শুক্রবার - সেপ্টেম্বর ২৯ - ২০২৩

ভক্সওয়াগনের ইভি ব্যাটারি প্ল্যান্টে ৩ হাজার কর্মসংস্থানের সুযোগ

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

অর্ধশতাব্দি আগে দক্ষিণপশ্চিমাঞ্চলীয় অন্টারিওর ছোট্ট শহরটি রেলওয়ে ক্যাপিটাল হিসেবে সুনাম অর্জন করেছিল। ছোট্ট সেই শহরটি এখন কানাডার বৈদ্যুতিক গাড়ি সরবরাহ ব্যবস্থার জাতীয় পোতাশ্রয় হতে চলেছে। ভক্সওয়াগনের নতুন একটি ব্যাটারি প্ল্যান্ট উদ্বোধন করতে এমন মন্তব্য করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

তিনি পরিস্কার করে বলেন, তার দলের পরবর্তী নির্বাচন পরিকল্পনারও পোতাশ্রয় হবে এই প্ল্যান্ট। তার প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভরকে সমালোচনা করতেও এদিন ছাড়েননি প্রধানমন্ত্রী।

- Advertisement -

ভক্সওয়াগন তাদের নতুন ব্যাটারি কোম্পানি পাওয়ারকোর নতুন ঠিকানা যে অন্টারিওর সেন্ট থমাস গত মাসেই তা ঘোষণা করে ভক্সওয়াগন। ইউরোপের বাইরে এটিই তাদের প্রথম গিগাফ্যাক্টরি। যদিও এই পরিকল্পনার বিস্তারিত শুক্রবার পর্যন্তও ঘোষণা করেনি কোম্পানিটি।

কানাডার রাজনৈতিক নেতা ও পাওয়ারকোর নির্বাহীরা এ ঘোষণায় সন্তুষ্টির হাসি হাসছিলেন। কারণ, এর ফলে ৩ হাজার প্রত্যক্ষ এবং ৩০ হাজার পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

৩৭০ একরের এই প্ল্যান্টে ছয়টি প্রোডাকশন ব্লক থাকবে। এটা থাকবে এই উদ্দেশ্যে গত বছর কেনা জমিতে নির্মিত দেড় হাজার একরের শিল্প পার্কে। পাওয়ারকোর প্রধান নির্বাহী কর্মকর্তা ফ্রাঙ্ক ব্লম ইউরোপীয় ভঙ্গিতে বলেন, কারখানার আয়তন হবে ২১০টি ফুটবল মাঠের সমান। উত্তর আমেরিকার দৃষ্টিকোণ থেকে শিল্পমন্ত্রী ফ্রাসোয়াঁ-ফিলিপে শ্যাম্পেইন বলেন, আমি বলবো ৩৭৮টি ফুটবল মাঠের সমান। আমেরিকান ফুটবলের কথা উল্লেখ করে এ কথা বলেন তিনি।

অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড বলেন, শিল্প পার্কটি এতটাই বিশাল যে প্রায় র৭ লাখ ভক্সওয়াগন গল্ফ সেখানে রাখা যাবে।

তবে এই চুক্তিতে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে সরকারের ভর্তুকি। মূলধনী বিনিয়োগ হিসেবে কানাডা ৭০ কোটি এবং অন্টারিও আরও ৫০ কোটি ডলার জোগানের ঘোষণা দিয়েছে। সব মিলিয়ে এই প্রকল্পে ব্যয় হচ্ছে ৭০০ কোটি ডলার।

উৎপাদন ভর্তুকি হিসেবে কানাডা আরও ৮০০ থেকে ১ হাজার ৩০০ কোটি ডলার প্রদানের প্রস্তাব দিয়েছে। ব্যাটারি উৎপাদন ও এর বিক্রি শুরু হওয়ার পর এই ভর্তুকি দেবে তারা।

- Advertisement -

Read More

Recent