বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

ইউক্রেনে আরও চারটি ট্যাঙ্ক পাঠাচ্ছে কানাডা

ইউক্রেনকে আরও অস্ত্র সহায়তার ঘোষণা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো রাশিয়ার ইউক্রেন আক্রমণের ৩৬৫ দিন উপলক্ষে আয়োজিত সমাবেশে শুক্রবার এই ঘোষণা দেন তিনি

ইউক্রেনকে আরও অস্ত্র সহায়তার ঘোষণা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। রাশিয়ার ইউক্রেন আক্রমণের ৩৬৫ দিন উপলক্ষে আয়োজিত সমাবেশে শুক্রবার এই ঘোষণা দেন তিনি।

ট্রুডো বলেন, ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে সহায়তার জন্য কানাডা আরও চারটি লিওপার্ড ২ ব্যাটেল ট্যাঙ্ক দান করবে। এর ফলে ইউক্রেনে পাঠানো কানাডার ট্যাঙ্কের সংখ্যা দাঁড়াচ্ছে আটটিতে।

- Advertisement -

পাশাপাশি আরমার্ড রিকভারি ভেহিকল ও ৫ হাজার রাউন্ড গোলাও পাঠাচ্ছে কানাডা। এছাড়া ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সহযোগী আরও প্রায় ২০০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপরও অবরোধ আরোপ করা হচ্ছে। এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে রাশিয়ার উপপ্রধানমন্ত্রী, মন্ত্রীবর্গ, রাশিয়ার সশস্ত্র বাহিনীর সদস্য এবং ইউক্রেনে ব্যবহৃত অস্ত্রের উৎপাদকরা। হামলা এবং দোনেস্ক, লুহানস্ক, জাপোরিজিয়া এবং খেরসনকে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণা করার জন্য আনা আইনের পক্ষে যারা ভোট দিয়েছেন তাদেরকেও নিষেধাজ্ঞানর আওতায় আনা হচ্ছে।

ইলেক্ট্রনিক পণ্য উৎপাদনে ব্যবহৃত নির্দিষ্ট কিছু রাসায়নিক রাশিয়ায় রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে কানাডা।

কানাডার এই বাড়তি সহায়তা এরই মধ্যে দেওয়া ৫০০ কোটি ডলার প্রতিশ্রুতির অতিরিক্ত। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে উদ্দেশ্য করে জাস্টিন ট্রুডো বলেন, তিনি কাপুরুষ এবং ভীত। তিনি মানুষের জীবনের চরম অবমূল্যায়ন করেছে। নির্দোষ মানুষের ওপর তার ভয়ঙ্কর সহিংসতার কোনো সীমা-পরিসীমা নেই।

বাড়তি এই সহায়তা ঘোষণার কয়েক ঘণ্টা পরই হাজারো কানাডিয়ান ব্স্তুচ্যুত ইউক্রেনীয়দের সঙ্গে একাধিক সমাবেশে অংশ নেন। ইউক্রেনিয়ান কানাডিয়ান কংগ্রেসের উদ্যোগে প্রধান প্রধান শহরগুলোতে ৪০টির মতো ‘ইউক্রেনের পাশে দাঁড়ান’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর মধ্যে অনেকগুলো কর্মসূচি ছিল সন্ধ্যায় মোমবাতি প্রজ্জ্বালন।

হ্যালিফ্যাক্সের একটি সমাবেশে ট্যাঙ্ক পাঠানোর খবরের উচ্চসিত প্রশংসা করা হয়। সিটি হলের পাশে নগরীর সেন্ট্রাল স্কোয়ারে প্রায় ২০০ লোকের জমায়তে থেকে এই প্রশংসা করা হয়

খেরসন রাশিয়ার দলে চলে যাওয়ার পর সেখান থেকে পালিয়ে আসতে হয়েছে ১৭ বছর বয়সী পোলিনা কজলোভাকে। যুদ্ধে যেসব ইউক্রেনীয় প্রাণ হারিয়েছেন তাদের প্রতি সম্মান জানাতে সমাবেশে এসেছিলেন তিনিও। কজলোভা কানাডায় এলেও তার মা-বাবা এখনো ইউক্রেনেই রয়ে গেছেন।

তিনি বলেন, আজ খুব ঠান্ডা পড়লেও আমার হৃদয় ও মন বেশ অনেক বেশি উষ্ণ। কারণ, আমি আমার লোকজনের সঙ্গে আছি এবং আমি আমার ভাষা ও গান শুনতে পাচ্ছি। আমার দেশের জন্য সমর্থনটা অনুভব করতে পারছি।

- Advertisement -

Read More

Recent