বুধবার - মে ৮ - ২০২৪

অধিকাংশ সাশ্রয়ী বাড়ি এখনো নির্মিত হয়নি

প্রকল্পের প্রথম দুই দফার তহবিলে ২৫০ কোটি ডলার প্রদানের প্রস্তাব দেয় ফেডারেল সরকার তবে এক্ষেত্রে শর্ত দেওয়া হয় যে অধিকাংশ স্থানে অনুমোদিত বাড়ি ১২ মাসের মধ্যে নির্মাণ করতে হবে তবে উত্তর ও দূরবর্তী স্থানের বাড়িগুলো ১৮ মাসের মধ্যে নির্মাণ করলেও চলবেছবিলুক স্কোটহোম

দেশজুড়ে দ্রুততম সময়ে সাশ্রয়ী বাড়ি নির্মাণের লক্ষ্যে কয়েক বিলিয়ন ডলার বরাদ্দ রেখেছে ফেডারেল সরকার। কিন্তু নির্মাণ শুরু করতে যে বিলম্ব তাতে বুঝতে অসুবিধা হয় না যে, এসব বাড়ির বেশিরভাগই নির্ধারিত সময়ের মধ্যে হচ্ছে না।

ফেডারেল সরকারের র‌্যাপিড হাউজিং ইনিশিয়েটিভ কর্মসূচিটি২০২০ সালে শুরু হয়। ঝুঁকিতে থাকা কানাডিয়ানদের জন্য সাশ্রয়ী বাড়ি নির্মাণে ফেডারেল সরকারের পক্ষ থেকে নগরী ও অলাভজনক সংস্থাগুলো তহবিল জোগান দেওয়া হয়। ঝুঁকিতে থাকা কানাডিয়ানদের মধ্যে গৃহহীনও রয়েছেন।

- Advertisement -

প্রকল্পের প্রথম দুই দফার তহবিলে ২৫০ কোটি ডলার প্রদানের প্রস্তাব দেয় ফেডারেল সরকার। তবে এক্ষেত্রে শর্ত দেওয়া হয় যে, অধিকাংশ স্থানে অনুমোদিত বাড়ি ১২ মাসের মধ্যে নির্মাণ করতে হবে। তবে উত্তর ও দূরবর্তী স্থানের বাড়িগুলো ১৮ মাসের মধ্যে নির্মাণ করলেও চলবে।

কিন্তু কানাডা মর্টগেজ অ্যান্ড হাউজিং কর্পোরেশনের (সিএমএইচসি) এক নথিতে দেখা যাচ্ছে, অনুমোদিত অধিকাংশ বাড়িই এখনো নির্মিত হয়নি।

প্রথম দফার আবেদন গ্রহণের সময়সীমা শেষ হয় ২০২১ সালের মার্চে এবং ৪ হাজার ৭৯২টি ইউনি্েটর তহবিল অনুমোদন দেওয়া হয়। এক বছর পর আরও ৫ হাজার ৪৭৩টি ইউনিটের তহবিল অনুমোদন দেওয়া হয়। তবে ৩০ নভেম্বর সিএমএইচসি বলেছে, মাত্র ১ হাজার ৪৪৯টি ইউনিটের নির্মাণ শেষ হয়েছে।

১২ বা ১৮ মাসের যে সময়সীমা তার মধ্যে কতটা বাড়ির নির্মাণ শেষ হচ্ছে না? আবাসনমন্ত্রী আহমেদ হুসেইন বা সিএমএইচসি কেউই এই প্রশ্নের উত্তর দিতে পারেননি। যদিও সিএমএইচসির একজন মুখপাত্র কিছু প্রকল্প বিলম্বিত হওয়ার বিষয়টি স্বীকার করেছেন।

ফেডারেল সরকার কর্মসূচির তৃতীয় পর্যায় গত নভেম্বরে ঘোষণা করে, যাতে আরও ১৫০ কোটি ডলার জোগান দেওয়ার কথা বলা হয়েছে। এই পর্যায়ের অধিকাংশ বাড়ি নির্মাণের সময়সীমা ১৮ মাস পর্যন্ত সম্প্রসারিত করেছে। তবে উত্তরাঞ্চল ও দূরবর্তী অঞ্চলগুলোর জন্য এই সময়সীমা নির্ধারণ করা হয়েছে ২৪ মাস।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent