মঙ্গলবার - এপ্রিল ১৬ - ২০২৪

গ্রোসারি পণ্যে বৈচিত্র্য আনছে আলবার্টার ফুড ব্যাংক

আলবার্টা ফুড ব্যাংকের প্রতি চারজনের মধ্যে একজন গ্রাহক নিজেদের অভিবাসী শরনার্থী ও সংখ্যালঘু পরিবারের সদস্য হিসেবে পরিচয় দিয়েছেন

ছয় বছর বয়সী সেই বালকের ফোনকলটির কথা এখনো মনে আছে জঁ ক্লদ মুনিয়েজামুর। অলাভজনক গ্রুপটি তার নবজাতক ভাইকে কিছুটা দুধ দিয়ে সাহায্য করতে পারে কিনা ফোনে সেটা জানতে চেয়েছিল ওই বালকটি।

উমোজা কমিউনিটি মোজাইকের ড্রপ-ইন সকার প্রোগ্রামে অংশ নেওয়া বালকটি ইথিওপিয়ানভাষী তার মায়ের কথা তরজমা করে দিচ্ছিল। সে বলছিল, আমি জানতে চাইছি আপনাদের কোনো খাবার আছে কিনা। ক্যালগেরিভিত্তিক কমিউনিটি গ্রুপটির প্রতিষ্ঠাতা মুনিয়েজামু উত্তরে বলেছিলেন, ‘না’। তিনি বলেন, ওই একক অভিবাসী মায়ের তার পরিবারের জন্য যা যায় প্রয়োজন তা কিনে এনেছিলেন তিনি। এথনোকালচারাল খাবার সামগ্রী ও দুধসহ একটি ব্যাগ তার হাতে তুলে দিয়েছিলেন।

- Advertisement -

ওই ফোনকলটি ছিল তিন বছর আগের। মুনিয়েজামু বলেন, এর পর উমোজা প্রতি দুই সপ্তাহে কমপক্ষে এক হাজার অভিবাসী পরিবারকে খাবার দিয়ে সহায়তা করেছেন। এসব খাবারের মধ্যে রয়েছে শুকনো মসুর, কর্ন ফ্লাওয়ার, সেমোলিনা, কিডনি বিন এবং রেস্তোরাঁয় তৈরি অনুদানের খাবার।

আলবার্টা ফুড ব্যাংকের প্রতি চারজনের মধ্যে একজন গ্রাহক নিজেদের অভিবাসী, শরনার্থী ও সংখ্যালঘু পরিবারের সদস্য হিসেবে পরিচয় দিয়েছেন। এই ব্যবস্থার ঘাটতি বুঝতে পেরে উমোজা সাংস্কৃতিকভাবে উপযুক্ত খাবারের ব্রাগ সরবরাহ করছে। মুনিয়েজামু বলেন, অনেক অভিবাসী পরিবার কৌটাজাত খাবার কী তা জানে না এবং এটা তারা খায়ও না। ব্যাগে ভরে নিয়ে আসছে অথচ এতে কী আছে তা তারা চিনতে পারছে না। এমনটা ভাবা যাই? তারপরও আপনাকে এটা খেতে হচ্ছে। কারণ, আর কোনো বিকল্প আপনার সামনে নেই। এটা অমানবিক।

পাস্তার জন্য টমেটো সস ছাড়া আর কোনো কৌটাজাত খাবার সংস্থাটি নিচ্ছে না বা বিতরণ করছে না। পাস্তার জন্য টমেটো সস দিলেও কীভাবে সেটা ব্যবহার করতে হয় তা শিখিয়ে দেওয়া হচ্ছে। মুনিয়েজামু বলেন, অভিবাসী পরিবারের জন্য তাদের সংস্কৃতির সঙ্গে যায় এমন খাবার দেওয়া খুবই গুরুত্বপূর্ণ, যাতে করে তারা বুঝতে পারে যে এগুলো তাদের।

- Advertisement -

Read More

Recent