বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

বন্ধন তৈরিতে কাজ করছেন মেরি সিমন

দেশের বাইরেও কানাডার আদিবাসী ও অ আদিবাসী লোকজনকে বৃহত্তর সযোগিতার পথে নিয়ে যেতে সহায়তা করতে পারেন গভর্নর জেনারেল

বিশ^ব্যাপী আদিবাসীদের মধ্যে বন্ধন প্রতিষ্ঠায় সহায়তা করতে তার ভূমিকা কাজে লাগাচ্ছেন গভর্নর জেনারেল মেরি সিমন। তার এই উদ্যোগ ঔপনিবেশিক প্রতিষ্ঠানগুলোকে সম্প্রীতির দিকে নিয়ে যেতে সহায়তা করছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।
সিমন বলেন, আমি বেশ কিছু চমৎকার সংলাপে অংশ নিয়েছি।

কানাডা ও ফিনল্যান্ডের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৭৫তম বার্ষিকী উপলক্ষ্যে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো গত ফেব্রুয়ারিতে গভর্নর জেনারেলকে হেলসিঙ্কিতে পাঠান। ইনুক সম্প্রদায়ের সিমন সামিদের সঙ্গে আদিবাসী নেতাদের সম্পর্ক জোরদারেও সফর করেছেন। সামিরা হলেন উত্তর ইউরোপের আদিবাসী লোকজন।

- Advertisement -

তিনি বলেন, আদিবাসী গভর্নর জেনারেল হিসেবে আামি ফিনল্যান্ডের আাদিবাসী প্রতিনিধি ও সামিদের সঙ্গে ভালো মত বিনিময় করতে পেরেছি। কানাডার আদিবাসী লোকজন ও সামিদের মধ্যে সুবিধা বিনিময় কীভাবে আরও সহজ করা যায় তা নিয়ে তাদের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। ফিনিশ লোকজন তাদের ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কার্যক্রমের একেবারে প্রারম্ভে রয়েছে। তবে তরুণরা কীভাবে অন্যান্য আদিবাসীদের জন্য মডেল হিসেবে কাজ করতে পারে সে উপায় খুঁজছে তারা। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের গভর্নর জেনারেলের সঙ্গে এ বিষয়ে কথা বলেছি।

বিশেষজ্ঞরা বলছেন, দেশের বাইরেও কানাডার আদিবাসী ও অ-আদিবাসী লোকজনকে বৃহত্তর সযোগিতার পথে নিয়ে যেতে সহায়তা করতে পারেন গভর্নর জেনারেল। পরামর্শক প্রতিষ্ঠান ওয়ারশিল্ডের প্রধান ম্যাক্স ফাইনডে বলেন, আদিবাসী লোকদের আরও সহায়তার জন্য কানাডিয়ান প্রতিষ্ঠানগুলোকে কীভাবে পরিবর্তন করা যায় সে ব্যাপারে সহায়তা করার মতো অনন্য অবস্থানে রয়েছেন তিনি।

- Advertisement -

Read More

Recent