শুক্রবার - মার্চ ২৯ - ২০২৪

হিজাব পরিহিত নারীকে হুমকি : তদন্ত করছে টরন্টো পুলিশ

টিটিসিতে ছুরি নিয়ে হিজাব পরিহিত এক নারীকে হুমকি দেওয়ার ঘটনার তদন্ত শুরু করেছে টরন্টো পুলিশ

টিটিসিতে ছুরি নিয়ে হিজাব পরিহিত এক নারীকে হুমকি দেওয়ার ঘটনার তদন্ত শুরু করেছে টরন্টো পুলিশ। এক বিবৃতিতে টরন্টো পুলিশের মুখপাত্র সিন্ডি চাঙ্গ বিষয়টি নিশ্চিত করে বলেন, ৯ মার্চ ঠিক বিকাল ৫টার কিছু আগে উইলসন স্টেশনে ছুরি হাতে এক ব্যক্তির বিষয়টি জানতে পেরে পুলিশকে খবর দেওয়া হয়।

তদন্তের ব্যাপারে বিস্তারিত আর কিছু জানাননি চাঙ্গ। তিনি বলেন, টরন্টো পুলিশ সার্ভিস হেইট ক্রাইম ইউনিটের সদস্যদের বিষয়টি অবহিত করা হয়েছে এবং ইউনিটের বিশেষজ্ঞ কর্মকর্তা তদন্তে প্রয়োজনীয় সহায়তা দেবেন। টরন্টো পুলিশ ঘটনাটি সম্পর্কে অবগত আছে এবং বর্তমানে তা তদন্ত করে দেখছে। তদন্তের অংশ হিসেবে টিটিসির ক্যামেরা ফুটেজও পর্যালোচনা করা হচ্ছে।

- Advertisement -

ন্যাশনাল কাউন্সিল অব কানাডিয়ান ঘৃণাপ্রসূত অপরাধ হিসেবে ঘটনাটির তদন্ত দাবি করার কয়েক ঘণ্টা পর তদন্তের খবরটি সামনে এলো। এক বিবৃতিতে সংগঠনটি বলেছে, হিজাব পরিহিত এক নারী ভন মেট্রোপলিটন থেকে ফিঞ্চ ওয়েস্ট স্টেশনে সাবওয়েতে যাচ্ছিলেন। এ সময় এক ব্যক্তি তার দিকে এগিয়ে আসে এবং তার র্ধম কী জানতে চেয়ে মরিচের গুঁড়া ছুড়ে মারে। এরপর ওই ব্যক্তিকে তাকে উদ্দেশ্য করে বলে, তুমি জানো তোমাদের মতো লোকদের সঙ্গে আমরা কী করতে পারি? এরপর তোর ব্যাকপ্যাক থেকে বড় আকারের একটি ছুরি বের করে সে। জীবন বাঁচাতে বেশ কয়েখটি সাবওয়ে কার ধরে দৌড়াতে থাকেন তিনি। এরপর এক ব্যক্তি জরুরি অ্যালার্ম চেইন টেনে তাকে সাহায্যের জন্য এগিয়ে আসেন।

ঘটনাটি তদন্তাধীন থাকায় পুলিশ এ ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু প্রকাশ করতে চাইছে না। তবে এনসিসিএম ভুক্তভোগীর বয়ান ছদ্মনামে বিবৃতিতে তুলে ধরেছে। ভুক্তভোগী ওই নারী বলেন, গণপরিবহনে জনসমক্ষে এরকম কিছু ঘটতে পারে এমন চিন্তা কখনোই আমার মাথায় আসেনি। যখন আমি তাকে ছুরি বের করে দেখি তখন এক ব্যক্তি আমাকে সাহায্য না করা পর্যন্ত দৌড়াইে থাকি। আমার জীবনে এতোটা ভয় কখনোই পাইনি। আশা করি, পুলিশ ওই ব্যক্তিকে খুঁজে বের করে তাদের হেফাজতে নেবে এবং যে যেনো আর কখনো মুসলিম নারীদের সঙ্গে এ ধরনের কাজ না করে সেটা নিশ্চিত করবে।

তিনি বলেন, গণপরিবহনে হিজাব পরিহিত মুসলিম নারীদের লক্ষ্য করে ইসলামোফোবিক আক্রমণ এবারই আমরা প্রথম দেখছি না।

এ ধরনের ঘটনা বেড়ে যাওয়ায় গত জানুয়ারিতে প্রতি মাসে প্রায় ১৫ লাখ ডলার ব্যয়ে অতিরিক্ত ৮০ পুলিশ কর্মকর্তাকে টহলের জন্য ট্রানজিট সিস্টেমে মোতায়েন করা হয়।

ডেপুটি মেয়র জেনিফার ম্যাককেলভি সোমবার বিকালে এক টুইটে লেখেন, ট্রানজিট সিস্টেমসহ টরন্টোর কোনোখানেই ইসলামোফোবিক গহণযোগ নয়। এনসিসিএম ঘটনার যে বর্ণনা তুলে ধরেছে তাতে আমি খুবই ব্যথিত। কোনো ধরনের ভয় ও সহিংসতা বা হুমকি ছাড়াই লোকজন যাতে গণপরিবহনে চড়তে পারে সেটা অবশ্যই নিশ্চিত করতে হবে।

- Advertisement -

Read More

Recent