বুধবার - এপ্রিল ২৪ - ২০২৪

অন্টারিও লিবারেল পার্টির এজিএম প্রসঙ্গে

অন্টারিও লিবারেল পার্টির নতুন প্রেসিডেন্ট ক্যাথরিন ম্যাকগেরি

গত দুদিন ধরে হ্যামিল্টনে অন্টারিও লিবারেল পার্টির এজিএম অনুষ্ঠিত হলো।

গত বিশ বছরের মধ্যে এটি ছিল সবচেয়ে বৃহৎ এজিএম। ১৫০০ ডিলিগেটের উপস্থিতিতে অন্টারিও লিবারেল পার্টির এই বার্ষিক মিটিংয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়। এই সিদ্ধান্তগুলি নেওয়া হয়েছে পার্টি দুই দুই বার শোচনীয়ভাবে পরাজিত হবার কারন থেকে বেরিয়ে আসার লক্ষ্যকে সামনে রেখে।

- Advertisement -

গৃহীত সিদ্ধান্তগুলির মধ্যে অন্যতম দুটি সিদ্ধান্ত হচ্ছে:

১) One- member-one vote system

অর্থাৎ, একজন মেম্বার একটি ভোট দিতে পারবে। আর এই ভোটটি হবে Ranked ballot এর মাধ্যমে।

* “The term ranked voting, also known as preferential voting or ranked choice voting refers to any voting system in which voters rank their candidates or options—in a sequence of first, second, third, and so on—on their respective ballots”

২) Each constituency association shall be allocated 100 points, to be awarded to leadership candidates based on the proportion of support they receive

অর্থাৎ, অন্টারিও লিবারেল পার্টির প্রত্যেক সংসদীয় এসোসিয়েশনের জন্য ১০০ পয়েন্ট বরাদ্দ থাকবে। নেতৃত্ব নির্বাচনে যে সব প্রার্থী অংশগ্রহণ করবে তাদের প্রাপ্ত ভোটের উপর ভিত্তি করে এই পয়েন্টের মাধ্যমে তাদেরকে পুরষ্কৃত করা হবে।

উল্লেখ্য যে, অন্টারিও লিবারেল পার্টির পূর্বের নেতৃত্ব নির্বাচন প্রক্রিয়া ছিল delegated leadership convention মাধ্যমে। এই প্রক্রিয়ায় incumbent নেতৃত্বে থাকবে নাকি অন্য কেউ নেতৃত্বে আসবেন তা ডিলিগেটরা কনভেশনের মাধ্যমে সিদ্ধান্ত নিতো।

হ্যামিল্টনে অনুষ্ঠিত অন্টারিও লিবারেল পার্টির বার্ষিক মিটিংয়ে গৃহীত one member one vote system পূর্বের নেতৃত্ব নির্বাচন প্রক্রিয়া থেকে অনেক বেশি  গনতান্ত্রিক। এই যুগান্তকারী সিদ্ধান্তের ফলে দলে সঠিক এবং যোগ্য নেতৃত্ব উঠে আসবে।

হ্যামিল্টন বার্ষিক মিটিংয়ে একটি এক্সিকিউটিভ কাউন্সিল নির্বাচন করা হয়েছে। এই কাউন্সিলের কাজ হবে নেতৃত্ব নির্বাচনের সময়সূচী নির্ধারণ করা এবং গৃহীত নতুন one member one vote system  কে কার্যকর করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা।

অন্টারিও লিবারেল পার্টি মনে করে, বর্তমানে ডাগ ফোর্ড সরকার বেশ vulnerable অবস্থায় আছে। ২০২৬ সালের নির্বাচন আসতে আসতে ডাগ ফোর্ডের জনপ্রিয়তা আরো কমে আসবে। অন্টারিও লিবারেল পার্টি সেই সুযোগটিকে সঠিক এবং যোগ্য নেতৃত্ব নির্বাচনের মাধ্যমে কাজে লাগাতে চায়।

অন্টারিও লিবারেল পার্টির নেতৃত্ব প্রতিযোগিতায় এই পর্যন্ত তিনজনের নাম শোনা যায়। এই তিনজন হচ্ছেন:

১) Liberal MPs Nathaniel Erskine-Smith

2) Yasir Naqvi,Member of Parliament for Ottawa Centre

৩)Theodore Hsu,Member of the Ontario Provincial Parliament

for Kingston and the Islands

তবে অন্টারিও লিবারেল পার্টির নেতৃত্ব নির্বাচন ঘনিয়ে আসার আগ মূহুর্তে প্রার্থীতার সংখ্যা আরো বৃদ্ধি পাবে বলে ধারণা করা যায়।

আশা করি অন্টারিও লিবারেল পার্টি তাদের বার্ষিক মিটিংয়ে গৃহীত সিদ্ধান্তের ফলে যোগ্য এবং সঠিক নেতৃত্ব পাবে।অন্টারিও  লিবারেল পার্টিকে right track এ আনার জন্য এই নেতৃত্ব জরুরী।

স্কারবোরো, কানাডা

- Advertisement -

Read More

Recent