বুধবার - সেপ্টেম্বর ২৭ - ২০২৩

ব্লু অ্যামোনিয়া উৎপাদন করতে চায় এনব্রিজ

ট্রেক্সাসের কর্পাস ক্রিস্টির কাছে এনব্রিজ ইঙ্গলসাইড এনার্জি সেন্টারে যৌথবাভে ব্লু অ্যামোনিয়া উৎপাদন কারখানা স্থাপন করতে চায় এনব্রিজ ইনকর্পোরেশন

ট্রেক্সাসের কর্পাস ক্রিস্টির কাছে এনব্রিজ ইঙ্গলসাইড এনার্জি সেন্টারে যৌথবাভে ব্লু অ্যামোনিয়া উৎপাদন কারখানা স্থাপন করতে চায় এনব্রিজ ইনকর্পোরেশন। এ জন্য তারা ইয়ারা ক্লিন অ্যামোনিয়ার সঙ্গে একটি আগ্রহপত্রেও স্বাক্ষর করেছে।

প্রাকৃতিক গ্যাস থেকে উৎপাদিত অ্যামোনিয়াকে ব্লু অ্যামোনিয়া বলা হয়ে থাকে। ব্লু অ্যামোনিয়া উৎপাদন প্রক্রিয়ায় উপজাত হিসেবে যে কার্বন ডা-অক্সাইড উৎপন্ন হয় তাও ধরে রাখঅ যায়। অ্যামোনিয়া উৎপাদনের অধিক পরিবেশবান্ধব পদ্ধতি হিসেবে বিবেচনাকরা হয় এটি। যদিও গ্রিন অ্যামোনিয়া থেকে এটি অনেকটাই আলাদা, যা নবায়নযোগ্য জ¦ালানি থেকে পাওয়া যায়।

- Advertisement -

ক্যালগেরিভিত্তিক এনব্রিজ জানিয়েছে, প্রস্তাবিত কারাখানা স্থঅপনে ব্যয় হবে ২৬০ থেকে ২৯০ কোটি মার্কিন ডলার। এ কারখানা থেকে দ্রুত বর্ধমান বৈশি^ক চাহিদা পূরণে বছরে ১২ থেকে ১৪ লাখ টন লো-কার্বন অ্যামোনিয়া উৎপাদন করা হবে।

কোম্পানি বলেছে, ব্লু অ্যামোনিয়া উৎপাদন প্রক্রিয়ায় যে কার্বন ডাই-অক্সাইড উৎপন্ন হয় তার ৯৫ শতাংশ ধরে পাশর্^বর্তী ভূগর্ভে সংরক্ষণ করা সম্ভব। বিশে^র সর্ববৃহৎ অ্যামোনিয়া বিতরণকারী প্রতিষ্ঠান ইয়ারা।

- Advertisement -

Read More

Recent