয়ান সশস্ত্র বাহিনীর। এর মধ্য দিয়ে বৃহস্পতিবার থেকে শুরু করে পাঁচটি উদ্ধার ফ্লাইট সুদানের রাজধানী খার্তুম ছেড়ে আসার কথা।

- Advertisement -

শুক্রবার দুটি ফ্লাইটে ২২১ জন সুদান ত্যাগ করেন। এর মধ্যে ৬৮ জন কানাডিয়ান এবং ছয়জন স্থায়ী বাসিন্দা। কানাডা নেতৃত্বাধীন অথবা মিত্রদের পরিচালিত উদ্ধার তৎপরতায় এখন পর্যন্ত ৩৭৫ জন কানাডিয়ান সুদান ছাড়তে পেরেছেন বলে জানা গেছে।

অনীতা আনান্দ বলেন, যতদিন সম্ভব আমরা ফ্লাইট পরিচালনা অব্যাহত রাখতে চাই। তবে আমি বলবো পরিস্থিতি দ্রুত পরিবর্তন হচ্ছে। আমরা সব বিকল্পই পরীক্ষা করে দেখছি। এসব বিকল্পের মধ্যে আছে স্থলপথ বা সমুদ্রপথে তাদের সরিয়ে নেওয়া। ইন্দো-প্যাসিফিকগামী নৌবাহিনীর দুটি ভেসেলকে পোর্ট সুদানের কাছাকাছি থাকতে বলা হয়েছে, যাতে করে প্রয়োজন হলে কানাডিয়ানদের দেশে ফিরিয়ে আনতে সেগুলো ব্যবহার করা যায়।

তবে অন্য বিকল্পগুলোর ব্যাপারের কোনো মন্তব্য করতে চাননি তিনি। শুধু বলেন, অন্য মিত্ররা যেসব পদক্ষেপ নিয়েছে তা কানাডার উদ্যোগকে সহায়তা করতে পারে।

সুদানের মিলিটারির কমান্ডার জেনারেল আবদেল ফাত্তাহ বুরহান ও প্যারামিলিটারি গ্রুপের নেতা জেনারেল মোহাম্মদ হামদান দাগালোর নেতৃত্বাধীন বাহিনীর মধ্যে সহিংসতার কারণে ৫০ লাখ মানুষের শহর সুদানের রাজধানী খার্তুম ফ্রন্টলাইনে পরিণত হয়েছে। দুই সপ্তাহের রক্তক্ষয়ী সংঘর্ষ সুদানের গণতন্ত্রের পথে উত্তরণ হুমকির মুখে ফেলে দিয়েছে।

- Advertisement -

Read More

Recent