শুক্রবার - মার্চ ২৯ - ২০২৪

টরন্টোয় নতুন আর্চবিশপ

ফ্রান্সিস ফ্রাঙ্ক লিও

নতুন আর্চবিশপ পেল কানাডার বৃহত্তর ক্যাথলিক ডিওসিস। শনিবার সকালে ভ্যাটিক্যান আর্চডিওসিস অব টরন্টোর নতুন আর্চবিশপ হিসেবে ফ্রান্সিস (ফ্রাঙ্ক) লিওর নাম ঘোষণা করে। টরন্টো থেকে জর্জিয়ান বে এবং ওমোয়া থেকে মিসিসোগা পর্যন্ত বিস্তৃত প্রায় ২০ লাখ ক্যাথলিক নিয়ে আর্চডিওসিস অব টরন্টো গঠিত। এখানে রয়েছেন ৪০০ জন পাদ্রী।

লিও পাদ্রী হন ১৯৯৬ সালের ১৪ ডিসেম্বর এবং ২০১২ সালের জানুয়ারিতে মনসিনর হিসেবে নিয়োগ পান। এর আগে তিনি মন্ট্রিয়লের অক্সিলারি বিশপের দায়িত্ব পালন করেন। পোপ ফ্রান্সিস ২০২২ সালের জুলাইয়ে লিওকে আর্চডিওসিস অব মন্ট্রিয়লের অক্সিলারি বিশপ হিসেবে নিয়োগ দেন।

- Advertisement -

এক বিবৃতিতে লিও বলেছেন, হলি ফাদারের কাছ থেকে এই দায়িত্ব নেওয়া আমার জন্য বিরাট পাওয়া। আমার ওপর আস্থা রাখার জন্য পোপ ফ্রান্সিসকেও ধন্যবাদ। এটা সত্যিই অপ্রত্যাশিত নিয়োগ। এখনো আমি শিখছি।
লিও আর্চডিওসিসের প্রতি তার জণ্য প্রার্থনা করার আহ্বান জানিয়েছেন।

কলিন্স পদত্যাগের ঘোষণা দেওয়ার কয়েক সপ্তাহ পরই লিওর নিয়োগের এই খবর এলো। ৭৫তম জন্মদিনের দিন গত ১৬ জানুয়ারি পদত্যাগ করেন কলিন্স। ৭৫ বছর পূর্ণ হওয়ার পর সব বিশপকেই পদত্যাগপত্র জমা দিতে হয়। কলিন্স পাদ্রী হিসেবে নিয়োগ পান ১৯৭৩ সালে।

তিনি বিশপ হন ১৯৯৭ সালে। ২০১২ সালে কলেজ অব কার্ডিনালে পদোন্নতি পাওয়ার আগে ২০০৭ সালে তিনি আর্চডিওসিস অব টরন্টোতে আসেন তিনি। এর আগে কলিন্স সেইন্ট পল, আলবার্টা ও এডমন্টনের বিশপের দায়িত্ব পালন করেন।

- Advertisement -

Read More

Recent