বৃহস্পতিবার - এপ্রিল ২৫ - ২০২৪

অন্য প্রদেশ থেকে স্বাস্থ্যকর্মী চায় অন্টারিও

বেসরকারি ক্লিনিকের কার্যক্রমের আওতা বাড়াতে অন্টারিওর বিনিয়োগ পরিকল্পনার ঘোষণার কয়েকদিন পর এই ঘোষণা দিলেন ডগ ফোর্ড এর ফলে স্বাস্থ্যকর্মীরা বেশি বেতনের আশায় বেসরকারি খাত ছেড়ে দেওয়ার দিকে ঝুঁকতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন সমালোচকরা

অন্য প্রদেশে নিবন্ধিত বা সেখানকার সনদধারী স্বাস্থ্যকর্মীরা যাতে অন্টারিওতে কাজ করতে পারেন সেজণ্য আইনে পরিবর্তন আনতে যাচ্ছেন প্রিমিয়ার ডগ ফোর্ড। বর্তমান নিয়ম অনুযায়ী, কোনো স্বাস্থ্যকর্মীকে অন্টারিওতে কাজ করতে হলে তাকে অবশ্যই এখানকার কোনো একটি স্বাস্থ্য নিয়ন্ত্রণ কলেজে নিবন্ধিত হতে হয়। যদিও আমলাতান্ত্রিক দীর্ঘসূত্রিতা কাটিয়ে উঠতে এই নিয়ম শিথিল করার প্রস্তুতি নিচ্ছে অন্টারিও।

ফেব্রুয়ারিতে এই পরিবর্তন এনে আইন উপস্থাপন করবে বলে জানিয়েছে ফোর্ড সরকার। প্রিমিয়ার ডগ ফোর্ড উইন্ডসরে নার্স, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের উদ্দেশে এক ঘোষণায় বলেছেন, আপনারা যদি অন্টারিওকে আপনাদের বাড়ি বানাতে চান তাহলে এখনই সেই সময়।

- Advertisement -

বেসরকারি ক্লিনিকের কার্যক্রমের আওতা বাড়াতে অন্টারিওর বিনিয়োগ পরিকল্পনার ঘোষণার কয়েকদিন পর এই ঘোষণা দিলেন ডগ ফোর্ড। এর ফলে স্বাস্থ্যকর্মীরা বেশি বেতনের আশায় বেসরকারি খাত ছেড়ে দেওয়ার দিকে ঝুঁকতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন সমালোচকরা। এর ফলে কর্মী সংকট আরও তীব্র হবে।

ফোর্ড বলেছেন, সারাদেশ থেকে স্বাস্থ্যকর্মীদের কোনো প্রদেশে সেবা প্রদানের অনুমতি দেওয়া প্রথম প্রদশ হচ্ছে অন্টারিও। কানাডায় আসার ক্ষেত্রে অন্টারিও স্বাস্থ্যকর্মীদের কোনো ধরনের প্রণোদনা প্রদানের কথা ভাবছে না।

সরকারের তরফ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নার্স, প্যারামেডিক, রেসপিরেটরি থেরাপিস্ট ও অন্যরা তাদের নিয়মিত তাদের বাইরেও যাতে কাজ করতে পারেন সেই প্রস্তুতিও নিচ্ছে অন্টারি। তবে তাদের মধ্যে সেই জ্ঞান, দক্ষতা ও বিচারবুদ্ধি থাকতে হবে।

তবে স্বাস্থ্যকর্মীদের জ্ঞান ও বিচারবুদ্ধির মূল্যায়ন কীভাবে হবে সে ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।

ফোর্ডের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে কানাডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন। সেই সাথে স্বাস্থ্যসেবাপ্রাপ্তির ক্ষেত্রে একে প্রতিশ্রুতিশীল পদক্ষেপ বলেও উল্লেখ করেছে। এক বিবৃতিতে তারা বলেছে, অন্যান্য প্রদেশ ও আঞ্চলিক সরকারকেও আমরা ফেডারেল সরকার সমর্থিত একই কৌশল গ্রহণে উৎসাহিত করছি। কানাডিয়ানদের স্বাস্থ্যসেবা পেতে সাময়িক যে ভোগান্তি তা থেকে উত্তরণে প্রদেশ ও অঞ্চলগুলোর মধ্যে স্বাস্থ্যসেবা কর্মীদের স্থানান্তরের সুযোগ দেওয়াটা গুরুত্বপূর্ণ।

This article was written by Rezaul Haque as part of the LJI

- Advertisement -

Read More

Recent