শুক্রবার - এপ্রিল ২৬ - ২০২৪

সম্ভাব্য মন্দা এড়াতে সক্ষম অন্টারিওর অর্থনীতি

অন্টারিওর অর্থনীতি সম্ভাব্য মন্দা এড়াতে সক্ষম বলে জানিয়েছেন প্রদেশের অর্থমন্ত্রী পিটার বেথলেনফারভি

অন্টারিওর অর্থনীতি সম্ভাব্য মন্দা এড়াতে সক্ষম বলে জানিয়েছেন প্রদেশের অর্থমন্ত্রী পিটার বেথলেনফারভি। বুধবার তিনি বলেন, প্রদেশের আর্থিক অভস্থার যথেষ্ট উন্নতি হয়েছে। যাদও বর্তমান অর্থবছরে এখনো ঘাটতি রয়েছে।

তিনি বলেন, মন্দা এড়ানোর মতো যথেষ্ট সক্ষমতা অন্টারিওর অর্থনীতির রয়েছে।

- Advertisement -

২০২২-২৩ অর্থবছরে অন্টারিওর ঘাটতি রয়েছে ৬৫০ কোটি ডলার। ফল ইকোনমিক স্টেটমেন্টে এর পরিমাণ উল্লেখ করা হয়েছিল ৬৪০ কোটি ডলার।

বেথলেনফালভি বলেন, কর্পোরেট কর ও বিক্রয় কর থেকে উচ্চ রাজস্ব এই উন্নতির কারণ। ২০২২ সালে প্রকৃত জিডিপি প্রবৃদ্ধি হিসাব করা হয়েছে ৩ দশমিক ৭ শতাংশ। নভেম্বরের ফল ইকোনমিক স্টেটমেন্টে যে প্রাক্কলন করা হয়েছিল ত রাজস্ব প্রাক্কলন করা হচ্ছে তার চেয়ে ৯৬০ কোটি ডলার বেশি। প্রদেশের সার্বিখ ব্যয় প্রাক্কলন করা হয়েছে ১৮ হাজার ৮৬০ কোটি ডলার, প্রাক্কলের চেয়ে যা ৩৪০ কোটি ডলার বেশি।

বেথলেনফালভি বলেন, বাকি বিশে^র মতো অন্টারিওকেও উচ্চ মূল্যস্ফীতি, বর্ধিত সুদের হার, ভূ-রাজনৈতিক ইস্যু ও সরবরাহ ব্যবস্থার বিঘœতার চাপ মোকাবিলা করতে হচ্ছে। মহামারির সময় নজিরবিহীন বিনিয়োগের পর এখন তা থেকে সরে আসার সময় হয়েছে। সরকারের এখন সংযম প্রদর্শনের সময়। সেই সঙ্গে সতর্কতা ও দায়িত্বের সঙ্গে কাজ করার সময়।

প্রদেশের ফিসক্যাল ওয়াচডগ গত সপ্তাহে বর্তমান অর্থবছরে ২৫০ কোটি ডলারের ঘাটতির পূর্বাভাস দিয়েছে। কিন্তু ফাইন্যান্সিয়াল অ্যাকাউন্টেবিলিটি অফিস বলেছে, পরবর্তী তিন বছরে বিপুল পরিমাণ উদ্বৃত্ত তৈরি হবে। তবে ওয়াচডগের কাছে পূর্ণাঙ্গ তথ্য নেই বলে জানান বেথলেনফালভি।

ফাইন্যান্সিয়াল অ্যাকাউন্টেবিলিটি অফিসার পিটার ওয়েল্টম্যান বলেছেন, প্রদেশের কয়েক বিলিয়ন ডলারের আপৎকালীন তহবিল নিয়ে তিনি উদ্বিগ্ন। এর কারণ মূলত স্বচ্ছতার ঘাটতি।

ওয়েল্টম্যানের সঙ্গে একেবারেই একমত নন বলে জানিয়েছে বেথলেনফালভি। তিনি বলেন, কিছু প্রজ্হা ও আপৎকালীন তহবিল সৃষ্টি না করলে আমি অর্থমন্ত্রী হিসেবে কাজ করতে যাবো না।

উল্লেখ্য, পরবর্তী অর্থবছরের বাজেট ৩১ মার্চের মধ্যে উপস্থাপন করতে হবে প্রদেশকে।

- Advertisement -

Read More

Recent