বুধবার - এপ্রিল ২৪ - ২০২৪

ভেঙে পড়েছে প্রধান পানি সরবরাহ পাইপ

মাটির নিচ দিয়ে স্থাপনের ১৪০ বছর পর ভেঙে পড়েছে ডাউনটাউন টরন্টোর পানি সরবরাহ ব্যবস্থার একটি প্রধান পাইপ। নগরীর অবকাঠামো যে ধারাবাহিকভাবে শক্তিশালী অবস্থায় রাখা প্রয়োজন সেটাই স্মরণ করিয়ে দিয়েছে এই ঘটনা। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

- Advertisement -

পুরোনো হয়ে যাওয়া ১২ ইঞ্চির পাইপটির ১৮ ইঞ্চি শনিবার ভেঙে যায। এর ফলে সড়কের ওপর পানি উঠে আসে এবং কিং স্ট্রিটের অ্যান্ড্রু স্টেশন ও ইউনিভার্সিটি অ্যাভিনিউয়ে তা ছড়িয়ে পড়ে। এর ফলে এলকাটিতে যান চলাচল বিঘিœত হয়। ধারণা করা হচ্ছে, মেরামত শেষ না হওয়া পর্যন্ত সংযোগটি আরও এক সপ্তাহ বন্ধ থাকবে।

নগরীর তথ্য অনুযায়ী, ১৪ দশকের পুরোনো পাইপটি ২০২৫ সালে প্রতিস্থাপনের কথা ছিল। তার মাত্র দুই বছর আগে এটি ভেঙে পড়লো। একজন নগর পরিকল্পনাবিদ বলেন, পুরোনো হয়ে যাওয়া অবকাঠামোর আধুনিকায়ন যে অন্তহীন কাজ এ ঘটনা সেটাই মনে করিয়ে দিয়েছে এবং বড় শহরকে এর সঙ্গে খাপ খাইয়ে নিতে হয়।

একজন বিশেষজ্ঞ বলেন, নিয়মিত রক্ষণাবেক্ষণ এবং ভালোভাবে মেরামত কতটা জরুরি এ ঘটনা আমাকে সেটাই মনে করিয়ে দিচ্ছে। রক্ষণাবেক্ষণ বিনিয়োগ নগরীকে এগিয়ে যেতে সাহায্য করে এবং আমাদের অনেক পুরোনো অবকাঠামো রয়েছে। সেগুলো রক্ষণাবেক্ষণ করতে হবে।

সিটি কর্তৃপক্ষের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, টরন্টোর পানি সরবরাহ ব্যবস্থার পাইপের গড় বয়স ৬১ বছর। কিন্তু ৯ শতাংশ ৮০ থেকে ১০০ বছর পুরোনো। এছাড়া ১০০ বছরের বেশি পুরোনো পাইপলাইন আছে ১৫ শতাংশ। ২০১৬ সাল থেকে নগরীতে প্রতি বছর গড়ে ১ হাজার ১০০টি পাইপ ভেঙে পড়ছে।

মিউনিসিপালিটি প্রতি বছর গড়ে ৩০-৪০ কিলোমিটার প্রধান পানির পাইপ প্রতিস্থাপন করে থাকে। এছাড়া পুনর্বাসনের মাধ্যমে অর্থনৈতিক আয়ুষ্কাল বৃদ্ধি করে ১০০ কিলোমিটারের বেশি পাইপলাইনের।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent