স্কুলে সহিংতা বন্ধে সাপোর্ট স্টাফ বাড়ানোর দাবি

স্কুলে সহিংতা বন্ধে সাপোর্ট স্টাফ বাড়ানোর দাবি

স্কুলের ভেতরে ও আশপাশে সম্প্রতি সহিংসতা বেড়ে যাওয়া বন্ধে অন্টারিও সরকারের উচিত আরও বেশি সাপোর্ট স্টাফ নিয়োগ দেওয়া। শিক্ষাকর্মীদের প্রতিনিধিত্বকারী ইউনিয়ন শুক্রবার এই মন্তব্য করেছেন।

কানাডিয়ান ইউনিয়ন অব পাবলিক এমপ্লয়িজের অন্টারিও স্কুল বোর্ড কাউন্সিল অব ইউনিয়েন্সর প্রেসিডেন্ট লরা ওয়াল্টন বলেন, সমস্যায় পড়া শিক্ষার্থীদের সহায়তায় প্রত্যেক স্কুলে প্রশিক্ষিত মানসিক স্বাস্থ্যকর্মী ও শিক্ষা সহায়তকারী উপস্থিত থাকা উচিত। স্কুল প্রাঙ্গণে সহিংসতা মোকাবিলায় অধ্যক্ষ ও তত্ত্বাবধায়কদেরও পর্যাপ্ত প্রশিক্ষণ থাকাটা জরুরি।

টরন্টো ও অন্টারিওর অন্যান্য শহরের বেশ কিছু স্কুলে সাম্প্রতিক মাসগুলোতে সহিংস ঘটনা বাড়তে দেখা গেছে। গুলিবর্ষণ ও ছুরিকাঘাতের ঘটনাও রয়েছে এর মধ্যে। এতে করে বেশ কয়েকজন শিক্ষার্থী জখম হয়েছে। কোনো কোনো ক্ষেত্রে মৃত্যুর ঘটনাও ঘটেছে। এ সংক্রান্ত বেশ কিছু মামালায় তরুণরা অভিযুক্ত হয়েছে।

টরন্টোর ইস্ট ইয়র্ক অল্টাররেটিভ সেকেন্ডারি স্কুলে বৃহস্পতিবার গুলিতে একজন আউটরিচ কর্মী সামান্য আহত হয়েছেন। পুলিশ বলেছে, স্কুলের ওয়াশরুমে গন্ডগোলের এক পর্যায়ে বন্দুক বের করা হয় এবং ওই কর্মী আহত হন।

ওয়াল্টন বলেন, কার্যকর পদক্ষেপ না নিলে সামনের সপ্তাহ বা মাসগুলোতে স্কুলে সহিংসতা বেড়ে যাবে, যা নিয়ে তিনি উদ্বিগ্ন। এটা বন্ধে আমাদের যা করা দরকার স্কুল বোর্ডের তা নেই। এজন্য প্রয়োজন সর্ব অংশীজনদের নিয়ে সংলাপ।

তিনি বলেন, সরকারের উচিত স্বাস্থ্য ও সুরক্ষা বিষয়ক প্রাদেশিক ওয়ার্কিং গ্রুপের সঙ্গে বসা। অংশীজনদের মধ্যে রয়েছে শম মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, স্কুল বোর্ড, শিক্ষক ও অন্যান্য শিক্ষাকর্মীদের প্রতিনিধিত্বকারী ইউনিয়ন। ১০ বছর ধরে বহু-অংশীজনের একটি গ্রুপ অস্তিত্বশীল রয়েছে, যা এখন ঘুমিয়ে আছে। কারণ, মন্ত্রণালয় তাদের সঙ্গে বসতে চায় না। এসব সমস্যা সমাধানে এই গ্রুপকে ক্ষমমতায়িত করা প্রয়োজন।

এ ব্যাপারে বক্তব্যের জন্য যোগাযোগ করা হলেও অন্টারিও সরকারের তরফ থেকে তাৎক্ষণিক সাড়া পাওয়া যায়নি।

- Advertisement -

Read More

Recent