বৃহস্পতিবার - মার্চ ২৮ - ২০২৪

ছুটির রাতের সাতকাহন

দাবা খেলায় একটি ভুল চাল যে সর্বনাশ ডেকে আনে খেলায় ফিরে আসা কঠিন হয়ে যায় সেই পরিপক্কতার অভাবে মাত্র ১৬ চালে র্তীথা পরাস্ত হয়

ছুটির রাতে দিদি ও দাদার বাসায় ঢুকেই  দীর্ঘ ২৭ বছর পর দাবা খেলতে বসেছিলাম র্তীথার সাথে। দাবা খুব যে ভাল খেলি তা কিন্তু নয়। একটু শংকায় ছিলাম, র্তীথার বুদ্ধিদীপ্ত চালে পরাস্ত হই কিনা ভেবে। খেলতে বসে শুরুতে ওর গেম প্ল্যানিং , প্রথম দুই চাল দেখে ভড়কে গিয়েছিলাম।  কিন্ত গেম রিডিংয়ে  র্তীথা পিছিয়ে ছিল , একটি ভুল করায় খেলাটি আমার ফেভারে চলে আসে।  দাবা খেলায় একটি ভুল চাল যে সর্বনাশ ডেকে আনে , খেলায় ফিরে আসা কঠিন হয়ে যায় , সেই পরিপক্কতার অভাবে  মাত্র ১৬ চালে র্তীথা পরাস্ত হয়। ভাগ্নির সাথে খেলায় জয়ের আনন্দের চেয়ে আমার আনন্দের মাত্রা বেশী ছিল দীর্ঘদিন পর দাবা খেলতে পারায়।

দিদির বাসায় ছুটির দিন বা রাতে আমার দারুন সময় কাটে তোরসা, র্তীথা ও দাদা-দিদির সংস্পর্শে।  র্তীথার ছবি আঁকা, স্কুলের গল্প, সহপাঠিদের সাথে তাঁর সম্পর্ক,  তোরসার ফেভারিট ব্যান্ড বিটিএস এবং  দাদা-দিদির সাথে সিনেমা , মিউজিক,অর্থনীতি, রাজনীতি, খেলা, সাহিত্য, চন্ডিল ভট্রাচার্যের হাল আমলের লেখা ও গান, সাক্ষাৎকার, দেশ, বিদেশের এহেন বিষয় নেই যা আমাদের ছুটির দিনের আড্ডায় উঠে আসে না।

- Advertisement -

এই আড্ডায় নিয়মিত সহযাত্রী বিশ্বজিৎ দা’ ও শতাব্দীবৌদির প্রানবন্ত উপস্থিতি ও অংশগ্রহন আমাদের দারুন অনুপ্রাণিত এবং সমৃদ্ধ করে।

প্রত্যেক আড্ডার একটি সময়সীমা থাকে।  দুই চার ঘন্টা তুমুল আড্ডাবাজি শেষে একসময় রণে ভঙ্গ দিতে হয়। দীর্ঘ আড্ডায় ক্লান্তি না থাকলেও ক্ষুধা থাকে। তা নিবারণে দিদি ও দাদার নানান আয়োজনে বাহারি সব লোভনীয় খাবারে টেবিল থাকে পরিপূর্ণ। কিন্তু কথায় আছে ঘ্রানে অর্ধভোজন হয়ে যায়। ফলে খেতে বসে সাঁজিয়ে রাখা সব মেন্যু খাওয়া হয়ে উঠে না। আমার বেলায় যা শতভাগ সত্য।

সব কিছুর একটা শেষ থাকে। তেমনি খেলা,আড্ডা, খাওয়া শেষে রাত্রি গভীর হলে  বাড়ি ফেরার তাড়ায় আমাদের উঠতে হয়। ধবল তুষারে পা মাড়িয়ে পথে যখন নেমে আসি তখন ঘড়ির কাটায় রাত অনেক।

চমৎকার একটি ছুটির রাত কাটানোর অপূর্ব সুযোগ করে দেয়ায় সুমনদা ও ঈশিতাদি অনেক কৃতজ্ঞতা।

ও হো, ভুলে গেছি, এই সুযোগে দিদিকে অভিনন্দন  জানাই ফ্রেঞ্চ ল্যাংগুয়েজ কোর্সের থার্ড সেমিস্টারে দুর্দান্ত ফলাফলের জন্য। প্রত্যাশা করি লেভেল ফোরও সাফল্যের সাথে সমাপন করতে পারবেন।

লাসাল, মন্ট্রিয়েল

- Advertisement -

Read More

Recent