বৃহস্পতিবার - এপ্রিল ১৮ - ২০২৪

নতুন স্বাস্থ্যসেবা পরিকল্পনা প্রকাশ অন্টারিওর

সিলভিয়া জোন্স বলেন আপনাদের স্বাস্থ্য এবং সব অন্টারিওবাসীর স্বাস্থ্যের প্রসঙ্গটি এলে এক জায়গায় থেমে থাকার সুযোগ নেই আমরা আমাদের সাহসী পরিকল্পনা বাস্তবায়ন করছি এবং আপনাদের সবচেয়ে বেশি দরকারি ক্ষেত্রে স্বাস্থ্যসেবা আপনি পাবেন

অপেক্ষমাণ সময় কমিয়ে আনা ও প্রদেশজুড়ে আঞ্চলিকভাবে স্থাস্থ্যসেবা প্রাপ্তির লক্ষ্যে নতুন স্বাস্থ্যসেবা পরিকল্পনা প্রকাশ করেছে অন্টারিও। ‘ইয়র হেলথ: আ প্ল্যান ফর কানেক্টেড অ্যান্ড কনভেনিয়েন্ট কেয়ার’ শীর্ষক এই পরিকল্পনার বিস্তারিত বৃহস্পতিবার তুলে ধরেন অন্টারিওর স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোন্স। প্রদেশের স্বাস্থ্যসেবা পরিকল্পনার বৃহত্তর তিনটি স্তম্ভের কর্মপরিকল্পনা সংক্রান্ত ৫০ পৃষ্ঠার প্রতিবেদনও এদিন প্রকাশ করেছে প্রদেশ।

সিলভিয়া জোন্স বলেন, আপনাদের স্বাস্থ্য এবং সব অন্টারিওবাসীর স্বাস্থ্যের প্রসঙ্গটি এলে এক জায়গায় থেমে থাকার সুযোগ নেই। আমরা আমাদের সাহসী পরিকল্পনা বাস্তবায়ন করছি এবং আপনাদের সবচেয়ে বেশি দরকারি ক্ষেত্রে স্বাস্থ্যসেবা আপনি পাবেন। এটা পাওয়া যাবে সহজেই। সেটা কমিউনিটিতে আপনার বাড়ির কাছে হতে পারে। এমনকি বাড়িতে বসেও পেতে পারেন।

- Advertisement -

লাভজনক সার্জিক্যাল ও ডায়াগনোস্টিক সেন্টার সম্প্রসারণে সরকারের তিন ধাপের যে পদক্ষেপ তার অংশ হিসেবেই এই পরিকল্পনা সামনে এলো। অন্টারিওর চিকিৎসকরা বলছেন, বেসরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রে বিনিয়োগ হাসপাতালে কর্মী সংকট ও জরুরি সেবা পেতে অপেক্ষমাণ সময় কেবল বাড়াবে।

অন্টারিও এনডিপি হেলথ ক্রিটিক ও এমপিপি ফ্রান্স গেলিনাস বলেন, ফোর্ড সরকারের নতুন পরিকল্পনা দিয়ে জনগণকে বোকা বানানো উচিত নয়। কারণ, এটা স্বাস্থ্যসেবা খাত বেসরকারিকরণের পদক্ষেপ। কম তহবিল বরাদ্দ, বেতন বৃদ্ধির ওপর সীমা আরোপ এবং স্বাস্থ্যসেবা খাতের পেশাজীবীদের এ ব্যবস্থার বাইরে ঠেলে দেওয়ার মধ্য দিয়ে ফোর্ড সরকার আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থায় এই সংকট সৃষ্টি করেছে। বেসরকারি লাভজনক ক্লিনিককে স্বাস্থ্যসেবা প্রদানের স্বাধীনতা দেওয়ার অর্থ হলো যাদের সামর্থ্য আছে তারাই কেবল উন্নত ও দ্রুত সেবা পাবেন। বাকি সবাই দীর্ঘ অপেক্ষায় থাকতে বাধ্য হবেন। এর পরিবর্তে প্রদেশের উচিত বিল ১২৪ এর অবসান ঘটানো এবং বিপুল সংখ্যক কর্মী নিয়োগ ও ন্যায্য বেতন দিয়ে তাদেরকে ধরে রাখার পরিকল্পনা করা।

নতুন পরিকল্পনার তিনটি স্তম্বের প্রথমটি হচ্ছে ‘দ্য রাইট কেয়ার ইন দ্য রাইট প্লেস’, যার মধ্য দিয়ে অন্টারিওতে স্বাস্থ্যসেবা প্রাপ্তিকে আঞ্চলিকভিত্তিতে নিয়ে যাওয়া। এর অংশ হিসেবে সরকার বিদ্যমান ৫৪টি অন্টারিও হেলথ টিমের সঙ্গে আরও চারটি যোগ করতে কাজ করছে। এর ফলে ১ হাজার ২০০ পর্যন্ত চিকিৎসক যুক্ত করা হবে।

দ্বিতীয় স্তম্ভটি হলো ‘ফাস্টার অ্যাকসেস টু কেয়ার’, যার অর্থ অপেক্ষমাণ সময় কমিয়ে আনা। পরিকল্পনা অনুযায়ী, অনিষ্পন্ন অস্ত্রোপচার কমিয়ে আনা ও অস্ত্রোপচারের অপেক্ষমাণ সময় কমিয়ে আনার মধ্য দিয়ে সরকার এটা করবে।

তৃতীয় স্তম্ভটি হলো ‘হায়ারিং হেলথ কেয়ার ওয়ার্কার্স’। অর্থাৎ, নিয়োগ, প্রশিক্ষণ ও শিক্ষা উদ্যোগের মাধ্যমে কর্মীবাহিনী সম্প্রসারণে কাজ করবে প্রদেশ। আগামী পাঁচ বছরে মেডিকেল স্কুলগুলোতে ১০টি আন্ডারগ্র্যাজুয়েট ও ২৯৫টি পোস্টগ্র্যাজুয়েট আসন সংযোজনের মধ্য দিয়ে শিক্ষা কর্মসূচি সম্প্রসারণ করবে প্রদেশ।

- Advertisement -

Read More

Recent