বুধবার - এপ্রিল ২৪ - ২০২৪

ফ্রিডম কনভয়ের সময় ইস্যু করা অর্ধেক টিকিটের জরিমানা পরিশোধ

সপ্তাহব্যাপী ওই বিক্ষোভে অটোয়ার ব্যয় হয় ৭০ লাখ ডলার এবং অটোয়া পুলিশের ব্যয় হয় ৫ কোটি ৫০ লাখ ডলার ফেডারেল সরকারের কোভিড ১৯ বাধ্যবাধকতার বিরোধিতায় বিক্ষোভকারীরা ডাউনটাউনের রাস্তায় নেমে আসেন

অটোয়াতে ফ্রিডম কনভয় পৌঁছানোর এক বছর পূর্ণ হয়েছে। সিটি কর্তৃপক্ষ বলছে, বিক্ষোভের সময় যে মূল্যের টিকিট ইস্যু করা হয়েছিল তার মাত্র অর্ধেক পরিশোধ করা হয়েছে।

২০২২ সালের ২৮ জানুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত কর্মকর্তারা অবৈধ পার্কিংয়ের জন্য ৩ হাজার ৮১২টি পার্কিং টিকিট এবং ৩১৮টি প্রভিন্সিয়াল অফেন্স নোটিশ ইস্যু করেন। ব্যক্তিগত সম্পত্তি ও পার্কিং নিষিদ্ধ এলাকায় গাড়ি পার্কিংয়ের অপরাধে এসব টিকিট ও নোটিশ ইস্যু করা হয়। এসব টিকিটের বিপরীতে জরিমানা ধার্য্য করা হয় ৩ লাখ ২০ হাজার ৫৪৫ ডলার। এর মধ্যে ১ লাখ ৪১ হাজার ডলার এখনো পরিশোধ করা হয়নি।

- Advertisement -

জরিমানা পরিশোধ না করার শাস্তি হিসেবে লাইসেন্স প্লেট ইস্যু আটকে দেওয়ার নিয়ম রয়েছে। এমনকি তা প্রোপার্টি ট্যাক্স হিসেবেও বদলে যেতে পারে। যদিও অটোয়া এক্ষেত্রে এ ধরনের কোনো পদক্ষেপ নিচ্ছে কিনা তা জানা যায়নি।

সপ্তাহব্যাপী ওই বিক্ষোভে অটোয়ার ব্যয় হয় ৭০ লাখ ডলার এবং অটোয়া পুলিশের ব্যয় হয় ৫ কোটি ৫০ লাখ ডলার। ফেডারেল সরকারের কোভিড-১৯ বাধ্যবাধকতার বিরোধিতায় বিক্ষোভকারীরা ডাউনটাউনের রাস্তায় নেমে আসেন।

অন্টারিওর উইন্ডসরে বিক্ষোভের ক্ষতি পুষিয়ে দিতে গত বছর সরকার ৬৯ লাখ ডলার বরাদ্দ করে। তবে উইন্ডসর ঠিক কী পরিমাণ ক্ষতিপূরণ পাবে তা নিয়ে এখনো আলোচনা চলছে। কিন্তু সিটি কর্তৃপক্ষ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকার ক্ষতি এবং অ্যাম্বাসেডর ব্রিজের স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে বাড়তি ব্যয় পুষিয়ে নিতে সিটি কর্তৃপক্ষ আরও অর্থ দাবি করেছে।

একই ধরনের বিক্ষোভের কারণে সাস্কেচুয়ান, ব্রিটিশ কলাম্বিয়া এবং আলবার্টার কোটস টাউনের সীমান্তও গত শীতে বন্ধ হয়ে যায়। কারণ, ফ্রিডম কনভয়ের সিংহভাগ বিক্ষোভকারী পার্লামেন্ট হিলের বাইরে রাস্তায় অবস্থান নেন।

বিক্ষোভ দমানে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর লিবারেল সরকার জরুরি আইন ফিরিয়ে আনেন, যার অধীনে বিক্ষোভ দমনে সরকার, পুলিশ ও ব্যাংককে অস্বাভাবিক ক্ষমতা দেওয়া হয়। ১৯৮৮ সালে এটি ওয়ার মেজারস অ্যাক্টের স্থলাভিসিক্ত হওয়ার পর প্রথমবারের মতো এটি প্রয়োগের সিদ্ধান্ত নিয়ে গত হেমন্তে তদন্ত হয়েছে। ফেব্রুয়ারিতে চূড়ান্ত প্রতিবেদন অবশ্যই সংসদে উপস্থাপন করতে হবে।

- Advertisement -

Read More

Recent