শুক্রবার - এপ্রিল ২৬ - ২০২৪

নতুন অ্যালকোহল গাইডলাইন ওয়েবসাইটে নেই

কানাডিয়ান সেন্টার অন সাবস্ট্যান্স ইউজ অ্যান্ড অ্যাডিকশন সিসিএসএ হেলথ কানাডার অর্থায়নে পরিচালিত একটি গবেষণা প্রকাশ করেছে তাতে বলা হয়েছে কোনো পরিমাণ অ্যালকোহলই নিরাপদ নয় এবং সবচেয়ে কম ঝুঁকিপূর্ণ হলো দিনে দুটি ড্রিংকসের পরিবর্তে সপ্তাহে দুটি ড্রিংকস

অ্যালকোহল সেবনের নতুন নীতিমালা প্রণয়নের সঙ্গে জড়িত ছিলেন যেসব গবেষক তারা এর হালনাগাদ তথ্য ওয়েবসাইটে তুলে দিতে চান। যাতে করে জনগণ অ্যালকোহল সেবনের নিরাপদ মাত্রা সম্পর্কে জানতে পারেন। কানাডিয়ানদের গুরুত্বপূর্ণ এই উপদেশে প্রবেশাধীকার থাকা উচিত বলে স্বীকার করেন ফেডারেল স্বাস্থ্যমন্ত্রী জঁ-ইভস ডুকলোও।

কানাডিয়ান সেন্টার অন সাবস্ট্যান্স ইউজ অ্যান্ড অ্যাডিকশন (সিসিএসএ) হেলথ কানাডার অর্থায়নে পরিচালিত একটি গবেষণা প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, কোনো পরিমাণ অ্যালকোহলই নিরাপদ নয় এবং সবচেয়ে কম ঝুঁকিপূর্ণ হলো দিনে দুটি ড্রিংকসের পরিবর্তে সপ্তাহে দুটি ড্রিংকস। ২০১১ সালের সুপারিশকৃত সর্বোচ্চ সীমার ভিত্তিতে এটা নির্ধারণ করা হয়েছে। কিন্তু ফেডারেল সংস্থার ওয়েবসাইটে এখনো পুরোনো তথ্যই রয়েছে।

- Advertisement -

অ্যালকোহল সেবন ও তাদের সুস্বাস্থ্যের জন্য জনগণের হালনাগাদ তথ্যে প্রবেশাধীকার প্রয়োজন বলে মনে করেন স্বাস্থ্যমন্ত্রী। এক সাক্ষাৎকারে তিনি বলেন, বিশেষজ্ঞরা যা বিশ্বাস করেন তা জানার অধিকার প্রত্যেক কানাডিয়ানের রয়েছে বলে আমি মনে করি। তবে শেষ পর্যন্ত সিদ্ধান্তটা জনগণের। তাদের জন্য দরকারি এমন তথ্যে সহজে যাতে প্রবেশ করতে পারে সেটা নিশ্চিত করা প্রয়োজন।

যদিও তিনি বলেন, ওয়েবাসাইট হালনাগাদ করা হবে কিনা তা তিনি জানেন না। এজন্য তিনি মেন্টাল হেলথ অ্যান্ড অ্যাডিকশন মন্ত্রী ক্যারোলিন বেনেটের কথা উল্লেখ করেন। তবে বেনেটের একজন মুখপাত্র বলেন, এ ব্যাপারে মন্ত্রী মন্তব্য করবেন না।

এক বিবৃতিতে বেনেটের কার্যালয় থেকে বলা হয়েছে, অ্যালকোহল সংক্রান্ত ক্ষতির বিষয়ে যে নীতি তার সঙ্গে কানাডিয়ানদের সম্পৃক্ত করার কাজ চালিয়ে যাবে সরকার। সেই সঙ্গে অ্যালকোহল সেবন সংক্রান্ত ক্ষতির বিষয়ে তথ্য সরবরাহের সর্বোত্তম পন্থা নির্ধারণ করবে। সুনির্দিষ্ট গাইডলাইন চূড়ান্ত করার আগে কাজটা শেষ করা জরুরি বলে আমরা বিশ্বাস করি।

সিসিএসএর নীতিমালা প্রকল্পের কো-চেয়ার ডা. পিটার বাট বলেন, মৌলিক তথ্য সরবরাহের দায়িত্ব হেলথ কানাডার। আমরা একটা সংস্কৃতি রাজনৈতিক পরিবর্তনের কথা বলছি, যা রাতারাতি ঘটবে না। কিন্তু আপনারা জানেন যে, জনগণ চায় সরকার সঠিক কাজটাই করুক। পুরোনো নীতিমালাটি নতুন নীতিমালা দিয়ে প্রতিস্থাপনের কথা বলেন তিনি। পুরোনো নীতিমালায় পুরুষদের জন্য সপ্তাহে ১৫টি এবং নারীদের জন্য ১০টি ড্রিংকসে আদর্শ হিসেবে উল্লেখ করা হয়েছে।

- Advertisement -

Read More

Recent