মঙ্গলবার - এপ্রিল ২৩ - ২০২৪

দ্বিগুন হচ্ছে অন্টারিওর অর্থনৈতিক অভিবাসী

অন্টারিওর অভিবাসন বিষয়ক মন্ত্রী মন্টি ম্যাকনটন

ফেডারেল সরকারের সঙ্গে চুক্তির আওতায় অন্টারিওতে অর্থনৈতিক অভিবাসী দ্বিগুন হচ্ছে। অন্টারিও ইমিগ্র্যান্ট নমিনি প্রোগ্রামকে শক্তিশালী করতে চুক্তিটি স্বাক্ষর করা হয়েছে।

ফেডারেল ও প্রাদেশিক অভিবাসী মন্ত্রণালয় এই ঘোষণা দিয়েছে। এই কর্মসূচির আওতায় ২০২৫ সালে প্রদেশ ১৮ হাজারের বেশি অর্থনৈতিক অভিবাসী পাবে। ২০২১ সালে এই কর্মসূচির আওতায় অন্টারিও অর্থনৈতিক অভিবাসী গ্রহণ করতো ৯ হাজার। ওই সময়েই সংখ্যাটি দ্বিগুন করার দাবি জানিয়েছিলেন অন্টারিওর অভিবাসন বিষয়ক মন্ত্রী মন্টি ম্যাকনটন।

- Advertisement -

২০২২ সালে এই কর্মসূচির আওতায় অন্টারিও অর্থনৈতিক অভিবাসী গ্রহণ করেছিল ৯ হাজার ৭৫০ জন। ২০২৩ সালে সংখ্যাটি বেড়ে দাঁড়াচ্ছে ১৬ হাজার ৫০০, ২০২৪ সালে ১৭ হাজার এবং ২০২৫ সালে ১৮ হাজার। ফোর্ড সরকার জানিয়েছে, গত বছর বরাদ্দ অর্থনৈতিক অভিবাসীদের মধ্যে ৩ হাজার ৯০০ জন ছিল বাণিজ্যকর্মী, ২ হাজার ২০০ জন সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিকর্মী, এক হাজার ট্রাকচালক এবং ১০০ এর বেশি নার্স ও পারসোনাল সাপোর্ট কর্মী।

ম্যাকনটন বলেন, বিশেষ করে স্বাস্থ্যসেবা কর্মীর সংখ্যায় ব্যাপক পরিবর্তন আসবে। আমরা যে ঐতিহাসিক কর্মী সংকটে আছি এটা গোপন করার কিছু নেই। কর্মী সংকট পূরণে স্বাস্থ্যসেবা ও দক্ষ বাণিজ্যকর্মীদের বিষয়টিতে আমি বিশেষ গুরুত্ব দিতে যাচ্ছি। এই কর্মসূচির আওতায় বিপুল সংখ্যক কর্মী আগমনের বিষয়টিকে বিবেচনায় নিয়ে অন্টারিও এরই মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে আছে কানাডিয়ান দক্ষতার শর্ত বাতিল করা, নবাগতদের জন্য প্রশিক্ষণের সুযোগ বাড়ানো এবং গড়ে ৯০ দিনের মধ্যে আবেদন অনুমোদন করা।

এই বছরের বার্ষিক অভিবাসন পরিকল্পনাকে কানাডার ইতিহাসে সবচেয়ে উচ্চাকাক্সিক্ষ বলে মন্তব্য করেছেন ফেডারেল অভিবাসন বিষয়ক মন্ত্রী শন ফ্রেজার। তিনি বলেন, কানাডার শ্রমবাজারের স্বল্পমেয়াদি চাহিদা পূরণের পাশাপাশি দীর্ঘমেয়াদে কানাডার অগ্রগতি নিশ্চিত করতে মেধাবীদের আকৃষ্ট আমাদের সবচেয়ে বড় অগ্রাধিকার। অভিবাসীর সংখ্যা বৃদ্ধি বাড়ি নির্মাণ ও স্বাস্থ্যসেবার মতো খাতগুলোতে অন্টারিওর প্রবৃদ্ধি নিশ্চিত করতে সহায়ক হবে। সেই সঙ্গে দেশের সব অঞ্চলে অভিবাসীদের দ্বারা সুফল পৌঁছে দেওয়া সম্ভব হবে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent