বুধবার - এপ্রিল ২৪ - ২০২৪

টরন্টোর ক্ষুদ্র ব্যবসাকে ৫৪ লাখ ডলার অনুদান

টরন্টোর মেয়র জন টরি

ট্রানজিট নির্মাণের কারণে স্থানীয় ব্যবসার ওপর যে প্রভাব পড়বে তা কাটিয়ে উঠতে বিজনেস ইমপ্রুভমেন্ট এরিয়াজ (বিআইএস) ও অন্যান্য কমিউনিটিকে ৫০ হাজার ডলার পর্যন্ত অনুদান দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন টরন্টোর মেয়র জন টরি। ফেডডেভ অন্টারিও এবং মেট্রোলিংক্সের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে টরন্টো সিটি কর্তৃপক্ষ ট্রানজিট এক্সপানশন কনস্ট্রাকশন মিটিগেশন গ্র্যান্ট প্রোগ্রাম শীর্ষক কর্মর্সচিটি চালু করেছে। বিআইএ, অলাভজনক সংস্থা ও স্থানীয় ব্যবসার সঙ্গে শক্তিশালী সংশ্লিষ্টতা রয়েছে এমন দাতা সংস্থাগুলো এই অনুদান পাবে।

সিটি কর্তৃপক্ষ বলেছে, ব্যবসায় সম্পৃক্ততা, মার্কেটিং ও ব্র্যান্ডিং, ক্রিয়েটিভ ইভেন্ট অ্যাক্টিভিটি, গবেষণা, চাহিদা মূল্যায়ন ও সৌন্দর্য্য বৃদ্ধির জন্য যোগ্য সংস্থাগুলো ৫০ হাজার ডলার পর্যন্ত পাবে। মেট্রোলিংক্সের সহায়তা পাবে মূলত এগলিনটন ক্রসটাউন লাইটরেল ট্রানজিট (এলআরটি) নির্মাণের কারণে ক্ষতিগ্রস্ত বিআইএ ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো।

- Advertisement -

টরন্টো অ্যাসোসিয়েশন অব বিজনেস ইমপ্রুভমেন্ট এরিয়াজের (টিএবিআইএ) একজন মুখপাত্র বলেন, ক্রসটাউন প্রকল্প নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে মেট্রোলিংক্স। কারণ, এক দশকের বেশি সময় ধরে এগলিনটন এভিনিউয়ে চলা এই নির্মাণকাজের ফলে অসংখ্য ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। টিটিসি কাজের সময় স্ট্রিট ক্লেয়ারের কয়েক শ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। এগলিনটন ক্রসটাউন বরাবর বন্ধ হয়ে গেছে আরও কয়েক শ ব্যবসা প্রতিষ্ঠান।

মেট্রোলিংক্স বলছে, এগলিনটন ক্রসটাউনের মতো প্রকল্প স্থানীয় কমিউনিটির জন্য সাধারণ লাভ বয়ে আনবে। মেট্রোলিংক্সের লাইট রেল অ্যান্ড বাস প্রজেক্টের ভাইস প্রেসিডেন্ট পল ম্যানহায়ার বলেন, স্থানীয় বিআইএর বিজনেস কমিউনি্িটর সহায়তায় প্রকল্পের শুরু থেকেই উদ্ভাবনীমূলক পদ্ধতি গ্রহণ করেছে মেট্রোলিংক্স। আমাদের সহায়তার এই উদ্যোগের সঠিক প্রয়োগের জন্য সম্প্রতি আমরা সিটি অব টরন্টোর সঙ্গে অংশীদারিত্ব গড়ে তুলেছি। ভবিষ্যৎ অংশীদারিত্বের দিকেও তাকিয়ে আছি আমরা।

মেট্রোলিংক্সের অন্টারিও লাইন সাবওয়ে এক্সটেনশনের অনেক ব্যবসা প্রতিষ্ঠান সম্ভাব্য ক্ষতির মধ্যে থাকার পরিপ্রেক্ষিতে এই ঘোষণা দিলেন জন টরি। সম্প্রসারিত এই লাইনটি কুইন স্ট্রিট ডাউনটাউন এবং পূর্ব দিকে পেপ এভিনিউ বরাবর যাবে।

এই ঘোষণার সময় জন টরি ছোট ব্যবসার সহায়তায় নগরীর আরও কিছু অনুদানের ঘোষণাও দেন। এতে মোচট অর্থের পরিমাণ ৫০ লাখ ডলারের বেশি। এই অনুদানের জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। টরি বলেন, আমাদের নগরীর সাফল্যে টরন্টোর ছোট ব্যবসা খুবই গুরুত্বপূর্ণ। আমরা মহামারি পেছনে ফেলে ঘুরে দাঁড়ানো অব্যাহত রেখেছি এবং টরন্টো ছোট ব্যবসাকে সহায়তা করার ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ। এর মাধ্যমে আমরা আরও শক্তিশালী হয়ে ঘুরে দাঁড়ানো নিশ্চিত করতে চাই।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent