শুক্রবার - মার্চ ২৯ - ২০২৪

টেলফোর্ডকে সাক্ষ্যদান থেকে অব্যাহতি দেওয়ার চেষ্টা

বিদেশি হস্তক্ষেপের ব্যাপারে প্রধানমন্ত্রীর চিফ অব স্টাফকে অব্যাহতি দেওয়ার চেষ্টা করেছে লিবারেলরা হাউস অব কমন্স কমিটির গত ১০ বছরের মধ্যে এটাই সবচেয়ে দীর্ঘ সময় ধরে চালানো প্রচেষ্টা

বিদেশি হস্তক্ষেপের ব্যাপারে প্রধানমন্ত্রীর চিফ অব স্টাফকে অব্যাহতি দেওয়ার চেষ্টা করেছে লিবারেলরা। হাউস অব কমন্স কমিটির গত ১০ বছরের মধ্যে এটাই সবচেয়ে দীর্ঘ সময় ধরে চালানো প্রচেষ্টা।

এই প্রক্রিয়ার সরকারি সদস্য ও হাউস অ্যাফেয়ার্স কমিটি গত ফেব্রুয়ারি ও মার্চজুড়ে এই যুক্তি দেওয়ার চেষ্টা করে যে, মন্ত্রীর দায়িত্বের কারণে প্রধানমন্ত্রীর চিফ অব স্টাফ কেটি টেলফোর্ডের প্রশ্নের উত্তর দেওয়া উচিত।

- Advertisement -

ডালহৌসি ইউনিভার্সিটির স্কুল অব পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনের পরিচালক লোরি টার্নবুল বলেন, নির্বাহীকে জবাবদিহিতার আওতায় আনার এটা প্রয়োজনীয় পন্থা।

কনজার্ভেটিভদের তরফ থেকে বিপুল চাপের পর টেলফোর্ড শেষ পর্যন্ত সাক্ষ্য দিতে রাজি হয়েছেন। এ ব্যাপারে নিউ ডেমোক্র্যাট ও ব্লক কুইবেকোয়িসের সমর্থন পেয়েছে কনজার্ভেটিভরা। কয়েকটি বৈঠকের মধ্য দিয়ে স্থায়ী লিবারেলদের ২৪ ঘণ্টার স্থিতিতাবস্থার পর এর অবসান ঘটে। লাইব্রেরি অব পার্লামেন্ট অ্যান্ড কমিটিজ অ্যান্ড লেজিসলেটিভ সার্ভিসেস ডিরেক্টোরেটের উপাত্ত অনুযায়ী, গত দশ বছরের মধ্যে হাউস কমিটির এটা চতুর্থ দীর্ঘ কালক্ষেপন।

কর্মীদের কমিটির সামনে সাক্ষ্য প্রদান থেকে দূরে রাখতে লিবারেল ও কনজার্ভেটিভ উভয় সরকারই মন্ত্রণালয়ের দায়িত্বশীলতার কৌশল অবলম্বন করেছে। তবে মেমোরিয়াল ইউনিভার্সিটি অব নিউফাউন্ডল্যান্ডের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক আলেক্স মারল্যান্ড বলেন, পদ্ধতিটি নিয়োগপ্রাপ্ত অনির্বাচিত কারো রাজনীতিতে জড়ানোর জন্য তৈরি হয়নি।

এই পরিবর্তন কানাডার গণতান্ত্রিক পদ্ধতি পর্যালোচনার দাবি রাখে বলে বিশ্বাস করেন তিনি। মারল্যান্ড বলেন, পাবলিক সার্ভিস ব্যাপক বেড়েছে। একইভাবে সমাজের মধ্যে পরিবর্তনও এসেছে ব্যাপক। পাবলিক সার্ভিস ও সরকারের পদ্ধতি যতটা সম্ভভ শক্তিশালী করার সামর্থ থাকা উচিত আমাদের।

- Advertisement -

Read More

Recent