বুধবার - মে ১ - ২০২৪

বিবাদে ভেটেরান ও লিবারেল সরকার

ভেটেরান্স অ্যাফেয়ার্স মন্ত্রী লরেন্স ম্যাকওলে পার্টনার্স ইন কানাডিয়ান ভেটেরান্স রিহ্যাবিলিটেশ সার্ভিসেসের পিসিভিআরএস সঙ্গে ৫৭ কোটি ডলারের চুক্তির পক্ষে তার সমর্থন ব্যক্ত করে চলেছেন

ভেটেরানদের মানসিক ও শারীরিক স্বাস্থ্যসেবার সুযোগ রেখে অটোয়া ও বেসরকারি কোম্পানির মধ্যে সম্পাদিত মাল্টিমিলিয়ন ডলারের চুক্তি নিয়ে কানাডার কমিউনিটি অভ ভেটেরান্স ও লিবারেল সরকারের মধ্যে নতুন বিবাদ শুরু হয়েছে। চুক্তিটি নিয়ে এরই মধ্যে ভেটেরান্স অ্যাফেয়ার্স কানাডার কর্মীদের প্রতিনিধিত্বকারী ইউনিয়ন ব্যাপক সমালোচনা করেছে। এখন ভেটেরান এবং সম্মুখসারীর স্বাস্থ্যসেবা কর্মীরাও চুক্তিটি নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি উদ্বেগ প্রকাশ করছেন।

ভেটেরান্স অ্যাফেয়ার্স মন্ত্রী লরেন্স ম্যাকওলে পার্টনার্স ইন কানাডিয়ান ভেটেরান্স রিহ্যাবিলিটেশ সার্ভিসেসের (পিসিভিআরএস) সঙ্গে ৫৭ কোটি ডলারের চুক্তির পক্ষে তার সমর্থন ব্যক্ত করে চলেছেন। তিনি বলছেন, সশস্ত্র বাহিনীর সাবেক সদস্যদের এটা শেষ পর্যন্ত ভালো সেবা দেবে।

- Advertisement -

কর্মকর্তারা এটা নিশ্চিত করেছেন যে, পিসিভিআরএসের সেবা শুরু করতে প্রত্যাশার চেয়ে বেশি সময় লাগছে। এই সেবার দ্বিতীয় পর্ব শুরু করতে বিলম্ব হচ্ছে।

কর্মকর্তারা বলছেন, সবকিছু ঠিক করতে তারা কিছুটা সময় নিচ্ছেন। কিন্তু সমালোচকরা বলছেন, সবকিছউি সমস্যার মধ্যে রয়েছে।

পিসিভিআরএস হচ্ছে টরন্টোভিত্তিক বেসরকারি স্বাস্থ্যসেবা প্রদানকারী কোম্পানি লাইফমার্ক হেলথ গ্রুপ এবং অস্ট্রেলিয়ান মালিকানাধীন চাকরির প্রশিক্ষণ দেওয়া প্রতিষ্ঠান ডব্লিউসিজি সার্ভিসেসের যৌথ কোম্পানি। সরকারের প্রতি এখন চুক্তিটি বাতিলের দাবি তোলা হচ্ছে। ইউনিয়ন ও ভেটেরানদের সেবা বেসরকারিকরণ সম্পর্কিত নতুন প্রতিষ্ঠিত জোট এ নিয়ে উদ্বেগও প্রকাশ করেছে।

পিসিভিআরএসের সঙ্গে চুক্তিটি সম্পাদিত হয় ২০২১ সালে এবং গত নভেম্বরে এটি কার্যকর হয়।

সরকার বলছে অংশীজনদের সঙ্গে তারা এ নিয়ে আলোচনা করেছে। কিন্তু ওই আলোচনা হয়েছিল ২০২২ সালের জানুয়ারি থেকে মে মাসের মধ্যে। অর্থাৎ, পিসিভিআরএসের সঙ্গে চুক্তি সম্পাদনের ছয় মাস পর।

অটোয়া ভ্যালিতে ভেটেরান ও তাদের পরিবারের সঙ্গে কাজ করেন সাইকোথেরাপিস্ট আলিশা হেনসন। তিনি বলেন, তার এলাকায় মানসিক স্বাস্থ্যসেবা প্রদানকারীদের বিস্মিত করেছে নতুন এই ব্যবস্থা। আমারও অনেক আগে থেকে যারা এই কাজ করছেন তারা পুরোপুরি এ ব্যাপারে অন্ধকারে রয়েছেন। এমনকি এটা হচ্ছে আসছে তাও তারা জানেন না।

পিসিভিআরএস তাকে তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারী নেটওয়ার্কে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে। ভেটেরান্স অ্যাফেয়ার্স বলছে, সারাদেশের ৬০০টি ক্লিনিকে ৯ হাজার স্বাস্থ্যসেবা পেশাজীবী রয়েছেন। তবে এ নিয়ে তার অনেক উত্তর না পাওয়া প্রশ্ন ও উদ্বেগ রয়েছে।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent