শুক্রবার - এপ্রিল ১৯ - ২০২৪

২০২১ এর নির্বাচনে বিদেশি হস্তক্ষেপ প্রটোকল ঠিকমতোই কাজ করেছে

নির্বাচনী প্রচারণার মাঝখানে কখন কানাডিয়ানদের বিদেশি হস্তক্ষেপের বিষয়ে অবগত করা হবে সেই মানদ- আরও কমিয়ে আনতে ফেডারেল সরকারের প্রতি পরামর্শ দেওয়া হয়েছে। ২০২১ সালের নির্বাচনে একটি স্বাধীন প্যানেল কীভাবে বিষয়টি তদারকি করেছে সে সংক্রান্ত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। মঙ্গলবার প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

- Advertisement -

২০২১ সালের নির্বাচনে বিদেশি হস্তক্ষেপের ব্যাপারে কানাডিয়ানদের অবগত করতে তৈরি প্রটোকলের প্রতিবেদন তৈরির দায়িত্ব দেওয়া হয় সাবেক সরকারি কর্মকর্তা মরিস রোজেনবার্গকে। তিনি কাজটি ভালোভাবেই সম্পন্ন করেছেন। প্রতিবেদনে তিনি বেশ কিছু সুপারিশও করেছেন।

গত নির্বাচনের ১৭ মাসেরও বেশি সময় পর প্রতিবেদনটি সামনে এলো। এছাড়া এমন এক সময় প্রতিবেদনটি প্রকাশ করা হলো যখন ২০১৯ ও ২০২১ সালের নির্বাচনে চীনের হস্তক্ষেপের অভিযোগের প্রেক্ষিতে প্রটোকলটি খতিয়ে দেখার দাবি উঠেছে। সেই সঙ্গে সম্ভাব্য হুমকি সম্পর্কে অধিকতর স্বচ্ছতার দাবিও উঠছে।

ফেডারেল নির্বাচনে ঝুঁকি তদারকির প্রয়োজনে ২০১৯ সালে প্রটোকল তৈরি করা হয়। কোনো হুমকি যদি গ্রহণীয় মনে হয় তাহলে প্রটোকলের মাধ্যমে গঠিত প্যানেল এ ব্যাপারে কানাডিয়ানদের অবগত করতে পারে।

প্রণিধানযোগ্য ঝুঁকি পরিমাপে বর্তমানে একাধিক বিষয়কে বিবেচনায় নেওয়া হয়। অবাধ ও স্বচ্ছ নির্বাচন অনুষ্ঠানে কানাডিয়ানদের সামর্থ্য ক্ষুণœ হলে, নির্বাচনের বিশ^াসযোগ্যতা হুমকিতে পড়লে এবং এ ধরনের হস্তক্ষেপের বিষয়ে গোয়েন্দাদের কাছে পর্যাপ্ত তথ্য থাকলে বিদেশি হস্তক্ষেপকে প্রণিধানযোগ্য বলে বিবেচনা করা হয়ে থাকে।

রোজেনবার্গ বলেন, জ্যেষ্ঠ পাঁচজন সরকারি কর্মকর্তাকে নিয়ে গঠিত প্যানেল ২০১৯ ও ২০২১ সালের নির্বাচনে বিদেশি হস্তক্ষেপের কোনো প্রমাণ পায়নি। যেমনটা ২০১৬ সালের যুক্তরাষ্ট্রের নির্বাচনে রামিয়ার হস্তক্ষেপ দেখা গিয়েছিল।

- Advertisement -

Read More

Recent