শুক্রবার - এপ্রিল ২৬ - ২০২৪

রোগ পার্কের কাছে বাড়ি নির্মাণ বন্ধ করে দেওয়ার হুমকি

ফেডারেল পরিবেশমন্ত্রী স্টিভেন গাইলবোল্ট মঙ্গলবার এই হুমকি দিয়েছেন পরিবেশমন্ত্রী বলেন রোগ ন্যাশনাল আরবান পার্কে গবেষণা শিগগিরই করা হবে

নতুন গবেষণায় জীববৈচিত্র্যের ওপর বিরূপ প্রভাব ও বিভিন্ন ধরনের প্রাণী হুমকিতে পড়ার তথ্য পাওয়া গেলে গ্রেটার টরন্টো এরিয়ায় রোগ ন্যাশনাল আরবান পার্কের কাছে অন্টারিওর পরিকল্পিত আবাসন বন্ধ করে দেওয়া হতে পারে। ফেডারেল পরিবেশমন্ত্রী স্টিভেন গাইলবোল্ট মঙ্গলবার এই হুমকি দিয়েছেন। পরিবেশমন্ত্রী বলেন, রোগ ন্যাশনাল আরবান পার্কে গবেষণা শিগগিরই করা হবে।

অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড বলেন, এই গবেষণার ব্যাপারে তাতে কিছু জানানো হয়নি। কিন্তু এর ফলে পরিবেশের ওপর বিরূপ প্রভাব নিয়ে তিনি খুব একটা ভাবিত নন। এর ফলে আমাদের উন্নয়ন পরিকল্পনা শ্লথ করা উচিত হবে না। এটা রোগ ন্যাশনাল পার্কের কাছাকাছি। কিন্তু ঠিক রোগ পার্কে নয়। তারপরও তাদের জন্য শুভকামনা। বাড়ি নির্মাণের কাজ প্রদেশ এগিয়ে নিয়ে যাবে। আগামী ১০ বছরে ১৫ লাখ বাড়ি নির্মাণের উচ্চাকাক্সিক্ষ পরিকল্পনা রয়েছে তাদের।

- Advertisement -

ফোর্ডের মন্তব্যের পরিপ্রেক্ষিতে গাইলবোল্ট বলেন, আমি মনে করি এটা অবশ্যই বিষয় এবং এ ব্যাপারে আমি ফোর্ডের সঙ্গে পুরোপুরি দ্বিমত পোষণ করছি। রোগ ন্যাশনাল পার্ক বিপন্নপ্রায় ৪২ প্রজাতির আবাস। এগুলোর মধ্যে আছে ব্যাংক সোয়ালো, লাল ঠোটের কাঠঠোকরা এবং রাজকীয় প্রজাপতি। বিপন্নপ্রায় প্রজাতির ওপর প্রভাব পড়বে বলে প্রমাণিত হওয়ার পর এর আগেও উন্নয়নকাজ বন্ধ করেছিলেন তিনি। তাত্ত্বিকভাবে এটা সম্ভব নয়।

সংরক্ষিত গ্রিনবেল্টের ১৫টি ভিন্ন ভিন্ন স্থানে থেকে ফোর্ডের ৭ হাজার ৪০০ একর জমি অবমুক্ত করার উদ্যোগ নিয়ে এর আগেও উদ্বেগ প্রকাশ করেন গাইলবোল্ট। ৫০ হাজার বাড়ি নির্মাণের প্রয়োজনে সংরক্ষিত এই জমি অবমুক্তের উদ্যোগ ফোর্ড সরকারের। এসব জমির কিছু রোগ পার্ক সংলগ্ন।

গাইলবোল্ট বলেন, সংরক্ষিত গ্রিনবেল্টের কিছু অংশে উন্নয়ন নিয়ে ফেডারেল সরকার, পরিবেশবাদী গ্রুপ এবং কৃষকরা উদ্বেগ প্রকাশ করেছেন। আঞ্চলিক প্রভাব মূল্যায়নের পরিবর্তে পার্ক এলাকায় গবেষণার প্রতি জোর দিচ্ছেন তিনি। কারণ, বিস্তৃত পরিসরের গবেষণার জন্য অন্টারিও সরকারের সহযোগিতার প্রয়োজন হবে।

- Advertisement -

Read More

Recent