শুক্রবার - মার্চ ২৯ - ২০২৪

কনজার্ভেটিভ নেতা দৃষ্টি ফেরালেন স্বাস্থ্যসেবায়

বিরোধীদলের প্রধান হিসেবে পয়লিয়েভর যখন দ্বিতীয়িবারের মতো হাউস অব কমন্সে বসতে যাচ্ছেন তখন এটা তার ভালোভাবেই জানা যে আগামী নির্বাচনে জিততে হলে কনজার্ভেটিভ তাঁবুটা বাড়াতে হবে

সরকারের ব্যয় ও মূল্যস্ফীতি নিয়ে কনজার্ভেটিভ নেতা পিয়ের পয়লিয়েভরের ভাবনা কারোরই অজানা নয়। আগ্নেয়াস্ত্রের ক্ষেত্রে তা-ই। কিন্তু স্বাস্থ্যসেবায় প্রিমিয়ারদের চাওয়া কয়েক বিলিয়ন ডলার বাস্তবে রূপ নিলে কনজার্ভেটিভ নেতার ভাবনা কী হবে?

অটোয়া ও প্রদেশগুলোর সঙ্গে চুক্তি নিয়ে চলমান দর-কষাকষির মধ্যে ফেব্রুয়ারির গোড়ার দিকে বৈঠকের জন্য প্রিমিয়ারদের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এই ইস্যুতে টোরি নেতার অবস্থান অনেকটা অস্পষ্ট। এমনকি তার দলের অভ্যন্তরের অনেকেরও।

- Advertisement -

বিরোধীদলের প্রধান হিসেবে পয়লিয়েভর যখন দ্বিতীয়িবারের মতো হাউস অব কমন্সে বসতে যাচ্ছেন, তখন এটা তার ভালোভাবেই জানা যে, আগামী নির্বাচনে জিততে হলে কনজার্ভেটিভ তাঁবুটা বাড়াতে হবে।

বিশ্লেষকরা বলছেন, এ বছর সম্ভাব্য মন্দার ব্যাপারে উদ্বেগ প্রদর্শনের মাধ্যমে কনজার্ভেটিব নেতার সামনে পরিস্কার একটা উপায় রয়েছে। কারণ, কানাডিয়ানদের মধ্যে অর্থনৈতিক উদ্বেগ বাড়ছে।

অর্থনৈতিক দুর্দশা নিয়ে নিয়মিতই কথা বলে থাকেন পয়লিয়েভর। এর মধ্যে আবাসনের দুর্ভোগ যেমন আছে, একইভাবে আছে মর্টগেজ পরিশোধে অসাধ্যতা এবং গ্রোসারি বিল পরিশোধে গলদঘর্ম হওয়া এবং ফুড ব্যাংকের নির্ভরতা বেড়ে যাওয়া।

প্রাদেশিক ও ফেডারেল কনজার্ভেটিভ সরকারের সাবেক উপদেষ্টা শাকির চেম্বার্স বলেন, আমাদের সামনে অর্থনৈতিক বিষয় তো রয়েছেই। কিন্তু দেশের নেতা হিসেবে আপনার আরও অনেক বিষয়ে কথা বলার সামর্থ্য থাকতে হবে।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের পয়লিয়েভর স্বাস্থ্যসেবা খাতে বর্ধিত ব্যয় বেসরকারিকরণের ভূমিকা নিয়ে প্রশ্নের মুখে পড়েন। বেসরকারিভাবে সেবা প্রদান এরই মধ্যে দেশে বিদ্যমান রয়েছে বলে মন্তব্য করেন তিনি। সেই সঙ্গে এ-ও বলেন, স্বাস্থ্যসেবা নিয়ে তার অগ্রাধিকার হচ্ছে অপেক্ষমাণ সময় কমিয়ে আনা। পাশাপাশি কর্মী সংকট লরাঘবে প্রদেশগুলো যাতে দ্রুত অভিবাসীদের অনুমোদন দেয় সেটা নিশ্চিত করা।

দলের অবস্থানের বিষয়ে জানতে চাইলে রুরাল অন্টারিও এমপি স্কট এইচিসন বলেন, আরও বিনিয়োগ যে প্রয়োজন এটা পরিস্কার। আর কুইবেকের এমপি জেরার্ড ডেলটেল বলেন, অর্থ কীভাবে ব্যয় হবে সে ব্যাপারে অটোয়ার খবরদারি সঠিক কাজ নয়।

প্রবীণ কনজার্ভেটিভ ক্যাম্পেইনার মেলানি প্যারাডিসের কাছে সবচেয়ে বেশি অগ্রাধিকার হচ্ছে কানাডিয়ানদের স্বাস্থ্যসেবা ও ক্রয়ক্ষমতা। সাবেক টোরি নেতা ও অন্টারিওর এমপি এরিন ও’টুলের কাছেও তা-ই। প্যারাডিস বলেন, স্বাস্থ্যসেবা মতো বড় বিষয়গুলোতে রক্ষণশীল সমাধান থাকতে হবে।

- Advertisement -

Read More

Recent