বিদেশি সহয়তা বাড়াতে চান হারজিৎ সজ্জন

বিদেশি সহয়তা বাড়াতে চান হারজিৎ সজ্জন
কানাডার অর্থনীতি ঘুরে দাঁড়ালে তার সরকার বিদেশি সহায়তা বাড়াতে পারে বলে জানিয়েছেন আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী হারজিৎ সজ্জন

কানাডার অর্থনীতি ঘুরে দাঁড়ালে তার সরকার বিদেশি সহায়তা বাড়াতে পারে বলে জানিয়েছেন আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী হারজিৎ সজ্জন। উন্নয়ন তহবিল কমে যাওয়া নিয়ে সমালোচনা ওঠার পর এ মন্তব্য করলেন তিনি।

গত মাসের বাজেটের পর প্রথম সাক্ষাৎকারে বৃহস্পতিবার তিনি বলেন, আমাদের অর্থনীতি যত শক্তিশালী হবে তত বেশি আমরা বিশে^র জন্য করতে পারবো।

লিবারেলরা তাদের উন্নয়ন সহায়তা ১৩০ কোটি ডলার কমানোর পরিকল্পনা করছে। অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডের কথার প্রতিধ্বনি করে তিনি বলেন, এই অর্থ কর্তিত নয়। এ বছর ৬৯০ কোটি ডলারের যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে তা মহামারি-পূর্ববর্তী সময় অর্থাৎ ২০১৯ সালের বরাদ্দের চেয়ে বেশি। ওই বছর উন্নয়ন বরাদ্দ ছিল ৬৬০ কোটি ডলার।

সহায়তা খাতে গত বছর সরকারের খরচ হয়েছে ৮০০ কোটি ডলার। এটা হয়েছে কোভিড-১৯ মোকাবিলায় ও রামিয়ার ইউক্রেন আক্রমণের কারণে অতিরিক্ত তহবিলের ফলে। বাজেটে নতুন কর্মসূচিতে সাকল্যে ৮৩০ কোটি ডলার ঘোষণা করা হয়েছে। সবুজ অর্থনীতিকে লক্ষ্য রেখেই এই ঘোষণা দেওয়া হয়েছে।

সজ্জন বলেন, আমাদের অর্থনীতির দিকে জোর দেওয়া প্রয়োজন। এটাই সঠিক। আমাদের অর্থনীতির জন্য আমরা যে বিনিয়োগ করছি তার গুরুত্বের ব্যাপারে শক্তিশালী বার্তা আমরা দিতে চাই।

প্রতি বছর কানাডার আন্তর্জাতিক উন্নয়ন সহায়তার পরিমাণ বাড়ানোর প্রতিশ্রুতি দিয়ে ২০১৫ সালে ক্ষমতায় আসে জাস্টিন ট্রুডোর সরকার। ২০২১ সালে সজ্জনকে লেখা চিঠিতেও তিনি একই প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেন। মন্ত্রী বলেন, উন্নয়নশীল বিশ্ব কোভিড-১৯ ও মূল্যস্ফীতি থেকে বেরিয়ে আসানর চেষ্টা করায় তাদের এটা খুব বেশি প্রয়োজন। কোভিড-১৯ এর কারণে আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থায় বিনিয়োগ প্রয়োজন। খাদ্য নিরাপত্তার ক্ষেত্রেও একই কথাি প্রযোজ্য। দেশের আমাদের কঠিন সময় পার করতে হলেও বিশে^র ভঙ্গুর লোকদের সহায়তা করা আমাদের দায়িত্বের মধ্যে পড়ে।

- Advertisement -

Read More

Recent