মঙ্গলবার - এপ্রিল ২৩ - ২০২৪

‘সার্কুলার হকি হাব’ ভ্যাকসিন ক্লাব সবচেয়ে দক্ষ

স্বাস্থ্য মন্ত্রণালয় ২০২১ সালের শেষ ছয় মাসে নয়টি ভিন্ন ভিন্ন ভ্যাকসিনেশন ক্লিনিক খতিয়ে দেখেছে যাতে করে ভবিষ্যতে বড় ধরনের ভ্যাকসিন প্রচারণায় এগুলোকে সহায়তা করা যায়

যেসব ভ্যাকসিন ক্লিনিকে বৃত্তাকার একটি ব্যবস্থায় ভ্যাকসিনেটর ও ভলান্টিয়াররা ঘোরেন এবং গ্রাহক চেয়ারে বসাই থাকেনÑএটিই অন্যান্য ব্যবস্থার তুলনায় সবচেয়ে দক্ষ ভ্যাকসিনেশন মডেল হিসেবে অন্টারিও সরকারের গবেষণায় উঠে এসেছে। স্বাস্থ্য মন্ত্রণালয় ২০২১ সালের শেষ ছয় মাসে নয়টি ভিন্ন ভিন্ন ভ্যাকসিনেশন ক্লিনিক খতিয়ে দেখেছে, যাতে করে ভবিষ্যতে বড় ধরনের ভ্যাকসিন প্রচারণায় এগুলোকে সহায়তা করা যায়।

প্রথাগত ড্রাইভ-থ্রু এবং সার্কুলার হকি হাবÑসব মডেলেরই ভিন্ন ভিন্ন শক্তি ও সীমাবদ্ধতা রয়েছে। কিন্তু সার্কুলার হকি হাব ক্লিনিকে কর্মীপ্রতি সর্বোচ্চ সংখ্যক মানুষকে ভাকসিন দেওয়া সম্ভব। সেই সঙ্গে ভ্যাকসিন গ্রহীতাকেও সেখানে সবচেয়ে কম সময় থাকতে হয়।

- Advertisement -

হকি হাব মডেলে ভ্যাকসিন গ্রহীতা একটি চেয়ারে বসে থাকেন এবং কর্মী ও ভলান্টিয়াররা একে একে এসে নিবন্ধন, মেডিকেল স্ক্রিনিং, ভ্যাকসিনেশন ও পর্যবেক্ষণ সম্পন্ন করেন। সব কিছুই হয় একই জায়গায়। সার্কুলার হকি হাব মডেলে প্রতি ঘণ্টায় ৫০ ডোজ ভ্যাকসিন প্রয়োগ করা সম্ভব। প্রথাগত মডেলে যেখানে সম্ভব প্রতি ঘণ্টায় ১৩ ডোজ ভ্যাকসিন প্রয়োগ এবং ড্রাইভ-থ্রু মডেলে প্রতি ঘণ্টায় সাত ডোজ।

এছাড়া সার্কুলার হকি হাব মডেলে গ্রাহককে প্রবেশ থেকে শুরু করে ভ্যাকসিন নেওয়া পর্যন্ত মোট ৫ মিনিট ব্যয় করতে হয়। প্রথাগত ক্লিনিকে যেখানে প্রক্রিয়াটি সম্পন্ন করতে সময় লাগে ১১ দশমিক ৫ মিনিট এবং ড্রাইভ-থ্রু মডেলে ১৪ মিনিট।

স্কারবোরো হেলথ নেটওয়ার্ক সার্কুলার হকি হাব ক্লিনিক পরিচালনা করছে। মডেলটি তৈরিতে সহায়তা করেছেন যারা ডা. আমির জান মোহাম্মদ তাদের একজন। তিনি বলেন, তারা যদি আবারও গণ ভ্যাকসিনেশন ক্লিনিক আবার শুরু করে তাহলে তিনি অবশ্যই এটি ব্যবহার করবেন। আশা করি আমাদের আরেকটি বড় ধরনের সংক্রমণ হবে না।

- Advertisement -

Read More

Recent