শুক্রবার - মার্চ ২৯ - ২০২৪

সাবেক নির্বাহীদের বিরুদ্ধে টিএমইউ স্টুডেন্ট ইউনিয়েনের মামলা

টরন্টো মেট্রোপলিটন ইউনিভার্সিটির টিএমইউ আন্ডারগ্র্যাজুয়েট স্টুডেন্ট ইউনিয়ন ইউনিয়নের সাবেক পাঁচ নির্বাহীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে

টরন্টো মেট্রোপলিটন ইউনিভার্সিটির (টিএমইউ) আন্ডারগ্র্যাজুয়েট স্টুডেন্ট ইউনিয়ন ইউনিয়নের সাবেক পাঁচ নির্বাহীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে। জালিয়াতি ও আর্থিক অব্যবস্থাপনার অভিযোগে মামলাটি করা হয়েছে। অভিযোগে বলা হয়েছে, এর ফলে বড় ধরনের আর্থিক ক্ষতির পাশাপাশি আগে থেকেই নষ্ট হওয়া সুনাম আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

টরন্টো মেট্রোপলিটন স্টুডেন্টস’ ইউনিয়ন এ সপ্তাহে দায়ের করা তাদের মামলায় ৯ লাখ ডলার আর্থিক ক্ষতির কথা উল্লেখ করেছে। ২০২১-২২ শিক্ষাবর্ষে নির্বাহী কমিটির সদস্যদের জালিয়াতির কারণে এই ক্ষতি হয়েছে বলে উল্লেখ করা হয়েছে মামলায়।

- Advertisement -

মামলার এজাহারে অভিযোগ করা হয়েছে, ইউনিয়নের সাবেক প্রেসিডেন্ট সিদ্ধার্থ সতীশ ও সাবেক নির্বাহী বৈশালী বিনায়ক ও টারমানজিৎ মান তাদের ব্যক্তিগত লাভের উদ্দেশ্যে ইউনিয়নের সঙ্গে প্রতারণা করেছেন। সাবেক নির্বাহী আকিদুল হক ও মালিহা ইয়াসমিন ইউনিয়নের আর্থিক বিষয়াদি দেখভালে ইচ্ছাকৃত শৈথিল্য দেখিয়েছেন। বিবাদীদের এই জালিয়াতি ও ইচ্ছাকৃত আর্থিক অব্যাবস্থাপনার ফলে টিএমএসইউর বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি হয়েছে।

মামলায় যাদের নাম এসেছে তাদের কেউই ত্ৎাক্ষণিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হননি।

টরন্টো মেট্রোপলিটন স্টুডেন্টস’ ইউনিয়নের তহবিল আসে এর সদস্যদের অবদান থেকে। পূর্ণকালীন শিক্ষার্থীদের ক্ষেত্রে এর পরিমাণ প্রায় ৪০ হাজার ডলার। মামলার অভিযোগে বলা হয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের কাছ থেকে ফি বাবদ প্রায় ২৯ লাখ ৫০ হাজার ডলার সংগৃহীত হয়েছে। রাজস্বের অন্যান্য উৎস থেকে আসা অর্থসহ মোট সংগৃহীত হয়েছে সাড়ে সাত লাখ ডলার।

ইউনিয়নও মামলার ব্যাপারে কোনো মন্তব্য করতে চায়নি। তবে ক্ষতিপূরণ হিসেবে ৯ লাখ ডলার দাবি করা হয়েছে। ইউনিয়ন বলেছে, এই অব্যবস্থাপনার কারণে ইউনিয়নের ব্যাপক সুনামহানী হয়েছে। ২০১৯ সালে আড়াই লাখ ডলার আর্থিক অব্যবস্থাপনার কারণে এমনিতেই ভাবমূর্তী সংকটে ছিল ইউনিয়ন।

- Advertisement -

Read More

Recent