বৃহস্পতিবার - এপ্রিল ২৫ - ২০২৪

উন্নত যোগাযোগ অবকাঠামোয় উন্নত স্বাস্থ্য

উন্নত যোগাযোগ অবকাঠামো নাগরিকদের ভালো স্বাস্থ্য দিতে পারে

উন্নত যোগাযোগ অবকাঠামো নাগরিকদের ভালো স্বাস্থ্য দিতে পারে বলে নতুন এক গবেষণায় উঠে এসেছে। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষকদের পরিচালিত ওই গবেষণায় দেখা গেছে, যারা তাদের নেবারহুড থেকে ২৪ কিলোমিটার বা তার বেশি নিয়মিত ভ্রমণ করে থাকেন তাদের স্বাস্থ্য বাড়ির কাছে থাকে তাদের তুলনায় বেশি ভালো। এর প্রধান কারণ সামাজিকীকরণ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টির ব্যাখ্যা করে বলা হয়েছে, যারা বিভিন্ন স্থানে ভ্রমণ করেন তাদের সঙ্গে বন্ধু পরিবারের সদস্যদের দেখা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এটা ব্যক্তির সামাজিক অংশগ্রহণ বাড়িয়ে দেয়, যার সঙ্গে সুস্বাস্থ্যের বিষয়টি সম্পর্কিত।

- Advertisement -

বিশ^বিদ্যালয়ের গবেষকরা বলেছেন, গবেষণার ফলাফলে মাঝারি ও দূরপাল্লার পরিবহনে বিনিয়োগের প্রয়োজনীয়তার বিষয়টি উঠে এসেছে। তা সে ভালো সার্ভিস রোড হোক বা বাস অথবা ট্রেনে সহজ প্রবেশগাম্যতা হোক।

গবেষকদের এই ফলাফল টান্সপোর্ট অ্যান্ড হেলথ জার্নালে প্রকাশিত হয়েছে। আর উপাত্ত ব্যবহার করা হয়েছে উত্তর আয়ারল্যান্ডের, যেখানে যোগাযোগ মাধ্যম বেশ দুর্বল এবং তাদের স্বাস্থ্যও ইংল্যান্ডের বাকি অংশের চেয়ে খারাপ।

গবেষণার ফল অনুযায়ী, ভ্রমণের উপকারিতা বয়সভেদে ভিন্ন হয়ে থাকে। ৫৫ বছরের বেশি বয়সীরা চলাফেরায় কম সক্ষমতার কারণে ভ্রমণের ক্ষেত্রে অন্যান্য অসুবিধার সম্মুখীন হন। তারা একাকীত্বে ভোগার ঝুঁকিতেও বেশি থাকেন।

- Advertisement -

Read More

Recent