বৃহস্পতিবার - মার্চ ২৮ - ২০২৪

কানাডার নির্বাচনে চীনের হস্তক্ষেপের তদন্ত আহ্বান

কানাডিয়ান সিকিউরিটি ইন্টেলিজেন্স সার্ভিসের সাবেক প্রধান ও প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাবেক নিরাপত্তা উপদেষ্টা রিচার্ড ফ্যাডেন বলেন আনুষ্ঠানিক তদন্ত না করার যুক্তিসঙ্গত কোনো কারণ আমি দেখছি না

কানাডার নির্বাচনে চীনের হস্তক্ষেপের যে অভিযোগ উঠেছে তার আনুষ্ঠানিক তদন্ত হওয়া উচিত বলে মন্তব্য করেছেন কানাডার সাবেক একজন স্পাইমাস্টার। ওয়েস্ট ব্লকের মার্সিডিস স্টিফেনসনকে দেওয়া এক সাক্ষাৎকারে কানাডিয়ান সিকিউরিটি ইন্টেলিজেন্স সার্ভিসের সাবেক প্রধান ও প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাবেক নিরাপত্তা উপদেষ্টা রিচার্ড ফ্যাডেন বলেন, আনুষ্ঠানিক তদন্ত না করার যুক্তিসঙ্গত কোনো কারণ আমি দেখছি না। আমি মনে করি, অভিযোগটি এতটাই গুরুতর যে, এটা খতিয়ে দেখা উচিত। গণ তদন্ত এর একটা উপায় হতে পারে।

গ্লোব অ্যান্ড মেইলে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর এই মন্তব্য করলেন তিনি। প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের নির্বাচনে রক্ষণশীল প্রার্থীদের হারাতে উন্নত ধরনের কৌশল অবলম্বন করেছিল চীন। লিবারেলদের সংখ্যালঘু সরকার গঠনে সহায়তা করাও এর একটি উদ্দেশ্য ছিল।

- Advertisement -

২০২২ সালের ৭ নভেম্বর থেকে নির্বাচনে চীনের হস্তক্ষেপের চেষ্টা নিয়ে একাধিক প্রতিবেদন প্রকাশ করেছে গ্লোবাল নিউজ। কানাডাকে চীনের লক্ষবস্তুতে পরিণত করার ব্যাপারে কানাডিয়ান গোয়েন্দা কর্মকর্তারা যে জাস্টিন ট্রুডোকে যে সতর্ক করেছিলেন সেসব তথ্য ওইসব প্রতিবেদনে তুলে ধরা হয়। এই হস্তক্ষেপের অংশ হিসেবে ২০১৯ সালের নির্বাচনে অংশ নেওয়া অন্তত ১১ জন ফেডারেল প্রার্থীকের গোপন তহবিল দেওয়া হয়।

২০২২ সালের ২১ ডিসেম্বর গ্লোবাল নিউজ এক প্রতিবেদনে উল্লেখ করে, চীনা কর্মকর্তা ও নির্বচানে হস্তক্ষেপ নেটওয়ার্কের সদস্যদের মধ্যে লেনদেন হওয়া তহবিলের তথ্য গোপন রাখতে বেইজিং কমিউনিটি গ্রুপগুলোর নেটওয়ার্ককে ব্যবহার করে বলে ২০২০ সালের জাতীয় নিরাপত্তা নথিতে উল্লেখ আছে। এর উদ্দেশ্য ছিল ২০১৯ সালের ফেডারেল নির্বাচনে নিজেদের রাজনৈতিক লক্ষ্য হাসিল করা।

২০২৩ ৮ ফেব্রুয়ারি আরেক প্রতিবেদনে গ্লোবাল নিউজ জানায়, ২০১৯ সালের নির্বাচনের এক বছরেরও বেশি সময় আগে জাতীয় নিরাপত্তা কর্মকর্তাকে চীনের হস্তক্ষেপের ব্যাপারে ট্রুডোর কার্যালয়কে সতর্ক করেছিলেন। তারা বলেছিলেন, চীনের এজেন্টরা কানাডিয়ান প্রার্থীদের সহায়তা করছে।

- Advertisement -

Read More

Recent