শুক্রবার - এপ্রিল ১৯ - ২০২৪

সুদের হার অপরিবর্তীতই রাখছে ব্যাংক অব কানাডা

ব্যাংক অব কানাডার গভর্নর

মূল্যস্ফীতি হ্রাস অব্যাহত থাকায় ব্যাংক অব কানাডা তাদের নীতিনির্ধারণী সুদের হার অপরিবর্তীত রাখবে বলে ধারণা করা হচ্ছে। যদিও অন্যান্য নির্দেশক বলছে, অর্থনীতির উত্তাপ এখনো দূর হয়নি।

কেন্দ্রীয় ব্যাংকের পরবর্তী সুদের হারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা ছিল বুধবার। সেই সঙ্গে তৈমাসিক মুদ্রানীতি প্রতিবেদনে প্রবৃদ্ধি ও মূল্যস্ফীতির পূর্বাভাসও ঘোষণা করার কথা।

- Advertisement -

বিএমওর প্রধান অর্থনীতিবিদ ডগলাস পর্টার বলেন, অর্থনীতি এখনো ধারণার চেয়ে বেশি সম্প্রসারিত হলেও প্রত্যাশার চেয়ে কম মূল্যস্ফীতি ব্যাংক অব কানাডাকে সুদের হার ৪ দশমিক ৫ শতাংশে অপরিবর্তীত রাখতে উৎসাহ জোগাবে। সবগুলো বিষয় যখন আমরা এক জায়গায় আনবো তখন এটা নিশ্চিত যে, ব্যাংক কানাডা সুদের হার আপাতত অপরির্তীতই রাখবে।

চলতি বছরের এখন পর্যন্ত প্রবৃদ্ধি ও কর্মসংস্থান প্রত্যাশার চেয়ে ভালো করছে। যদিও ব্যাংক কানাডার সুদের হার ২০০৭ সালের পর সর্বোচ্চ অবস্থানে রয়েছে। ডিসেম্বরে সামান্য সংকুচিত হওয়ার পর জানুয়ারিতে প্রকৃত দেশজ উৎপাদন দশমিক ৫ শতাংশ বেড়েছে। স্ট্যাটিস্টিকস কানাডার প্রাথমিক প্রাক্কলন বলছে, ফেব্রুয়ারিতে কানাডার জিডিপি বাড়তে পারে দশমিক ৩ শতাংশ।

সআইবিসির অর্থনীতি বিষয়ক নির্বাহী পরিচালক ক্যারিন চারবোনো বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি আমাদের এই ইঙ্গিত দিচ্ছে যে,উদ্বিগ্ন হওয়ার মতো বড় কোনো কারণ নেই।

এদিকে ব্যবসা প্রতিষ্ঠানগুলো জনবল নিয়োগ অব্যাহত রেখেছে। মার্চে কানাডার অর্থনীতিতে নতুন করে যুক্ত হয়েছে ৩৫ হাজার চাকরি। এ নিয়ে গত ছয় মাসে দেশটিতে নতুন কর্মসংস্থান হয়েছে ৩ লাখ ৫০ হাজার বেকারত্বের হারও টানা চতুর্থ মাসের মতো ৫ শতাংশে স্থির রয়েছে। এটা গত গ্রীষ্মের সর্বনি¤œ অবস্থানের সামান্য উপরে।

ব্যাংক অব কানাডার কাছে অর্থনীতির এই শক্তি গুরুত্বপূর্ণ কিছু নয়। মূল্যস্ফীতির নিম্ন হারই তাদের কাছে সবচেয়ে ভালো খবর। ফেব্রুয়ারিতে কানাডার বার্ষিক মূল্যস্ফীতির হার দাঁড়ায় ৫ দশমিক ২ শতাংশ। এ নিয়ে টানা চতুর্থ মাস মূল্যস্ফীতির হার পূর্বাভাসের চেয়ে বেশি কমল। সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক অবস্থায় ফেরায় ও পণ্যমূল্য মোটামুটি অবস্থায় চলে আসায় মূল্যস্ফীতির হার হ্রাস পেয়েছে।

মাসভিত্তিক মূল্যস্ফীতির উপাত্ত বিশ্লেষণে দেখা যায় মূল্যস্ফীতির হার দুরই শতাংশে বেঁধে রাখার ব্যাপারে কেন্দ্রীয় ব্যাংকের যে লক্ষ্যমাত্রা সে পথেই আছে এটি। ২০২২ সালের প্রথমার্ধে পণ্যমূল্য ব্যাপক বেড়ে যাওয়ার পর ২০২৩ সালে মূল্যস্ফীতি উল্লেখযোগ্য হারে কমে আসবে বলে প্রত্যাশা করা হয়েছিল। বেশিরভাগ অর্থনীতিবিদের পূর্বাভাস হলো বছরের মাঝামাঝি এটা প্রায় তিন শতাংশে নেমে আসবে।

- Advertisement -

Read More

Recent