গুগলের ওপর বিরক্ত ট্রুডো

গুগলের ওপর বিরক্ত ট্রুডো

কিছু কানাডিয়ানের খবর প্রাপ্তি সীমিত করে দেওয়ায় গুগলের ওপর বিরক্তি প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেন, সাংবাদিকদের অর্থ দেওয়ার চাইতে বরং কানাডিয়ানদের জন্য খবরই বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বৈশি^ক প্রযুক্তি জায়ান্ট গুগল। আমার মতে এটা হবে মারাত্মক ভুল।

গুগল তাদের ৪ শতাংশ কানাডিয়ান ব্যবহারকারীর অনলাইনে খবরপ্রাপ্তি বন্ধ করে দেওয়ার কথা নিশ্চিত করেছে। তারা বলেছে, লিবারেল সরকারের অনলাইন নিউজ অ্যাক্টের প্রতিক্রিয়ায় এটা সংক্ষিপ্ত পরীক্ষামূলক কাজ। এই আইনের বিরোধিতা করে আসছে গুগল।

এই বিলের ফলে গুগল, মেটার মতো ডিজিটাল জায়ান্টদের খবর প্রকাশ বা লিংক দেওয়ার বিনিময়ে কানাডিয়ান মিডি কোম্পানিগুলোকে অর্থ পরিশোধ করতে হবে। পার্লামেন্টারি বাজেট কর্মকর্তা বলেছেন, এই অর্থ ডিজিটাল প্ল্যাটফরমগুলোর কনটেন্ট তৈরিতে ব্যয়ের ৩০ শতাংশ।

টরন্টোতে শুক্রবার সংবাদ সম্মেলনের পর সংক্ষিপ্ত বিবৃতিতে এই মন্তব্য করেন জাস্টিন ট্রুডো। সাংবাদিকদের তিনি বলেন, একটা বিষয় আছে যা আমাকে বিরক্ত করছে। সাংবাদিকদের অর্থ দেওয়ার পরিবর্তে কানাডিয়ানদের জন্য কনটেন্টে প্রবেশাধিকার বন্ধ করে দেওয়া ব্যাপারে গুগলের সিদ্ধান্ত আমাকে হতবাক করেছে। আমি মনে করি এটা হবে তাদের মারাত্মক ভুল। আমি এটাও জানি, কানাডিয়ানরা চান সাংবাদিকরা তাদের কাজের জন্য অর্থ পাক।

- Advertisement -

Read More

Recent