মঙ্গলবার - এপ্রিল ২৩ - ২০২৪

অন্টারিওতে ন্যূনতম মজুরি ঘণ্টায় ১৬.৫৫ ডলার হচ্ছে

শ্রমমন্ত্রী মন্টি ম্যাকনটন এক সাক্ষাৎকারে বলেছেন জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির কারণে সমস্যায় থাকা নাগরিকদের সহায়তায় অনেক কিছু করবে তারা

অন্টারিওতে ১ অক্টোবর থেকে নূন্যতম মজুরি ঘণ্টায় ১৬ দশমিক ৫৫ ডলার হচ্ছে। বর্তমান মজুরি থেকে এটা ৬ দশমিক ৮ শতাংশ বেশি। অন্টারিওতে বর্তমানে ন্যূনতম মজুরি ঘণ্টায় ১৫ দশমিক ৫০ ডলার। মূল্যস্ফীতির কথা বিবেচনায় নিয়ে ন্যূনতম মজুরি বাড়ানো হচ্ছে।

এর অর্থ হলো যারা ন্যূনতম মজুরি পান এবং সপ্তাহে ৪০ ঘণ্টা কাজ করেন তাদের আয় বাড়বে বছরে প্রায় ২ হাজার ২০০ ডলার। সরকারের তরফ থেকে এমনটাই বলা হচ্ছে।

- Advertisement -

শ্রমমন্ত্রী মন্টি ম্যাকনটন এক সাক্ষাৎকারে বলেছেন, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির কারণে সমস্যায় থাকা নাগরিকদের সহায়তায় অনেক কিছু করবে তারা। ন্যূনতম মজুরি বাড়িয়ে ঘণ্টায় ১৬ দশমিক ৫৫ ডলার করতে পেরে আমি গর্বিত। অন্য যেকোনো প্রদেশের তুলনায় এটা সর্বোচ্চ ন্যূনতম মজুরি। আমি এটাও বলতে চাই যে, ন্যূনতম মজুরির চাকরি শুরুর দিককার হতে পারে। কিন্তু ক্যারিয়ারের শেষের দিকের নয়। এ কারণেই আমরা বেশি বেতনের চাকরিজীবীদের ধরে রাখতে ও দক্ষতা বৃদ্ধিতে আমরা বড় অংকের অর্থ বিনিয়োগ করছি।
ম্যাকনটন বলেন, ১ অক্টোবর মজুরি বৃৃদ্ধির ঘোষণার মধ্য দিয়ে সরকার ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে পরিকল্পনা করার সময় দিতে চাইছে।

তবে অন্টারিওর ঘণ্টায় ২০ ডলার ন্যূনতম মজুরি চালু করা উচিত বলে মনে করেন শ্রম আইন নিয়ে কাজ করা ব্যক্তি ও বিরোধী সমালোচকরা। ওয়ার্কার্স’ অ্যাকশন সেন্টারের নির্বাহী পরিচালক ডিনা ল্যাড এক বিবৃতিতে বলেছেন, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি ও উচ্চ মূল্যস্ফীতির কথা বিবেচনায় নিলে আইনের এই পরিবর্তন জীবন নির্বাহে কষ্টে থাকা কর্মীদের কিছুটা স্বস্তি দেবে। কিন্তু অন্টারিওর ন্যূনতম বেতন মজুরি যা হওয়ার কথা এটা তার চেয়ে কম। ডগ ফোর্ড যদি ২০১৯ সালের জানুয়ারিতে ১৫ ডলারের ন্যূনতম মজুরি বাতিল না করতে তাহলে ১ অক্টোবর এর পরিমাণ হতো ঘণ্টায় ১৭ দশমিক ৯৫ ডলার।

১ অক্টোবর থেকে ১৮ বছরের কম বয়সী যেসব শিক্ষার্থী সপ্তাহে ২৮ ঘণ্টা বা এর কম কাজ করবেন তাদের ন্যূনতম মজুরি দাঁড়াবে ঘণ্টায় ১৪ দশমিক ৬০ থেকে ১৫ দশমিক ৬০ ডলার। হান্টিং, ফিশিং ও উইল্ডারনেস গাইডরা দৈনিক টানা ৫ ঘণ্টার নিচে কাজ করলে তাদের ন্যূনতম মজুরি ৭৭ দশমিক ৬০ ডলার থেকে বেড়ে দাঁড়াবে ৮২ দশমিক ৮৫ ডলার। তবে দৈনিক ৫ ঘণ্টা বা তার বেশি কাজ করলে সেক্ষেত্রে ন্যূনতম মজুরির পরিমাণ ১৫৫ দশমিক ২৫ ডলার থেকে বেড়ে হবে ১৬৫ দশমিক ৭৫ ডলার।

- Advertisement -

Read More

Recent