বৃহস্পতিবার - এপ্রিল ২৫ - ২০২৪

বিদ্যুৎ নিয়ে নতুন পরিকল্পনা অন্টারিওর

জ¦ালানিমন্ত্রী টড স্মিথ এক সংবাদ সম্মেলনে বলেছেন নতুন এই পরিকল্পনার ফলে গ্রাহকরা বছরে ৯০ ডলার পর্যন্ত সাশ্রয় করতে পারবেন

নতুন আল্ট্রা-লো ওভারনাইট’ বিদ্যুৎ পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছে অন্টারিও সরকার। এই পরিকল্পনার ফলে পালায় কাজ করা কর্মী ও ব্যক্তি যারা ঘুমানোর সময় গাড়ি চার্জ করেন তারা উপকৃত হবেন।

জ্বালানিমন্ত্রী টড স্মিথ এক সংবাদ সম্মেলনে বলেছেন, নতুন এই পরিকল্পনার ফলে গ্রাহকরা বছরে ৯০ ডলার পর্যন্ত সাশ্রয় করতে পারবেন। গ্রাহকদের অগ্রাধিকার প্রতিনিয়ত পরিবর্তীত হচ্ছে এবং এ ব্যাপারে যে আরও বেশি কিছু করার আছে আমাদের সরকার সেটা বোঝে। বিশেষ করে প্রদেশে যখন রাতের বেলায় উদ্বৃত্ত পরিচ্ছন্ন বিদ্যুৎ রয়েছে, যখন প্রদেশজুড়ে বিদ্যুতের চাহিদা কম থাকে।

- Advertisement -

১ মে থেকে নতুন হার কার্যকর হবে। এই পরিকল্পনার আওতায় রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত প্রতি কিলোওয়াট-ঘণ্টা বিদ্যুতের দাম হবে ২ দশমিক ৪ সেন্ট। বর্তমান অফ-পিক হারের চেয়ে এটা ৬৭ শতাংশ কম বলে জানিয়েছেন কর্মকর্তারা। যদিও ভোক্তাদের এটা মনে রাখতে হবে যে, এই পরিকল্পনায় অন-পিক আওয়ারে বিদ্যুতের দাম বেশি হবে।

টরন্টো হাইড্রো, লন্ডন হাইড্রো, সেন্টার ওয়েলিংটন হাইড্রো, হার্স্ট পাওয়ার, রেনফ্্িরউ হাইড্রো, ওয়াসাগা ডিস্ট্রিবিউশন এবং সিওক্স লুকআউট হাইড্রো মে মাসের মধ্যে এ সুবিধা দেওয়া শুরু করবে। ১ নভেম্বরের মধ্যে এটি স্থানীয় সব ডিস্ট্রিবিউশন কোম্পানি পর্যন্ত সম্প্রসারিত করা হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এই পরিকল্পনার আওতায় তিনটি থেকে যেকোনো একটি অন্টারিওবাসী বেছে নিতে পারবেন। এই পরিকল্পনার একটি হলো টাইম অব ইউজ। আবাসিক, ব্যবসা ও খামারগুলো এই হারের সুবিধা কাজে লাগাতে পারবে। অফ-পিক, মিড-পিক এবং অন-পিক এই তিনভাগে মূল্যহার বিভক্ত থাকবে। অফ-পিকের সময় হবে সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত এবং বিদ্যুতের মূল্যহার হবে প্রতি কিলোওয়াট-ঘণ্টা ৭ দশমিক ৪ সেন্ট। মিড-পিক হবে সকাল ৭টা থেকে সকাল ১১টা এবং বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। এক্ষেত্রে মূল্যহার হবে প্রতি কিলোওয়াট-ঘণ্টা ১০ দশমিক ২ সেন্ট। আর অন-পিক আওয়ার হচ্ছে কর্মদিবসে বেলা ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত, যার মূল্যহার হবে প্রতি কিলোওয়াট-ঘণ্টা ১৫ দশমিক ১ সেন্ট।

টায়ার্ড রেট অনুযায়ী, যেসব আবাসিক গ্রাহক প্রতি মাসে ৬০০ কিলোওয়াট-ঘণ্টা এবং অনবাসী ব্যবসা প্রতিষ্ঠান মাসে ৭৫০ কিলোওয়াট-ঘণ্টা বিদ্যুৎ ব্যবহার করে সেক্ষেত্রে প্রতি কিলোওয়াট-ঘণ্টা বিদ্যুতের দাম হবে ৮ দশমিক ৭ সেন্ট। এর চেয়ে বেশি বিদ্যুৎ ব্যবহার করলে সেক্ষেত্রে প্রতি কিলোওয়াট-ঘণ্টায় মূল্য পরিশোধ করতে হবে ১০ দশমিক ৩ সেন্ট।

আল্ট্রা-লো ওভারনাইট রেট প্রযোজ্য হবে রাত ১১টা থেকে পরদিন সকাল ৭টা এবং এক্ষেত্রে বিদ্যুতেদর মূল্যহার হবে প্রতি কিলোওয়াট-ঘণ্টায় ২ দশমিক ৪ সেন্ট। কর্মদিবস ও ছুটির দিকে সকাল ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত প্রতি কিলোওয়াট-ঘণ্টা বিদ্যুতের দাম হবে ৭ দশমিক ৪ সেন্ট। মিড-পিক ধরা হবে কর্মদিবসে সকাল ৭টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এবং রাত ৯টা থেকে রাত ১১টা পর্যন্ত। এক্ষেত্রে প্রতি কিলোওয়াট-ঘণ্টা বিদ্যুতের মূল্য পরিশোধ করতে হবে ১০ দশমিক ২ সেন্ট। আর অন-পিক হবে প্রতি কর্মদিবসে বিকাল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং কিলোওয়াট-ঘণ্টাপ্রতি বিদ্যুতের মূল্য হবে ২৪ সেন্ট।

- Advertisement -

Read More

Recent