মঙ্গলবার - এপ্রিল ২৩ - ২০২৪

কানাডার নতুন নিষেধাজ্ঞায় রাশিয়ার মিডিয়া ব্যক্তিত্ব

৩৮ ব্যক্তি ও ১৬টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার এ কথা সম্প্রতি ঘোষণা করেছেন পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি

রাশিয়ার মিডিয়া ব্যক্তিত্ব ও কোম্পানির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের কথা ঘোষণা করেছে কানাডা। মস্কোর ইউক্রেন অভিযান নিয়ে মিথ্য তথ্য ছাড়ানোর অভিযোগ রয়েছে এসব মিডিয়া ব্যক্তিত্ব ও কোম্পানির বিরুদ্ধে।

৩৮ ব্যক্তি ও ১৬টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার এ কথা সম্প্রতি ঘোষণা করেছেন পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি। তিনি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের মিথ্যচার ছাড়ানোর কাজে নিয়োজিত রয়েছে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠান।

- Advertisement -

নতুন করে কানাডার কালো তালিকাভুক্তদের মধ্যে রয়েছেন বেশ কয়েকজন রাশিয়ার গায়ক, অভিনেতা ও অ্যাথলেট। জনপ্রিয় ইউরোভিশন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী রাশিয়ার সাবেক এক এক প্রতিযোগীও রয়েছেন তাদের মধ্যে। রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত অন্যতম বৃহৎ মিডিয়া গ্রুপ এমআইএ রোশিয়া সেগোদনিয়াও নিষেধাজ্ঞার আওতায় পড়েছে। রুশ ভাষাভাষি অনেকগুলো কোম্পানি এটির মালিকানা ও পরিচালনার দায়িত্বে রয়েছে। এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে অনেকগুলোর বিরুদ্ধে কানাডার মিত্ররা এরই মধ্যে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

কানাডার নিষেধাজ্ঞার কার্যকারিতা নিয়ে প্রশ্ন ওঠরা পরিপ্রেক্ষিতে নতুন করে এই নিষেধাজ্ঞা দিলো অটোয়া। দ্য কানাডিয়ান প্রেসের প্রতিবেদন অনুযায়ী, ৭ জুন পর্যন্ত কানাডার অভ্যন্তরে ১২ কোটি ৩০ লাখ ডলারের সম্পদ জব্দ করেছে অটোয়া। এছাড়া ২৮ কোটি ৯০ লাখ ডলারের লেনদেন বন্ধ করে দেওয়া হয়েছে।

কিন্তু গত ডিসেম্বরের শেষ দিকে আরসিএমপি জানায়, মাত্র ১২ কোটি ২০ লাখ ডলারের সম্পদ বাজেয়াপ্ত করার তালিকা করা হয়েছে। লেনদেন বাজেয়াপ্ত করা হয়েছে ২৯ কোটি ২০ লাখ ডলার।

- Advertisement -

Read More

Recent