বুধবার - এপ্রিল ২৪ - ২০২৪

সুদের হার অপরির্তিত রাখল ব্যাংক অব কানাডা

ব্যাংক অব কানাডার গভর্নর টিফ ম্যাকক্লেম বলেন পণ্যের দাম দ্রুত কমে আসছে এবং এই গ্রীষ্মে প্রায় ৩ শতাংশ কমবে মূল্যস্ফীতি কমার সঙ্গে সঙ্গে অর্থনীতিতেও মোটামুটি মানের প্রবৃদ্ধি হবে

ব্যাংক অব কানাডা নীতিনির্ধারণী সুদের হার অপরিবর্তিত রেখেছে। ঋণের আঁটোসাঁটো অবস্থা অর্থনৈতিক শ্লথতা অব্যাহত রাখায় ব্যাংক অব কানাডাকে দীর্ঘ সময়ের জন্য সুদের হার উচ্চই রাখতে হতে পারে।

অর্থনেতিক পূর্বাভাসও বুধবার প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। তাতে বলা হয়েছে, সাম্প্রতিক উপাত্ত তাদের মধ্যে এই আত্মবিশ্বাস তৈরি করেছে যে, সামনের মাসগুলোতেও মূল্যস্ফীতির হ্রাস অব্যাহত থাকবে।

- Advertisement -

ব্যাংক অব কানাডার গভর্নর টিফ ম্যাকক্লেম বলেন, পণ্যের দাম দ্রুত কমে আসছে এবং এই গ্রীষ্মে প্রায় ৩ শতাংশ কমবে। মূল্যস্ফীতি কমার সঙ্গে সঙ্গে অর্থনীতিতেও মোটামুটি মানের প্রবৃদ্ধি হবে। এটা ভালো খবর। তার মানে এই নয় যে, কাজ শেষ হয়ে গেছে। আমাদের গন্তব্য হচ্ছে মূল্যস্ফীতি ২ শতাংশ লক্ষ্যের মধ্যে নামিয়ে আনা। মূল্যস্ফীতি ২ শতাংশে ওনামিয়ে আনতে গেলে বেশ কিছু ঘটনা ঘটবে। মূল্যস্ফীতির প্রত্যাশঅ আরও নামিয়ে আনতে হবে। সেবামূল্যের মূল্যস্ফীতি ও মজুরি বৃদ্ধিও ভালো হতে হবে। সেই সঙ্গে কর্পোরেট প্রাইসিং স্বাভাবিক হতে হবে।

মূলস্ফীতি অর্থপূর্ণভাবে হ্রাস পাওয়ায় ব্যাংক অব কানাডা সুদের হার ৪ দশমিক ৫ শতাংশে অপরিবর্তিত রাখবে বলে প্রত্যাশঅ ছিল অর্থনীতিবিদদের। তবে প্রয়োজন হলে ভবিষ্যতে সুদের হার বৃদ্ধির দরজা খোলা রাখঅ হবে বলে ও ধারণা ছিল তাদের।

ফেব্রুয়ারিতে কানাডার বার্ষিক মূল্যস্ফীতির হার ৫ দশমিক ২ শতাংশে নেমে এসেছে। এই নিয়ে টানা দ্বিতীয় মাসের মতো পূর্বাভাসের চেয়ে বেশি কমল মূল্যস্ফীতির হার। ব্যাংক অভ কানাডার প্রত্যাশা বছরের মাঝামাঝি সময়ে মূল্যস্ফীতির হার ৩ শতাংশে নেমে আসবে। ২ শতাংশে নেমে আসবে ২০২৪ সাল শেষে।

প্রান্তিক মুদ্রানীতি প্রতিবেদনে ব্যাংক অব কানাডা প্রবৃদ্ধির যে হালানাগাদ পূর্বাভাস দিয়েছে তাতে অর্থনীতি শ্লথ থাকবে বলে প্রত্যাশা করা হয়েছে। তাদের পূর্বাভাস অনুযায়ী, এ বছর মোট দেশজ উৎপাদনের প্রবৃদ্ধি ১ দশমিক ৪ শতাংশ হতে পারে। আগের পূর্বাভাসে ১ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে বলে জানানো হয়েছিল। তবে ২০২৪ সালে প্রবৃদ্বির পূর্বাভাস কমিয়েছে ব্যাংক অব কানাডা এবং ২০২৫ সালে অর্থনীতি স্বাভাবিক অবস্থঅয় ফিরবে বলে প্রাক্কলন করেছে।

- Advertisement -

Read More

Recent