বুধবার - এপ্রিল ২৪ - ২০২৪

অনলাইন স্ট্রিমিং বিল পাস হওয়ার পথে

কানাডিয়ান হেরিটেজ মন্ত্রী পাবলো রড্রিগেজ বলেছেন তার সরকার এই সংশোধনীর বিপক্ষে কারণ এটা বড় কোম্পানিকে আইন পরিপালন এড়িয়ে যাওয়ার সুযোগ করে দিতে পারে

পাস হওয়ার পথে আরেক ধাপ এগিয়ে গেলো অনলাইন স্ট্রিমিং বিল। প্রস্তাবিত আইনটিতে সিনেটের অধিকাংশ সংশোধনী অনুমোদন করেছে হাউস অব কমন্স।

বিল সি-১১ পাস হলে সম্প্রচার আইন হালনাগাদ হবে এবং এতে অনলাইন স্ট্রিমিং অন্তর্ভুক্ত হবে। সেই সঙ্গে ইউটিউব, নেটফ্লিক্স ও স্পটিফাইয়ের মতো প্রযুক্তি জায়ান্টদের কানাডায় ব্যবহারকারীদের জন্য কানাডিয়ান কনটেন্টের ব্যবস্থা রাখতে হবে। এতে ব্যর্থ হলে কঠোর শাস্তির মুখে পড়তে হবে।

- Advertisement -

বৃহস্পতিবার সন্ধ্যায় হাউস সিনেটের সংশোধনীগুলো গ্রহণে সম্মত হয়। সংশোধনীতে আদিবাসীদের ভাষা ও কৃষ্ণাঙ্গ কনটেন্ট ক্রিয়েটরদের তুলে ধরার কথা বলা হয়েছে। সেই সঙ্গে প্রযুক্তি জায়ান্টদের কাছ থেকে সংগৃহীত তহবিল যাতে বৈচিত্র্য, ন্যায্যতা ও অন্তর্ভুুক্তর কাজে ব্যয় করা হয় সেটাও নিশ্চিত করতে বলা হয়েছে সংশোধনীতে।

যারা শিল্প ও গণমাধ্যমের পক্ষে কাজ করছেন তাদের কাছ থেকে দ্রুত প্রশংসা পেয়েছে এই প্রস্তাব। রাইটার্স গিল্ড অব কানাডার সহকারী নির্বাহী পরিচালক নিল ম্যাকডোগাল শুক্রবার এক বিবৃতিতে বলেন, কানাডিয়ানরা তাদের নিজেদের গল্প, সংস্কৃতি ও তাদের কনটেন্টে নিজেদের দৃষ্টিভঙ্গির প্রকাশ দেখার দাবি রাখে। সি-১১ এ চূড়ান্তভাবে এটাই বলা হয়েছে।

যদিও লিবারেল, এনডিপি ও ব্লক কুইবেকোয়িসের এমপিরা গুরুত্বপূর্ণ একটি সংশোধনী প্রত্যাখ্যান করেছেন, যাতে ইউটিউবের পক্ষে ওকালতি করা হয়েছিল। সংশোধনীতে যারা কনটেন্ট আপলোড করবেন তাদের আরও সুরক্ষা দেওয়ার পাশাপাশি তাদেরকে সরকারি নিয়ন্ত্রণের বাইরে রাখার প্রস্তাব দেওয়া হয়েছিল। ইউটিউবের একজন মুখপাত্র শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, আইনটিকে স্বচ্ছতা দিতে দিতে সিনেটের চেষ্টাকে খাটো করা হয়েছে এবং এটা আমাদের হতাশ করেছে।

কানাডিয়ান হেরিটেজ মন্ত্রী পাবলো রড্রিগেজ বলেছেন, তার সরকার এই সংশোধনীর বিপক্ষে। কারণ, এটা বড় কোম্পানিকে আইন পরিপালন এড়িয়ে যাওয়ার সুযোগ করে দিতে পারে।

তবে সিনেটররা আবারও বিলটি সংশোধন করে হাউসে ফেরত পাঠাতে পারেন। যদিও এ ধরনেরনজির খুব একটা নেই। সিনেটে সরকারের প্রতিনিধি সিনেটর মার্ক গোল্ড বলেন, আইন তৈরির প্রক্রিয়ায় সিনেটররা তাৎপর্যপূর্ণ অবদান রেখেছেন। এর ফলে বিল সি-১১ আরও উন্নত হয়েছে। নির্বাচিত চেম্বারের সিদ্ধান্ত সিংহভাগ সিনেটর মেনে নেবেন বলে আমি আশাবাদী।

রড্রিগেজও সিনেটরদের তাদের ভূমিকার জন্য ধন্যবাদ জানিয়েছেন। বিবৃতিতে তিনি বলেছেন, বিলটি আমাদের সংস্কৃতির জন্য অপরিহার্য এবং আমা করি দ্রুতই এটি পাস হবে।

- Advertisement -

Read More

Recent