শুক্রবার - এপ্রিল ১৯ - ২০২৪

ডাঞ্চোর কাছে সুচিন্তাই গোপন অস্ত্র

ডাঞ্চো আজ উত্তপ্ত টপিক আগ্নেয়াস্ত্র ও অপরাধ নিয়ে ফেডারেল কনজার্ভেটিভ পার্টির প্রধান কণ্ঠস্বর

রাকুয়েল ডাঞ্চোর কাছে শব্দ সহজেই এসে পড়ে। বাবা-মার কথা তার আজও মনে পড়ে, যখন তার বয়স এক বছরেরও কম। ওই সময় তিনি ছোট ছোট বাক্য বলতে শেখেন।

ডাঞ্চো বলেন, প্রত্যেকেই স্বাভাবিক প্রতিভা নিয়ে জন্মায়। যোগাযোগকারী হিসেবে আমি সবসময়ই ভালো।

- Advertisement -

ডাঞ্চো আজ উত্তপ্ত টপিক আগ্নেয়াস্ত্র ও অপরাধ নিয়ে ফেডারেল কনজার্ভেটিভ পার্টির প্রধান কণ্ঠস্বর। আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ ইস্যু সাবেক কনজার্ভেটিভ নেতা এরিন ও’টুলের জন্য ২০২১ সালের নির্বাচনে বুমেরাং হয়ে দেখা দেয়। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ওপর আক্রমণের পর লিবারেলদের তথাকথিত অ্যাসল্ট-স্টাইল আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ বাতিলের প্রতিশ্রুতি থেকে সরে আসেন ও’টুল, যা সমর্থকদের ক্রুদ্ধ করে।

ওই ঘটনার পর ও’টুলের পার্লামেন্টে একজন যোগাযোগকারীর প্রয়োজন হয়। মাত্র দুই বছর আগে ২৯ বছর বয়সে কিলডোনান-সেন্ট পলের উশহর উইনপেগ রাইডিং থেকে ডাঞ্চো নির্বাচিত হন। বর্তমানে কনজার্ভেটিভ নেতা পিয়েরে পয়লিয়েভরের অধীনে ক্রিটিকের দায়িত্ব পালন করছেন। ২০২০ সালে ও’টুলের পক্ষে স্বেচ্ছাসেবকের কাজ করলেও ২০২২ সালের নেতৃত্বের নির্বাচনে তিনি নিরপেক্ষ অবস্থান নেন। ওই নির্বাচনে জয়লাভ করে কনজার্ভেটিভ নেতা নির্বাচিত হন পয়লিয়েভর।

ম্যানিটোবা আইনসভার সাবেক কর্মী ডাঞ্চোর পূর্বপুরুষরা ছিলেন কৃষক। তিনিও প্রথাগত শিকারের সঙ্গে বড় হয়েছেন। কিন্তু মন্ট্রিয়লে পোস্ট সেকেন্ডারিতে ভর্তি হওয়ার পর তার দৃষ্টিভঙ্গি অনেক বেশি সমৃদ্ধ হয়। ২০০৮ সালে তিনি ম্যাকগিল ইউনিভার্সিটিতে ভর্তি হন।
ডাঞ্চো বলেন, এখানে তার দম বন্ধ হওয়ার জোগাড় হতো। কারণ, তার চারপাশের অনেকেরই যেখানে ড্রাইভিং লাইসেন্স ছিল না সেখানে তিনি ট্রাক্টর চালাতে জানতেন।

ডাঞ্চো বলেন, পার্লামেন্ট তরুণ নারীদের কম প্রতিনিধিত্বের বিষয়টি বড় ধরনের অন্যায়। পরিবারমন্ত্রী কারিনা গোল্ডের ২০১৮ সালে অফিসে সন্তান প্রসবের তিনি প্রশংসা করেন। পাশাপাশি মহামারির সময় হাউজ অব কমন্স আইনপ্রণেতাদের জন্য যে হাইব্রিড পদ্ধতি চালু করে তার প্রতিসমর্থন ব্যক্ত করেন তিনি।

- Advertisement -

Read More

Recent