বুধবার - এপ্রিল ২৪ - ২০২৪

জরিমানার মুখে কর্মীদের পাসপোর্ট আটকে রাখা প্রতিষ্ঠান

শ্রমমন্ত্রী মন্টে ম্যাকনটন সোমবার এক সংবাদ সম্মেলনে বলেন যেসব কর্মীদের কথা নিয়োগদাতারা সব সময়ই ভুলে যায় তারা হলেন অভিবাসী কর্মী কিছু প্রতিষ্ঠান কর্মীদের নিয়মিত খোঁজ খবর রাখলেও অনেকেই সুযোগ নিয়ে থাকে অনেক সময় অবৈধভাবে তাদের পাসপোর্ট ও ওয়ার্ক পারমিট আটকে রাখা হয়

নতুন শ্রম আইনে কঠোর জরিমানার মুখে পড়তে যাচ্ছে কর্মীদের পাসপোর্ট বা ওয়ার্ক পারমিট আটকে রাখা অন্টারিওর প্রতিষ্ঠানগুলো। এ ধরনের ঘটনার ক্ষেত্রে সর্বোচ্চ ২ লাখ ডলার জরিমানা গুনতে হতে পারে তাদের।

শ্রমমন্ত্রী মন্টে ম্যাকনটন সোমবার এক সংবাদ সম্মেলনে বলেন, যেসব কর্মীদের কথা নিয়োগদাতারা সব সময়ই ভুলে যায় তারা হলেন অভিবাসী কর্মী। কিছু প্রতিষ্ঠান কর্মীদের নিয়মিত খোঁজ-খবর রাখলেও অনেকেই সুযোগ নিয়ে থাকে। অনেক সময় অবৈধভাবে তাদের পাসপোর্ট ও ওয়ার্ক পারমিট আটকে রাখা হয়।

- Advertisement -

এটা বন্ধে নতুন আইন প্রস্তাব করেছেন ম্যাকনটন। তাতে পাসপোর্ট আটকে রাখার শাস্তি প্রস্তাব করা হয়েছে এক লাখ থেকে দুই লাখ ডলার। ব্যক্তি পর্যায়ে কারো বিরুদ্ধে কর্মীদের পাসপোর্ট আটকে রাখার প্রমাণ পাওয়া গেলে তাকে সর্বোচ্চ ৫ লাখ ডলার জরিমানা পরিশোধ করতে হবে অথবা ১২ মাসের কারাদ- ভোগ করতে হবে। অথবা উভয় দ-ে দ-িত হতে হবে। ব্যবসা প্রতিষ্ঠানের ক্ষেত্রে জরিমানার পরিমাণ হবে সর্বোচ্চ ১০ লাখ ডলার।

ইয়র্ক পুলিশ আন্তর্জাতিক একটি শ্রমিক পাচারকারী চক্রের সন্ধান পাওয়ার পর নতুন এই আইনের বিষয়টি সামনে এলো। ওই চক্রটি মেক্সিকো বংশোদ্ভুত ৬৪ জন শ্রমিককে জোরপূর্বক কাজে বাধ্য করা হয়েছিল। সেই সঙ্গে তাদেরকে ভয়াবহ পরিস্থিতির মধ্যে রাখঅ হয়েছিল। এই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে মানবপাচার আইনে অভিযোগ দায়ের করেছে পুলিশ।

ম্যাকনটন বলেন, ১৮ মাস আগে প্রদেশে শ্রমিক পাচার বন্ধে চালু করা নতুন অ্যান্টি-ট্রাফিকিং ইউনিটের সঙ্গে কাজ করবেন। প্রথম বছরের অভিযানে তারা সাড়ে তিন হাজার কর্মীকে ৪ লাখ ডলার উদ্ধার করে দিতে সক্ষম হয়। এই চক্রের সদস্যদের প্রতি আমার বার্তা হচ্ছে, আপনারা পালাতে পারবেন। কিন্তু লুকাতে পারবেন না। আমরা আপনাদের খুঁজে বের করবো। জরিমানা করবো এবং জেলে ভরবো।

মন্ত্রণালয় সোমবার অকুপেশনাল হেলথ অ্যান্ড সেফটি অ্যাক্টের সংশোধনও প্রস্তাব করেছে। প্রস্তাবটি পাস হলে এই আইনে অপরাধ প্রমাণিত হওয়ার শাস্তি হবে সর্বোচ্চ ২০ লাখ ডলার।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent