শুক্রবার - এপ্রিল ১৯ - ২০২৪

চুরি যাওয়া ৭৮টি কার জব্দ করেছে পিল পুলিশ

মধ্যপ্রাচ্যগামী ৭৮টি কার জব্দ করেছে পিল পুলিশ। গ্রেটার টরন্টো এরিয়ার (জিটিএ) একটি কার চোরচক্রের ব্যাপারে মাসব্যাপী তদন্তের পর গাড়িগুলো জব্দ করেছে তারা।

- Advertisement -

পিল রিজিয়নাল পুলিশের প্রধান নিশান দুরাইয়াপ্পাহ মঙ্গলবার সকালে এক সংবাদ সম্মেলনে বলেন, জব্দ করা গাড়িগুলোর মূল্য ১ কোটি ডলার। জব্দ করা না হলে এই অর্থ অন্য অপরাধমূলক কর্মকা-ে ব্যবহার করা হতো। ২০২৩ সালের প্রথম দুই মাসে কেবল পিল রিজিয়নেই আমাদের কর্মকর্তারা চুরি যাওয়া ৫০০ গাড়ি জব্দ করেছে। এ ছাড়া ২০২২ সালে উদ্ধার করা হয়েছিল চুরি যাওয়া ২ হাজার ৪০০ গাড়ি।

বিভিন্ন বাহিনীর সহেযাগিতায় আরঅ্যান্ডআর নামে পরিচিত মাসব্যাপী এই তদন্ত ২০২২ সালের অক্টোবরে শুরু হয়। এর উদ্দেশ্য ছিল জিটিএ, কুইবেক ও বিদেশে গাড়ি চোরচক্রকে খুঁজে বের করা।

পুলিশ বলছে, কানাডা বর্ডার সার্ভিসেস এজেন্সি (সিবিএসএ), পোর্ট অব মন্ট্রিয়ল এবং ইকুইট অ্যাসোসিয়েশনের সহযোগিতায় পরিচালিত এই অভিযানে জব্দ করা ৭৮টি গাড়ির মূল্য ১ কোটি ডলারের বেশি। পাশাপাশি উল্লেখযোগ্য পরিমাণ কানাডিয়ান ও মার্কিন ডলার এবং কোকেনও জব্দ করেছে তারা। গাড়িগুলো বোঝাইয়ের কাছে ব্যবহৃত চুরি করা একটি র‌্যাম্পও উদ্ধার করেছে পুলিশ। চুরি যাওয়া গাড়িগুলো বিভিন্ন স্থান ও বন্দর থেকে জব্দ করা হয়েছে। ব্র্যাম্পটন, মন্ট্রিয়ল, জার্মানি ও স্পেন এর মধ্যে অন্যতম। চুরি করা এসব গাড়ির অনেকগুলোর গন্তব্য ছিল সংযুক্ত আরব আমিরাত।

ইন্সপেক্টর ট্রেভর ওল্ডহাম বলেন, গাড়ি চুরি, পরিবহন ও পিল রিজিয়ন থেকে চুরি করা রেঞ্জ রোভারের মতো দামি গাড়িগুলো রপ্তানির কাজে সম্পৃক্ত থাকার অভিযোগে চার ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। এই ব্যক্তিরা প্রাথমিকভাবে সকালের দিকে লোকজনকে লক্ষ্যবস্তুকে পরিণত করতো এবং কিছু ক্ষেত্রে ১০ মিনিটের মধ্যে জিপিএস ইউনিট সরিয়ে ফেলতে সমর্থ হয় তারা।

জিটিএর বেশ কিছু এলাকাকে লক্ষ্য করে এসব কর্মকা- পরিচানা করে তারা। এর মধ্যে আছে টরন্টো পিয়ারসন ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট এবং বেশ কিছু আন্ডারগ্রাউন্ড পার্কিং গ্যারেজ।

এসব ঘটনায় পিল পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া চার ব্যক্তি হলেন ২৯ বছর বয়সী ইমাদ আসি, ২৯ বছর বয়সী আলতায়াব ব্র্যাফক্যানি, ৪৪ বছর বয়সী রিফাত ফারিস মুস্তায়া খাতাবেহ এবং ৪৮ বছর বয়ষী মাইকেল জুরেইকাত। মোট ৩৪টি অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে।

এই তদন্ত চলমান রয়েছে এবং কারো কাছে এ ব্যাপারে কোনো তথ্য থাকলে ৯০৫-৪৫৩-২১২১ নাম্বকারে পুলিশের সঙ্গে যোগাযোগের অনুরোধ করা হয়েছে। তথ্যদাতার নাম গোপন রাখা হবে।

- Advertisement -

Read More

Recent