শুক্রবার - এপ্রিল ২৬ - ২০২৪

আশ্রয়প্রত্যাশীদের সুসংগঠিত পদ্ধতি

কানাডায় আশ্রয়ের জন্য উত্তর থেকে আসা অভিবাসীদের গত সপ্তাহে বিনামূল্যে বাস টিকিট সরবরাহ করেছিল নিউইয়র্ক সিটি

নিউইয়র্ক সিটির একটি গ্রেহাউন্ড বাস শুক্রবার সাড়ে পাঁচটার দিকে নিউইয়র্কের প্ল্যাটবার্গের একটি গ্যাস স্টেশন বাস স্টপে পৌঁছানোর পরপরই বেশ কিছু মিনিভ্যান সেটিকে ঘিরে ধরে। এরপর ডজনখানেক যাত্রী বাস থেকে নামেন, যাদের বেশিরভাগই সিঙ্গে। কিছু দম্পতি এবং তিন কন্যানসহ একটি পরিবারও ছিল সেখানে। চারটি পুশি ট্যাক্সির চালকরা তাদেরকে স্বাগত জানান।

স্প্যানিশ শব্দ ‘ফ্লোরেন্তেরা’ যার অর্থ সীমান্ত বলে চিৎকার করতে শুরু করেন চালকরা। তারা বলতে থাকেন, রোক্সাম রোড! ৬০ ডলার! আসুন! আসুন!

- Advertisement -

যাত্রীরা যখন বাস থৈকে লাগেজ নামাচ্ছিলেন তখন ট্যাক্সিচালকরা ব্যস্ততা ছিল অন্যরকম। ৩০ মিনিটের কানাডমুখী সড়ক রক্সাম রোডের জন্য তাদেরকে ডাকছিলেন তারা। হাজার হাজার আশ্রয়প্রার্থীর কানাডা প্রবেশের এটাই অনানুষ্ঠানিক রুট হয়ে উঠেছে গত কয়েক বছর ধরে।

অধিকাংশ যাত্রীর কাছে পৌঁছানোর চেষ্টা করে দ্য কানাডিয়ান প্রেস। কিন্তু তারা কথা বলতে অস্বীকার করেন। কেউ কেউ তাদের মুখ ঢেকে ফেলেন। অনেকের পরনে শীতের পোশাকও ছিল না। তারা কেবল টি-শার্ট, পাতলা জ্যাকেট ও ¯িœকার পরিহিত অবস্থায় ছিলেন। এক দম্পতির প্রস্তুতি অবশ্য ভালোই ছিল এবং তাদের পরনে ছিল শীতের জ্যাকেট, গ্লাভস এবং বুট। একজন সিঙ্গেল ব্যক্তি দ্রুত ক্যাবে চেপে বসেন। কোথা থেকে এসেছেন জিজ্ঞেস করতেই তার উত্তর, ‘হাইতি’। ট্যাক্সির জন্য অপেক্ষারত ওই ব্যক্তি বলেন, এক বন্ধু তার বাস টিকিট কিনে দিয়েছেন।

প্রতিবেদন বলছে, কানাডায় আশ্রয়ের জন্য উত্তর থেকে আসা অভিবাসীদের গত সপ্তাহে বিনামূল্যে বাস টিকিট সরবরাহ করেছিল নিউইয়র্ক সিটি। নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস ফক্স ৫-কে বলেন, তার প্রশাসন এই শহরে যেসব ব্যক্তি অন্য কোথাও যেতে ইচ্ছুক তাদের জন্য পুনরায় টিকিটের ব্যবস্থা করায় সহায়তা করেছে।

গত ডিসেম্বরে ৪ হাজার ৬৮৯ জন অভিবাসী কুইবেকের রক্সাম রোড দিয়ে কানাডায় প্রবেশ করেছেন, ২০২১ সালে কানাডায় আসা মোট শরনার্থীর যা দ্বিগুনেরও বেশি। অনিয়মিত এই সীমান্ত অতিক্রম তাদেরকে যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যে চুক্তির ফাঁক-ফোকর কাজে লাগানোর সুযোগ করে দিচ্ছে।

অভিবাসীদের জন্য শাটল সেবা পরিচালনাকারী চাদ প্রোভোস্টের দেওয়া তথ্য অনুযায়ী, রক্সাম রোড দিয়ে কানাডায় প্রবেশের জন্য প্রতিদিন গড়ে ১০০ অভিবাসী গ্রেহাউন্ড বাস স্টপে আসছেন। তার বিজনেস কার্ডে লেখা আছে ‘রক্সাম রোড বর্ডার’।

- Advertisement -

Read More

Recent