গ্র্যাজুয়েট হতে নতুন কোর্স নিতে হবে অন্টারিওর শিক্ষার্থীদের

গ্র্যাজুয়েট হতে নতুন কোর্স নিতে হবে অন্টারিওর শিক্ষার্থীদের
অন্টারিওর শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি অন্টারিওর মিসিসোগায় শুক্রবার এই ঘোষণা দেন তিনি বলেন এই পরিবর্তনের উদ্দেশ্য হলো স্টেম ও দক্ষ বাণিজ্যে ভালো চাকরি পাওয়ার নতুন পথ তৈরি করা

গ্র্যাজুয়েট হতে গেলে অন্টারিওর শিক্ষার্থীদের শিগগিরই প্রযুক্তি অথবা বাণিজ্য ক্রেডিট নিতে হবে। ২০২৪ সালের সেপ্টেম্বর থেকে গ্রেড ৯-এ প্রবেশ করা শিক্ষার্থীদের টেকনোলজিক্যাল এডুকেশন ক্রেডিট নিতে হবে। দক্ষ জনশক্তি হয়ে ওঠার ক্ষেত্রে এটি তাদের সহায়তা করবে বলে মনে করছে ফোর্ড সরকার।

অন্টারিও সেকেন্ডারি ডিপ্লোমা অর্জনে টেকনোলজিক্যাল এডুকেশন কাকিুলামের মাধ্যমে অনুমোদিত বিভিন্ন ক্লাসের মধ্য থেকে বেছে নেওয়ার সুযোগ পাবে শিক্ষার্থীরা। কারিকুলামের মধ্যে রয়েছে নির্মাণ, পরিবহন, উৎপাদন, কম্পিউটার প্রযুক্তি, হসপিটালিটি ও যোগাযোগ। তবে সুনির্দিষ্ট কোর্সের ব্যাপারে বিস্তারিত এখনো প্রকাশ করা হয়নি।

অন্টারিওর শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি অন্টারিওর মিসিসোগায় শুক্রবার এই ঘোষণা দেন। তিনি বলেন, এই পরিবর্তনের উদ্দেশ্য হলো স্টেম ও দক্ষ বাণিজ্যে ভালো চাকরি পাওয়ার নতুন পথ তৈরি করা। শিক্ষার্থীদের সামনে এখন অনেক কোর্স রয়েছে এবং টেকনোলজিক্যাল এডুকেশন কারিকুলামের বিষয়টি মাথায় রেখে প্রতি বছরই নতুন নতুন কোর্স যুক্ত হচ্ছে। তবে এই চাহিদা পূরণে প্রদেশের আরও শিক্ষকের প্রয়োজন হবে।

তিনি বলেন, আরও শিক্ষক নিয়োগের পরিকল্পনা আমাদের রয়েছে। একইসঙ্গে বেসরকারি খাতের অভিজ্ঞতা কাজে লাগানোর পরিকল্পনাও করছে সরকার। গ্র্যাজুয়েশনের জণ্য অন্য বাধ্যতামূলক কোর্সের অতিরিক্ত কোর্স যুক্ত করার অর্থ হলো শিক্ষার্থীদের এখনো কলা ও শারীরিক শিক্ষা সংক্রান্ত ক্লাস নিতে হবে। তারা এগুলোকে দূরে ঠেলে দিচ্ছে না।

কর্মকর্তারা বলেন, বাণিজ্য সংক্রান্ত পেশায় নিয়োজিত কর্মীদের ৭০ শতাংশের বেশি পুরুষ। এ সংক্রান্ত কোর্স বাধ্যতামূলক করা হলে বেশি সংখ্যায় নারীরাও বাণিজ্য সংক্রান্ত পেশায় ক্যারিয়ার বেছে নেওয়ার জণ্য উৎসাহিত হবে।

২০২০-২১ শিক্ষাবর্ষে অন্টারিও সেকেন্ডারি স্কুল শিক্ষার্থীদের প্রায় ৩৯ শতাংশ টেকনোলজিক্যাল এডুকেশনে ভর্তি হয়। এই শিক্ষার্থীদের প্রায় ৬৪ শতাংশ পুরুষ বলে সরকারের তরফ থেকে বলা হয়েছে।

সরকারের নতুন এই ঘোষণাটি এলো আরেকটি প্রোগ্রামের ঘোষণা দেওয়ার পর। এই প্রোগ্রামের অধীনে শিক্ষানবীশকালে গ্রেড ১১ এর শিক্ষার্থীরা হাই স্কুল ডিপ্লোমা অর্জন করতে পারবে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent